Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

লিবিয়ায় ২ বাংলাদেশি অপহরণের তথ্য সত্য নয়

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সম্প্রতি লিবিয়ায় জঙ্গি সংগঠন আইএস (দায়েশ) দুই বাংলাদেশিকে অপহরণ ও পরে তাদের মুক্তি দিয়েছে বলে দেশি-বিদেশি মিডিয়ায় যে খবর প্রকাশিত হয়েছে, তা সত্য নয় বলে জানিয়েছে লিবিয়ার বাংলাদেশ দূতাবাস। গতকাল বৃহস্পতিবার লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস তাদের ফেসবুক পেজে দেয়া এক বিবৃতিতে এ দাবি করেছে।
বিবৃতিতে জানানো হয়, লিবিয়ায় দুই বাংলাদেশিসহ কয়েকজন ভারতীয় ও শ্রীলঙ্কানকে জঙ্গিরা অপহরণ করেছে বলে বিভিন্ন মিডিয়ায় খবর প্রকাশিত হয়েছে। তাদের মুক্তির পর জানাজানি হয়, ঘটনাটি সত্য নয়।
দূতাবাস জানায়, মুক্তিপ্রাপ্ত বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, গত ২৫ মার্চ তারা মিসরাতা শহরে কেনাকাটা করতে বের হন। এ সময় সঙ্গে পাসপোর্ট না থাকায় লিবিয়ার অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণ সংস্থার পুলিশ তাদেরকে আটক করে মিসরাতার কারারিন ডিটেনশন সেন্টারে নিয়ে যায়। পরে ওই বাংলাদেশিদের নিয়োগকর্তা পাসপোর্ট নিয়ে ডিটেনশন সেন্টারে গেলে তাদেরকে মুক্তি দেয়া হয়। সংশ্লিষ্ট অন্যান্য দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে তাদেরও কোনো নাগরিক অপহৃত হওয়ার তথ্য পাওয়া যায়নি।
এ ধরনের অপপ্রচার অনভিপ্রেত উল্লেখ করে দূতাবাস বিবৃতিতে জানায়, এর মাধ্যমে লিবিয়ায় কর্মরত বাংলাদেশিদের মনে অহেতুক ভীতির সঞ্চার করা হয়েছে। এমনকি সেখানে অবস্থানরত কর্মীদেরকে ঝুঁকির মুখে ঠেলে দেয়া হয়েছে। এ পরিপ্রেক্ষিতে প্রকৃত ঘটনাকে বিকৃত করে অনভিপ্রেত এ ধরণের ঝুঁকি ডেকে আনা থেকে বিরত থাকতে ও সঠিক তথ্য পরিবেশনে যতœবান হতে দূতাবাসের পক্ষ থেকে সবার প্রতি অনুরোধ জানানো হয়।
সড়ক দুর্ঘটনায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : তিন স্থানে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৪ জন। এ সংক্রান্ত আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদনÑ
ভালুকায় নিহত ২
ভালুকা উপজেলা সংবাদদাতা : ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে উপজেলার নায়েবের বাজার নামক স্থানে গতকাল বৃহস্পতিবার ভোরে চালক নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে গেলে দুইজন নিহত ও দুইজন আহত হয়েছে।
জানা যায়, নরসিংদী থেকে নোনা ইলিশ নিয়ে ছেড়ে আসা পিকআপটি ময়মনসিংহের ত্রিশালে যাওয়ার পথেওই স্থানে পৌঁছলে একই দিক থেকে আসা একটি ট্রাক ওভারকেট করতে গিয়ে পিকআপটিকে চাপ দিলে পিকআপের চালক নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে ৩০ফুট নিচে খাদে পড়ে যায়। স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে কর্তব্যরত ডাক্তার নরসিংদী জেলার বলাই (২৫) অপর অজ্ঞাত পুরুষকে (৪০) মৃত ঘোষণা করেন। আহতরা হলেন পিকআপ চালক সুজন (২৪) ও হেলপার রুমান (২২)।
খুলনায় এসআই নিহত
খুলনা ব্যুরো : খুলনা মহানগরীর দৌলতপুর ক্লাবের সামনে খুলনা-যশোর মহাসড়কে কাভার্ড ভ্যানের ধাক্কায় এস আই অঞ্জন কুমার সরকার নিহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে এঘটনা ঘটে।
কেএমপির সূত্র জানায়, গতকাল দুপুর একটার দিকে কুলিবাগান এলাকায় দৌলতপুর ক্লাবের সামনে খুলনা-যশোর মহাসড়কে এস আই অঞ্জন মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে ছিলেন। এসময় যশোরের দিক থেকে খুলনায় আগত আকিজ গ্রুপের একটি কাভার্ড ভ্যান তাকে ধাক্কা দেয় তাকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। এসআই অঞ্জন সরকারের বাড়ি বরগুনা জেলায়।
নেত্রকোনায় শিশু নিহত
নেত্রকোনা জেলা সংবাদদাতা : নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার মোজাফ্ফরপুর ইউনিয়নের আমলী গ্রামে গতকাল বৃহস্পবিার সকালে ইজিবাইক চাপায় ব্র্যাক স্কুলের প্রথম শ্রেণীর ছাত্রী সামিয়া আক্তার (৬) নামের এক শিশু নিহত হয়েছে।
কেন্দুয়া থানার দায়িত্বরত পুলিশ আনোয়ার হোসেন জানান, আমলী গ্রামের স্বপন মিয়ার শিশু কন্যা সামিয়া সকালে বাড়ি থেকে স্কুলে যাওয়ার পথে একটি দ্রুতগামী ইজিবাইক তাকে চাপা দিলে সে ঘটনাস্থলেই মারা যায়। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ