Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমিল্লায় সাফল্যের স্বাক্ষর রাখছে শিক্ষা প্রকৌশল অধিদফতর

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কুমিল্লা শিক্ষা প্রকৌশল অধিদফতর কার্যাদেশপ্রাপ্ত সহস্রাধিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এযাবত আট শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ভৌত অবকাঠামো উন্নয়ন, নির্মান, মেরামত ও সংস্কার এবং আসবাবপত্র সরবরাহের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কুমিল্লায় শিক্ষা প্রকৌশল অধিদফতরের উন্নয়ন কার্যক্রম সরকারের ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান বাস্তবায়নের অন্যতম অংশে পরিণত হয়েছে। মানসম্মত ভৌত অবকাঠামো নির্মানে রাখছে সাফল্যের স্বাক্ষর।
গতানুগতিকার বাইরে কুমিল্লা জেলায় অজস্র স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদরাসা, কারিগরী শিক্ষ প্রতিষ্ঠানে আধুনিক স্থাপত্যশৈলীর নান্দনিক ভবন নির্মান করছে শিক্ষা প্রকৌশল অধিদফতর-কুমিল্লা জোন। এখানকার নিবেদিতপ্রাণ প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারিগণ শিক্ষা প্রতিষ্ঠান সমূহের উন্নততর অবকাঠামো তৈরি করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ফলে মজবুত ভেতের উপর তৈরি হয় ভবনগুলো। যথাসময়ে কার্য সম্পাদন, কাজের ক্ষেত্রে নিয়মিত মনিটরিং ইত্যাদি কুমিল্লা শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রাতিষ্ঠানিক স্বচ্ছতার বহিপ্রকাশ ঘটিয়েছে। এযাবত কুমিল্লা শিক্ষা প্রকৌশল অধিদফতর ১ হাজার ২৯০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১ হাজার ১৪টি প্রতিষ্ঠানের কার্যাদেশ পেয়ে ৮১৫টির কাজ সম্পাদন করেছে। আর কাজ চলমান রয়েছে ১৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের। ৫২টি প্রতিষ্ঠানে সহসা শুরু হতে পারে উন্নয়ন কাজ। এসব কাজের মধ্যে ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ১১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১০৩টির কাজ শেষ হয়েছে। ৪৩টি বেসরকারি মাদরাসায় একাডেমিক ভবন নির্মান, ৯৬টি বেসরকারি কলেজের মধ্যে ৮৬টিতে একাডেমিক ভবন নির্মান ও উর্ধ্বমুখি সম্প্রসারণ, উপজেলা সদরে ১৭টি মাধ্যমিক বিদ্যালয় চারতলা ভিত বিশিষ্ট তিনতলা একাডেমিক ভবন নির্মান ও ভবনের মেরামত-সংস্কারের মাধ্যমে মডেল বিদ্যালয়ে রূপান্তর, সরকারি পোষ্ট গ্র্যাজুয়েট কলেজ উন্নয়ন প্রকল্পের আওতায় কার্যাদেশপ্রাপ্ত ৩টি কলেজের মধ্যে একটির উন্নয়ন কাজ শেষ হয়েছে। এ্যানহেনসিং দি মাদরাসা লার্নিং এনভারমেন্টাল প্রকল্পের আওতায় ২টি মাদরাসায় চারতলা ভিত বিশিষ্ট একতলা একাডেমিক ভবন নির্মান করা হয়েছে। কুমিল্লা শহরে নবাব ফয়েজুন্নেসা সরকারি বালিকা বিদ্যালয় ও কুমিল্লা সরকারি মহিলা কলেজে দশতলা ভিত বিশিষ্ট দ্বিতল অডিটয়িাম কাম মাল্টিপারপাস হল নির্মান করা হয়েছে। অবকাঠামো উন্নয়নে কার্যাদেশপ্রাপ্ত ৪৬টির মধ্যে ২৩টিতে চারতলা ভিত বিশিষ্ট একতলা একাডেমিক ভবন ও সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেষ্টমেন্ট প্রোগ্রামের আওতায় চারতলা ভিত বিশিষ্ট ১৮টি একতলা একাডেমিক ভবন নির্মান এবং ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি ল্যাবের জন্য কক্ষ মেরামত ও আসবাবপত্র সরবরাহ করা হয়েছে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৬টি প্রকল্পের মধ্যে পাঁচতলা প্রশাসনিক ভবন নির্মান হয়েছে। এছাড়াও পাঁচতলা ভিত বিশিষ্ট তিনটি একাডেমিক ভবন, একটি ছাত্রীনিবাস, তিনটি ছাত্রাবাস, উপাচার্যের বাসভবন, শিক্ষক ডরমিটরী, সাবস্টেশন, পাম্প হাউজ, সীমানা প্রাচীর, কাফেটেরিয়া ও মসজিদ নির্মান করা হয়েছে। মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লার ভৌত অবকাঠামো প্রকল্পের আওতায় তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের মেরামত ও সংস্কার কাজ করা হয়েছে। লালমাই ডিগ্রী কলেজের ভৌত অবকাঠামো উন্নয়ন শীর্ষক ৫টি প্রকল্পের আওতায় পাঁচতলা একাডেমিক ভবন, পাঁচতলা ভিত বিশিষ্ট ত্রিতল একাডেমিক ভবন, ত্রিতল ছাত্রাবাস, চারতলা ছাত্রী নিবাসসহ অধ্যক্ষের বাসভবন নির্মান করা হয়েছে। চৌদদ্দগ্রাম সরকারি কলেজের পাঁচতলা ভিত বিশিষ্ট চারতলা একাডেমিক ভবন, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শাখায় জেনারেল একাডেমিক ভবন, ভিক্টোরিয়া কলেজের ডিগ্রী শাখায় চারতলা বিশিষ্ট এক্স্রামিনেশন হল কাম একাডেমিক ভবন, ধনুয়াখোলা আদর্শ পাবলিক কলেজের চারতলা একাডেমি ভবন চৌদ্দগ্রাম শ্রীপুর ইসলামিয়া দাখিল মাদরাসার এতলা ভবন, নাঙ্গলকোটে বাদশা মিয়া ডিগ্রী কলেজের চারতলা একাডেমিক ভবন, বরুড়া সুদ্রা তৈয়ব আলী উচ্চ বিদ্যালয়ের দ্বিতল একাডেমিক ভবন দেবিদ্বারে জাফরগঞ্জ মীর আব্দুল গফুর কলেজের চারতলা একাডেমিক ভবন, ত্রিতল বিশিষ্ট নাঙ্গলকোট মডেল হাই স্কুল ভবন, চারতলা ভিত বিশিষ্ট ব্রাহ্মণপাড়া জিরুইন উচ্চ বিদ্যালয়ের একতলা একাডেমিক ভবন, চারতলা ভিত বিশিষ্ট শিমপুর উচ্চ বিদ্যালয়ের একতলা একাডেমিক ভবন নির্মান করা হয়েছে। প্রায় পৌনে দুইশো শিক্ষা প্রতিষ্ঠানে নির্মান কার্যক্রম চলছে। এমনিভাবে আরও অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন, মেরামত ও সংস্কার, নতুন আসবাবপত্র প্রস্তুত ও সরবরাহ, একাডেমিক ভবন নির্মানে কুমিল্লা শিক্ষা প্রকৌশল অধিদফতর দায়িত্বশীল ভূমিকা রেখে চলেছে।
শিক্ষা প্রকৌশল অধিদফতর, কুমিল্লা জোনের সহকারী প্রকৌশলী মো. হাফিজ উদ্দিন বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের অংশ হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যুগোপযোগী ও মানসম্মত শিক্ষার প্রসারে শিক্ষা প্রতিষ্ঠান সমূহের অবকাঠামো উন্নয়নে বর্তমান সরকারের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নে কুমিল্লায় শিক্ষা প্রকৌশল অধিদফতর কাজ করে যাচ্ছে। শিক্ষার মানসম্মত পরিবেশের জন্য মানসম্মত ভৌত অবকঠামো নির্মান এবং ভবনগুলোতে যাতে নান্দনিকতা থাকে এবিষয়টির উপর আমরা অনেক বেশি নজর রাখি। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে আমরা কাজ করে যাচ্ছি। সবমিলে এখানকার যেসব শিক্ষা প্রতিষ্ঠানে কাজ হয়েছে কিংবা চলমান রয়েছে সেখানে কাজের গুণগত মান বজায় রাখা হয়েছে। ভবন নির্মান, মেরামত, সংস্কারসহ সার্বিক কাজে গুনগত মান বজায় রাখা হচেছ। এসব কাজে আমরা সাফল্যও পাচ্ছি’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফল্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ