Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম কেন্দ্রের টেরিস্ট্রিয়াল সম্প্রচার
নগরীতে কোথাও না কোথাও প্রায় প্রতিদিনই বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বিভিন্ন সময়ে জাতীয় পর্যায়ের অনুষ্ঠানও বন্দরনগরীতে হয়। চট্টগ্রাম কেন্দ্র ঢাকা কেন্দ্রের নেটওয়ার্ক থেকে বেরিয়ে এসেছে। সম্প্রচার হচ্ছে নিজস্ব চ্যানেলে। তাহলে আমাদের প্রশ্ন- ২৪ ঘণ্টা সম্প্রচারে বাধা কোথায়? এসব বর্ণাঢ্য ও আনন্দদায়ক অনুষ্ঠানের কিছু সরাসরি দেখাতে পারে। বাকিগুলোর সচিত্র প্রতিবেদন প্রকাশ করতে পারে প্রতিদিন। এতে উপস্থিত দর্শকদের পাশাপাশি বিপুল সংখ্যক টিভি দর্শক দেখার সুযোগ পাবে। মাত্র ছয় ঘণ্টার অধিবেশনে তা কীভাবে সম্ভব? মোটেই নয়। স্বাধীন চ্যানেল হয়েও কেন ছয় ঘণ্টায় বন্দি করে রাখা হয়েছে? বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের আর্কাইভে অনেক আকর্ষণীয় অনুষ্ঠান রয়েছে। সেখান থেকে প্রতিদিন আট ঘণ্টা, বাকি ১৬ ঘণ্টা কেন্দ্র কর্তৃক নির্মিত চলতি অনুষ্ঠান সম্প্রচার করা হোক। স্যাটেলাইট সম্প্রচারে যাওয়ার আগ পর্যন্ত টেরিস্ট্রিয়াল সম্প্রচার চালু ছিল। বর্তমানে টেরিস্ট্রিয়াল সম্প্রচার সম্পূর্ণ বন্ধ। একটি চালু করে আরেকটি বন্ধ করে দেওয়া হলো কেন?
জি.এন. সিদ্দিকী রুমী
ফতুল্লা, নারায়ণগঞ্জ।

প্রাথমিক বিদ্যালয়ে টয়লেট সমস্যা
স্কুলে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের মধ্যে পড়ালেখার পাশাপাশি পানি ও টয়লেট ব্যবস্থা অপরিহার্য। বাংলাদেশের অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে টয়লেট নেই। থাকলেও তাতে পৃথক ব্যবস্থা নেই। প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প-৩ এর লক্ষ্য ছিল গত বছরের জুনের মধ্যে ৯৫ শতাংশ স্কুলে মেয়েদের জন্য পৃথক পয়ঃনিষ্টাশন ব্যবস্থা নিশ্চিত করা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, ৩২ দশমিক ৬ শতাংশ স্কুলে ছাত্রীদের জন্য পৃথক টয়লেট ব্যবস্থা থাকলেও ৬৭ শতাংশ স্কুলে সে ব্যবস্থা নেই। সে হিসাব অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রায় ৬৭ শতাংশ ছাত্রী পৃথক পয়ঃনিস্কাশন ব্যবস্থার বাইরে রয়ে গেছে। ২০১৬ সালে ৮১ দশমিক ৭ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমপক্ষে একটি টয়লেট ছিল। টয়লেট থাকা স্কুলগুলোতে ছেলেমেয়েরা যৌথভাবে তা ব্যবহার করে আসছে। টয়লেটের অভাবে অনেক ছাত্রী স্কুলে আসতে অনীহা প্রকাশ করে। ফলে স্কুলে অনুপস্থিতির হার বাড়ে। এমন অবস্থা সমাধানে প্রতিটি স্কুলে ছেলেদের পাশাপাশি মেয়েদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা রাখা প্রয়োজন।
শামীম শিকদার
ভাকোয়াদী, কাপাসিয়া, গাজীপুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন