Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচারের মুখোমুখি হচ্ছেন জ্যাকব জুমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট জ্যাকব জুমার বিরুদ্ধে বিচার শুরুর সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটির প্রধান প্রসিকউটর শাউন আব্রাহাম জানিয়েছেন, জালিয়াতি, দুর্নীতি ও অর্থ পাচার সংক্রান্ত ১৬টি অভিযোগে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন জুমা। বিচার প্রক্রিয়ায় জুমার বিরুদ্ধে কার্যকর পদক্ষেপের রায় আসবে বলে প্রত্যাশার কথা জানিয়েছেন তিনি।
জুমার প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার আগে ১৯৯০এর দশরে শেষ দিকে আড়াই বিলিয়ন ডলারের একটি অস্ত্র ক্রয় চুক্তি হয়। এছাড়া রয়েছে কালোবাজারির অভিযোগ একটি, দুর্নীতির অভিযোগ দুটি, একটি অর্থ পাচার ও ১২টি জালিয়াতির অভিযোগ। দুর্নীতির অভিযোগে গত মাসে নিজ দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস ৭৫ বছর বয়সী জুমাকে প্রেসিডেন্টের পদ ত্যাগে বাধ্য করে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছেন জুমা।
প্রধান প্রসিকিউটর বলেছেন, ‘সার্বিক বিবেচনা শেষে আমার মনে হয়েছে, জুমার বিরুদ্ধে আনীত অভিযোগের ভিত্তিতে তার বিচার শুরু করলে কার্যকর রায় আসার সম্ভাবনা রয়েছে।’
জ্যাকব জুমার বর্তমান প্রেসিডেন্ট পদের মেয়াদ ২০১৯ সালের নির্বাচন পর্যন্ত। তবে ফরাসি অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে ঘুষ লেনদেনের অভিযোগ ওঠার পর গত বছরের ডিসেম্বরে দলের সভাপতির দায়িত্ব থেকে সরে যেতে বাধ্য হয়েছিলেন তিনি। এরপর ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে নতুন সভাপতির দায়িত্ব দেওয়া হলে দলের শীর্ষ কোনও পদে না থেকেও প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছিলেন জুমা। সমপ্রতি তার ওপর পদত্যাগের চার জোরালো হতে থাকে। অবশেষে ফেব্রুয়ারির মাঝামাঝি দলীয় চাপে পদত্যাগে বাধ্য হন তিনি। সূত্র : ওয়েবাসইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ