Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিশোরগঞ্জে ফুরাডান-৫ জি’র সঙ্কট : হুমকিতে বোরো আবাদ

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কটিয়াদী (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা : কিশোরগঞ্জ জেলায় প্রধান ফসল হচ্ছে বোরো। এই বোরো জমির প্রধান শত্রু মাজরা পোকা। মাজরা পোকার দমনে ব্যবহার করা হয় পদ্মা অয়েল কোম্পানির কৃষক প্রিয় কীটনাশক ওষুধ ফুরাডান। চলতি বছর এই ফুরাডানের চলছে তীব্র সঙ্কট। জেলার কীটনাশক ব্যবসায়ীদের দোকানে পরিবেশকদের কাছে ফুরাডান নেই। চাষিরা জমিতে ব্যবহার করতে ফুরাডানের জন্য হন্যে হয়ে ঘুরছেন, কিন্তু ফুরাডান মিলছে না। ফুরাডানে রুট হরমোন থাকায় পোকা দমনের পাশাপাশি জমি সতেজ ও সবুজ হয়ে উঠে। তা ব্যবহারে ফলনও বৃদ্ধি পায়। পদ্মা অয়েল কোম্পানির ময়মনসিংহ ও গাজীপুর ডিপোতে ফুরাডান না থাকায় এই সঙ্কট তীব্র আকার ধারন করছে। তা ছাড়া পদ্মার ম্যাগ প্লাস, বেফোলান ও ফুরাডান এই তিনটি ওষুধও পাওয়া যাচ্ছে না। কবে নাগাদ তা বাজারজাত করা হবে এ সম্পর্কে ডিপো কর্তৃপক্ষ কোনো সদুত্তর দিতে পারছেন না। ফলে গুণগত মানের কীটনাশকের অভাবে কৃষক ভোগান্তি বাড়ছে।
কৃষক নেতা মুক্তিযোদ্ধা মালেক মাস্টার জানান, ফুরাডান মানেই আরো ধান। ফুরাডানের বিকল্প নেই। জেলা কৃষক নেতা মোস্তুফা কামাল নান্দু জানান, চলতি বোরো মৌসুম ফুরাডান সঙ্কট চাষিদের হতাশ করছে। ফরাডান ওষুধ মাজরা পোকা নয় ধানের নিমাটোডের কাজ করে। তাই চাষিরা তা অধিক হারে ফলনের জন্য ব্যবহার করে। বোরো চাষিরা অবিলম্বে ফুরাডান সরবরাহ করার জন্য কৃষি মন্ত্রণালয় ও পদ্মা অয়েল কোম্পানির কাছে দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুমকি

২৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ