Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বুক কর্ণার

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

পাঁচ বিদ্যাসাগর
লেখক মোহাম্মদ আশরাফুল ইসলাম। তিনি দীর্ঘকাল ধরে ইতিহাস গবেষণায় নিবেদিত একজন ব্যক্তি। পাঁচ বিদ্যাসাগর তারই রচনা। গবেষকের ভাষায় পাঁচবিদ্যাসাগরের মধ্যে প্রথম রয়েছেন- হযরত শাহ মখদুম রূপোশ (রহ.) দ্বিতীয় জন হচ্ছেন সৈয়দ শাহ নিয়ামত উল্লাহ, তৃতীয়জন মৌলভী আবদুল আলী, চতুর্থ জন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, পঞ্চম জন হচ্ছেন মাওলানা উবায়দুল্লাহ উবায়দী সুহরাওয়ার্দী। এসব মনিষী ব্যক্তিদের নিয়ে নানা ঐতিহাসিক ছবি গ্রন্থটিকে বাড়তি মর্যাদা দিয়েছে। এছাড়া এ গ্রন্থটি গবেষকদের উপকৃত করবে। সংগ্রহে রাখার মত। কাগজ-ছাপার মান সৌকর্য্যমন্ডিত।
কালান্তর প্রকাশনী,
মোহাম্মদপুর ঢাকা ১২০৭
প্রকাশকাল ২০১৮
৪৩৫/১ বড় মগবাজার ঢাকা ১২১৭
মূল্য : ২৫০.০০ টাকা
নোনাজল
পারভীন রেজার কবিতা বই। ছাপা-বাঁধাই সুন্দর। ১২৮টি কবিতা রয়েছে গ্রন্থে। একশ্রেণীর পাঠকদের কবিতা ভালো লাগবে। তবে শিল্পীত-ছান্দসিক পাঠকদের কাছে বইটি যাতে আরও সমাদৃত হয় এবিষয়ে কবিকে লক্ষ্য রাখতে হবে। নিজের কথা, অন্যের কথা দেশের কথা সবকিছুই কবিতাতে রয়েছে। যারা কবিতা এক নি:শ্বাসে পড়তে ভালো ভাসেন তাদের কাছে ‘নোনাজল’ এক ধরনের ভালো লাগবে বলা যায়। একটি কবিতারছত্র ভালো না লেগে উপায় নেই।
সে মৃত্যু অনেক দামী
ঘরবাড়ি পোড়ায় স্বপ্নে
পুড়ে গেছে মন স্বপ্ন [পৃ: ৩০]
অন্য আর একটি কবিতায় :
মনের পাড়ে দাঁড়িওনা তুমি
এপাড় ভেঙেছে অনেক বার পৃ: [৪৭]
প্রকাশনী : আপন প্রকাশ
প্রকাশকাল : ২০১৮ কাঁটাবন, ঢাকা-১২০৫,
মূল্য : ২৫০ টাকা
-মৃধা হোসেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ