Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়ানডের নতুন সদস্য নেপাল

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : খেলছে বিশ্বকাপ বাছাইপর্বের প্লে অফে। আর সেখানেই প্রথমবারের মত ওয়ানডে মর্যাদা পেল নেপাল। জিম্বাবুয়েতে হতে চলা বাছাইপর্বে গেলপরশু হারারেতে পাপুয়া নিউগিনিকে ৬ উইকেটে হারায় সহযোগী দেশটি।
পাপুয়া নিউগিনিকে ১১৪ রানেই গুটিয়ে দিয়েছিল নেপাল। দীপেন্দ্র সিং ও সন্দীপ লামিচানে নিয়েছেন ৪টি করে উইকেট। ৪ উইকেট হারিয়ে ম্যাচটি ২৭ ওভার হাতে রেখেই জেতে ‘হিমালয় কন্যা’। এমন এক অর্জনে নেপালের অধিনায়ক পারাস এটাকে নেপালের ক্রিকেট ইতিহাসের বড় একটি দিন উল্লেখ করে বলেছেন, ‘এটা আমাদের জন্য দারুণ প্রাপ্তি। স্বপ্ন সত্যি হওয়ায় আমরা ভীষণ খুশি। আশা করি আমরা এ ধারাবাহিকতা ধরে রাখতে পারবো। এটা সম্ভবত আমাদের ক্রিকেট ইতিহাসের সেরা দিন।’ নেপালের প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলার সুযোগ পাওয়া লামিচানে ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার আনন্দে টুইট করেন,‘ জীবনে সবচেয়ে গর্বের মুহূর্ত। দারুণ এক অভিযাত্রা, নেপাল- ওয়ানডে দল!’
নেপালের এই অর্জনে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক। তাঁর টুইট, ‘নেপালের সবাইকে অভিনন্দন।’ পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হকের টুইট, ‘ওয়ানডে মর্যাদা পাওয়ায় নেপালকে অভিনন্দন। এক দারুণ অভিযাত্রা!’ মুশতাক আহমেদ লিখেছেন, ‘ওয়ানডে মর্যাদা পাওয়ায় নেপালকে অভিনন্দন। তোমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক দিন।’
২০১০ সালেও ওয়ার্ল্ড ক্রিকেট লিগের পঞ্চম ডিভিশনে থাকা নেপালের ক্রিকেট বোর্ডের ওপর আইসিসির নিষেধাজ্ঞা ছিল ২০১৬ সাল পর্যন্ত। তবে তাঁদের মাঠের খেলায় এই নিষেধাজ্ঞার কোনো প্রভাব পড়েনি। গত মাসে কানাডার বিপক্ষে শেষ বলে ১ উইকেটের রোমাঞ্চকর জয় দিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে উঠে আসে নেপাল। ইতিমধ্যেই একটি বিশ্বকাপ খেলার সুযোগ অর্জনের কৃতিত্ব দেখিয়েছে নেপাল ক্রিকেট দল। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল তারা। এবার হয়ত তাদের ডাকছে আরো ‘বড়’ মঞ্চ!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ