Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬, ০২ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

বোরো ক্ষেতের আগাছা দমনে এসিআইর নতুন জাম্প ওষুধ উদ্ভাবন : কৃষক খুশি

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সিরাজগঞ্জ থেকে সৈয়দ শামীম সিরাজী : বোরো ক্ষেতের আগাছা দমনে এসিআই কোম্পানী নতুন জাম্প ওষুধ উদ্ভাবন করেছে। সিরাজগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় নতুন এ প্রযুক্তি প্রয়োগ করে ভালো ফলাফল পাচ্ছেন কৃষকরা। ক্ষেতে বিভিন্ন ধরনের আগাছা ও ব্যাকটেরিয়া দ্রুত বংশ বিস্তার করায় কৃষকরা যখন দিশেহারা, তখন এটি তাদের জন্য আশির্বাদ হয়ে দাঁড়িয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ জেলায় চলতি বছরে বোরো ধানের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ১ লাখ ৪০ হাজার ৮’শ ১০হেক্টর জমি। পর পর দু’দফায় বন্যার কবলে পড়ায় এবার কৃষকরা আটঘাট বেঁধে বোরো আবাদে নেমে পড়ে। কিন্তু শুরুতেই ধানক্ষেতে বিভিন্ন ধরনের আগাছা, ব্যাকটেরিয়ায়, লাল ও সবুজ রঙের অ্যাজোলা এবং ক্ষুদ্র পানার আক্রমণ দেখা দেয়। ক্ষেতে সার দিলে তা খেয়ে ফেলে। অতিরিক্ত শ্রমিক দিয়ে আগাছাগুলো তুলে ফেললেও রাতারাতি তা আবারো গজিয়ে ওঠায় কৃষকরা হতাশায় পড়ে যান। এছাড়া, শ্রমিকদের মজুরি ও ওষুধ কিনতে অতিরিক্ত টাকা খরচ করতে হয়। এ কারণে এবার বোরো আবাদে বিরুপ প্রভাব পড়ার আশংকায় পড়েছেন কৃষকরা। এমতাবস্থায় স্থানীয় কীটনাশক ব্যবসায়ীদের পরামর্শ মোতাবেক এসিআই’র আগাছা নাশক জাম্প ওষুধ ব্যবহার করে কৃষকেরা আশাতীত ফলাফল পান।
বহুলী ইউনিয়নের খোলা গ্রামের ওমর ফারুক বলেন, আমার বোরো ক্ষেতে জাম্প ওষুধ ব্যবহার করায় পানাসহ অন্যান্য আগাছা নির্মূল হয়েছে। এতে তিনি অত্যন্ত খুশি এবং এসিআই কোম্পানির নতুন এ উদ্ভাবনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া, ওমর ফারকের মতো একই এলাকার আকতার হোেেসন, মিজানুর রহমানসহ বেশ কয়েকজন কৃষক এ ওষুধটি ব্যবহার করে সফলতা পেয়েছেন বলে জানায় স্থানীয়রা। এসিআই’র কর্মকর্তারা বলেন, জাম্প নতুন একটি আগাছানাশক ওষুধ। এতে রয়েছে ২০শতাংশ মেটসালফিউরণ মিথাইল, যা আগাছা দমনে অত্যন্ত কার্যকরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন