Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাজেট প্রস্তাবনা চেয়েছে এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রণয়নের লক্ষ্যে বিভিন্ন ব্যক্তি, চেম্বার, সংস্থা ও প্রতিষ্ঠানের কাছে তাদের নিজ নিজ বাজেট প্রস্তাবনা চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ব্যবসায়ী সংগঠনগুলোকে ২১ মার্চের মধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) ও এনবিআর’র কাছে এ প্রস্তাবনা জমা দিতে বলেছে রাজস্ব আহরণে নিয়োজিত সংস্থাটি।
এনবিআর’র প্রথম সচিব মোহাম্মাদ লুৎফর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এনবিআর সরকারের বাজেট প্রণয়নে রাজস্ব নীতিমালা তৈরির দায়িত্ব পালন করে। বাজেট সুষম, গণমুখী ও ব্যবসাবান্ধব করতে প্রতিবছরই বিভিন্ন পর্যায়ের করদাতা, বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ব্যবসায়ী সমিতি, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবীদের সঙ্গে আলোচনা করে এনবি আর। এ লক্ষ্যে সব ধরনের প্রতিষ্ঠান ও ব্যক্তিদের কাছ থেকে প্রতিবছরই বাজেট প্রস্তাবনা নেওয়া হয়। ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রণয়নের লক্ষ্যেও একই উদ্যোগ নেওয়া হয়েছে।
বাজেট প্রণয়নে সহায়তার জন্য এবার বিভিন্ন চেম্বার ও সংস্থাকে তাদের প্রস্তাবনা এফবিসিসিআইয়ের মাধ্যমে জমা দিতে হবে। পাশাপাশি ২১ মার্চের মধ্যে এনবিআর নির্ধারিত ইমেইলে এক কপি জমা দিতে হবে। এর বাইরে অন্যান্য করদাতা, পেশাজীবী, বুদ্ধিজীবী ও প্রতিষ্ঠান-সংগঠনকে এনবি আরের ইমেইলে বাজেট প্রস্তাবনা জমা দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর