Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরান বানালে পারমাণবিক বোমা আমরাও বানাবো

সিবিএসকে দেয়া সাক্ষাৎকারে মোহাম্মদ বিন সালমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাসহ শক্তিধর যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে লক্ষ্য করে সউদী-আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান হুঁশিয়ারি দিয়ে বলেন, ইরান পারমাণবিক বোমা তৈরি করলে সউদী আরবকে কেউ পরমাণু বোমা তৈরি থেকে নিবৃত্ত করতে পারবে না। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টেলিভিশন চ্যানেল সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন সউদী-আরবের এই বিস্ময়কর রাজপুত্র।
যুবরাজ বিন সালমান বলেন, ‘সউদী আরব কোনো ধরনের পারমাণবিক বোমা বানাতে চায় না। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে, ইরান যদি একটি পারমাণবিক বোমা তৈরি করে তাহলে যত দ্রুত সম্ভব আমরাও পারমাণবিক বোমা তৈরি করবো। এতে আমাদের কেউ নিবৃত্ত করতে পারবে না।’
মঙ্গলবার সউদী আরব পারমাণবিক বিদ্যুৎ কর্মসূচির জন্য একটি আইনের অনুমোদন দিয়েছে। এতে শান্তিপূর্ণ কাজে সব ধরনের পারমাণবিক সামগ্রীর ব্যবহার আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী সীমিত রাখার কথা বলা হয়েছে। এসব বিষয়ে সিবিএসকে সাক্ষাৎকারটি দেন সালমান।
এদিকে যুক্তরাষ্ট্র থেকে ইউরেনিয়াম পেতে আগের চুক্তির বাস্তবায়ন চায় সউদী আরব। তাই ডোনাল্ড ট্রাম্পকে এ বিষয়ে চাপ প্রয়োগ করতেই দেশটিতে সফর করছেন মোহাম্মদ বিন সালমান। উল্লেখ্য, এর আগে থেকেই সউদী-আরব দুটি পারমাণবিক স্টেশন তৈরির চেষ্টা করে আসছিল। এরই অংশ হিসেবে দেশটি যুক্তরাষ্ট্র থেকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের জন্য চেষ্টা চালিয়ে আসছে। পারমাণবিক শক্তির মাধ্যমে ১৬ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্যই দেশটি ২০-২৫ বছর মেয়াদী পারমাণবিক চুল্লী তৈরির পরিকল্পনা নিয়েছে। তবে দেশটি এও জানিয়েছে যে, ইরান যদি পারমাণবিক বোমা তৈরি করে তাহলে তারাও পিছিয়ে যাবে না। তারাও পারমাণবিক বোমা তৈরি করবে। সূত্র : গার্ডিয়ান।



 

Show all comments
  • তামিম ১৭ মার্চ, ২০১৮, ৩:৫১ এএম says : 1
    সেগুলো যেন মুসলমানদের পক্ষে ব্যবহার করা হয়
    Total Reply(0) Reply
  • Babul Ahmed ১৭ মার্চ, ২০১৮, ৭:৫৫ এএম says : 1
    Go Head Saudia Arab, Why Not .
    Total Reply(0) Reply
  • হৃদয় ১৭ মার্চ, ২০১৮, ৭:০৫ পিএম says : 0
    হুম হুশিয়ারী............
    Total Reply(0) Reply
  • হৃদয় ১৭ মার্চ, ২০১৮, ৭:০৬ পিএম says : 0
    হুম হুশিয়ারী..............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ