Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃষ্টির আশায় চাতকের মতো তাকিয়ে মানুষ

দমকা হাওয়াসহ বিক্ষিপ্ত বৃষ্টি বজ্রবৃষ্টি শিলাবৃষ্টির পূর্বাভাস

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : অনাবৃষ্টিতে রুক্ষ খটখটে ধূলিময় ভ্যাপসা গরমের মধ্যদিয়ে গতকাল (বৃহস্পতিবার) চৈত্রের পয়লা দিনটি অতিবাহিত হয়েছে। দেশের কোথাও নামেনি ছিটেফোঁটা একটু বৃষ্টি। হিমেল দমকা হাওয়ার সাথে বৃষ্টির শীতল একটু পরশের আশা করছে মানুষ। চাতক পাখির মতোই আকাশ পানে চেয়ে আছে সবাই। কিন্তু বৃষ্টি নেই। বাড়ছে গরমের তেজ।
এদিকে আজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া বিভাগের ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ও কুমারখালীতে ৩৫ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৮.৩ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ৩৪.৬ ও সর্বনিম্ন ২৩.৭ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
এদিকে চলতি মার্চ মাসে দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি, এমনকি মাঝারি থেকে তীব্র আকারে কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি এবং তাপদাহের পূর্বাভাস দেয়া হয়েছে। এ মাসের তাপমাত্রার পারদ থাকতে পারে স্বাভাবিকের চেয়ে উঁচুতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্বাভাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ