Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মানিতে তুর্কি মসজিদ ও অন্য প্রতিষ্ঠানের ওপর হামলার বিরুদ্ধে তুরস্কের কঠোর নিন্দা

রাষ্ট্রদূতের কাছে কড়া হুঁশিয়ারি ও কূটনৈতিক নোট

আরব নিউজ | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

জার্মানির তুর্কি মসজিদ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর উপর হামলার বিরুদ্ধে তুরস্ক কঠোর নিন্দা জানিয়েছে।
ইউিরোপীয় ইউনিয়ন (ই ইউ) ও তুরস্কের মধ্যে এক গুরুত্বপূর্ণ শীর্ষ বৈঠকের কয়েকদিন আগে এ ঘটনা ঘটল।
গত সপ্তাহে জার্মানিতে বেশ কয়েকটি তুর্কি মসজিদ, একটি সাংস্কৃতিক কেন্দ্র ও একটি তুর্কি সব্জি দোকানে অগ্নি সংযোগের ঘটনায় তুরস্ক আঙ্কারায় জার্মানির রাষ্ট্রদূতকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ও সোমবার বার্লিনের কাছে একটি ক‚টনৈতিক নোট পাঠিয়েছে।
তুরস্কের উপ প্রধানমন্ত্রী বাকির বোজদাগ বলেন, জার্মানিতে বসবাসকারী তুর্কি নাগরিক ও অন্যান্য মুসলমানদের নিরাপত্তা বিধান করার প্রধান দায়িত্ব জার্মান সরকার ও তাদের নিরাপত্তা বাহিনীর। জার্মানিতে তুর্কি বংশোদ্ভ‚ত ৩০ লাখ লোক বাস করে যাদের মধ্যে বহু কুর্দি রয়েছে।
এ অগ্নি সংযোগের জন্য জার্মানিতে কুর্দি নেতৃত্বাধীন বিক্ষোভকারীদের দায়ী করা হয়েছে যারা উত্তর সিরিয়ার আফরিন অঞ্চল থেকে কুর্দি পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) বিতাড়িত করার জন্য তুরস্কের পরিচালিত সামরিক অভিযানের বিরোধী।
২৬ মার্চ বুলগেরিয়ার ভারনায় ই ইউ-তুরস্ক গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে ই ইউ নেতারা এরদোগানের সাথে বৈঠকে মিলিত হবেন্
বিশেষজ্ঞদের ধারণা যে এ বিরোধ দ্বিপাক্ষিক বিরোধে রূপ না নেয়ারই সম্ভাবনা যেমনটি ঘটেছিল তুরস্কের ব্যর্থ অভ্যুত্থানের পর গত বছর। ইস্তাম্বুল পলিসি সেন্টারের মার্কেটর-আইপিসি ফেলো ড. মাগদালেনা কার্চনার আরব নিউজকে বলেন, বার্র্লিনের স্বার্থেই সিরিয়ার কুর্দিদের সাথে তুরস্কের বিরোধ ঠেকানো দরকার যা জার্মানিতেও গড়াতে পারে।
জার্মান রাজনীতিক ও নাগরিক অধিকার গ্রæপগুলো এ হামলার নিন্দা করেছে যাতে তুর্কি মসজিদও ক্ষতিগ্রস্ত হয়েছে। বার্র্লিন ও স্টুটগার্টের মত শহরগুলোতে নতুন করে হামলা যাতে না হয় সে জন্য সতর্ক রয়েছে।
আঙ্কারার দাবি সত্তে¡ও জার্মানি ও চেক রিপাবলিক সিরিয়ান ডেমোক্র্যাটিক পার্টির (পিওয়াইডি) কো-চেয়ারম্যান সালিহ মুসলিমকে প্রত্যর্পণ করতে অস্বীকার করেছে। তুরস্ক পিওয়াইডিকে সন্ত্রাসী গ্রুপ বলে গণ্য করে।
সালিহ মুসলিমকে গত মাসে প্রাগে গ্রেফতার করা হয়। সিরীয় এ কুর্দি নেতার ফিনল্যান্ডে আবাসিক অনুমতি রয়েছে। তিনি তুরস্কের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীর তালিকায় রয়েছেন। তুরস্ক তার মাথার দাম ১০ লাখ ৫ হাজার ডলার ধার্য করেছে। তবে তিনি জার্মানিতে আশ্রয়ের জন্য আবেদন করেননি।
কার্চনার বলেন, সালিহ মুসলিমকে গ্রেফতার ও প্রত্যর্পণের তুর্কি দাবি উপেক্ষার ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর মধ্যে ঐকমত্য রয়েছে। সুইডিশ ও ড্যানিশ সরকারও আঙ্কারার পক্ষে পদক্ষেপ নিতে অস্বীকার করেছে।
তিনি বলেন, ঘটনাটি ইউরোপীয় অংশীদারদের তাদের ভ‚খন্ডে পিকেকে-র (কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি) সাথে আচরণের ক্ষেত্রে তুরস্কের হতাশায় নতুন মাত্রা যোগ করতে এবং তুর্কি জনগণের বৃহত্তর অংশের মধ্যে ইউরোপের প্রতি আস্থা আরো বিলুপ্ত করতে পারে। তবে এ ব্যাপারে তুরস্ক আঙ্কারা বা অন্য ই ইউ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে মনে হয় না।
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ৩৫ লাখ সিরীয় উদ্বাস্তুকে আশ্রয় দেয়ার জন্য তুরস্কের প্রশংসা করে তুরস্ক ও ই ইউ-র মধ্যে ঘনিষ্ঠ সংলাপের পক্ষে সমর্থন জানিয়েছেন। তিনি সোমবার বার্লিনে বলেন, আমরা আমাদের মতপার্থক্য লুকাতে পারি না। কিন্তু যোগাযোগের চ্যানেল খোলা রাখা উচিত। আমরা পরস্পরের উপর নির্ভরশীল।
কার্চনার বলেন, ই ইউ- তুরস্ক শীর্ষ বৈঠকের আগে সম্পর্ক মসৃণ করার জন্য আঙ্কারা ও বার্লিনের বিশেষ স্বার্থ রয়েছে। যদিও জার্মান নীতি প্রণেতারা সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানের পক্ষে নয়, তবে শাসক দল প্রকাশ্যে তার বিরুদ্ধে কিছু বলেনি। পিকেকে ১৯৯৩ সাল থেকে জার্মানিতে নিষিদ্ধ। তবে প্রায় ১৪ হাজার অনুসারী নিয়ে জার্মানির কুর্দি সম্প্রদায়ের মধ্যে তারা একটি সক্রিয় শক্তি হিসেবে রয়েছে।
জার্মানি সমাবেশের সময় পিকেকের প্রতীক ও পতাকা নিয়ে সমাবেশ নিষিদ্ধ করেছে। তবে পিওয়াইডি ও ওয়াইপিজির মত অন্য দলগুলোর প্রতীক নিয়ে সমাবেশের অনুমতি রয়েছে।
জার্মান মার্শাল ফান্ডের আঙ্কারা পরিচালক ওজগুর উলুহিসারসিকলি বলেন, মসজিদে অগুন দেয়া সন্ত্রাসের এক নগ্ন ঘটনা, আর তা করে পিওয়াইডির জার্মান সমর্থকরা সন্ত্রাসী সংগঠন হিসেবে পিওয়াইডির বিরুদ্ধেতুরস্কের অভিযোগকেই জোরদার করেছে। তিনি বলেন, এটা তুরস্কের মত জার্মানির বিরুদ্ধেও হামলা।
তিনি বলেন, এ হামলা নিজের মাটিতে পিকেকের কার্যক্রমের বিরুদ্ধে জার্মানির দৃঢ়তা আরো শক্তিশালী করতে পারে এবং তা তুরস্ক-জার্মানি সম্পর্ককে ইতিবাচক করতে ভ‚মিকা রাখতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ