Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে দুদকের লিভ টু আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদ জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। এর আগে বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ খালেদা জিয়ার জামিন আদেশ স্থগিত চাওয়ায় দুদককে লিভ টু আপিল দায়ের করতে নির্দেশ দেন। একই সঙ্গে আগামী রোববার পর্যন্ত খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করেন। আইনজীবী খুরশীদ আলম বলেন, আমরা খালেদা জিয়ার জামিনের বিরোধিতা করে হাইকোর্টে শুনানি করেছি। এ আদেশের বিরুদ্ধে আমরা অসন্তুষ্ট হয়েছি। আমরা এই আদেশের বিরুদ্ধে আজ লিভ টু আপিল দায়ের করেছি।
গত ৮ ফেব্রæয়ারি সরকারি টাকা আত্মসাতের অভিযোগে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড দেন বিচারিক আদালত। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদন্ড দেয়া হয়। রায়ের পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারারসন খালেদা জিয়া। নিন্ম আদালত থেকে ওই মামলার নথি হাইকোর্টে আসার পর তা দেখে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ গত ১২ মার্চ খালেদার চার মাসের অন্তবর্তী জামিন মঞ্জুর করেন। একইসঙ্গে তার আপিল শুনানির জন্য ওই সময়ের মধ্যে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখাকে পেপারবুক প্রস্তুত করারও নির্দেশ দেন। পরবর্তীতে দুদক ও রাষ্ট্রপক্ষের আইনজীবী হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করেন। চেম্বার আদালত এ বিষেয়ে শুনানির জন্য পুর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। গত বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ খালেদা জিয়ার জামিন রোববার পর্যন্ত স্থগিত করেন। এসময় শুনানিতে বিএনপি আইনজীবীরা প্রধান বিচারপতির সঙ্গে উতপ্ত বাক্যবিনিময় হয়। পরবর্তীতে বিএনপি আইনজীবীরা আদালত কক্ষ ত্যাগ করেন। আদালত আদেশে বলছিলেন দুদক ও রাষ্ট্রপক্ষকে রোববারের মধ্যে আদালতে লিভ টু আপিল দায়ের করতে। সেই আপিলই করল দুদক। আবেদনে, খালেদা জিয়ার জামনি স্থগিতাদেশের মেয়াদ বাড়ানোরও আর্জি জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ