Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা চার সপ্তাহ পতনে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দরপতনের বৃত্ত থেকে বের হতে পারেনি দেশের শেয়ারবাজার। শেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেন কমেছে। এর মাধ্যমে টানা চার সপ্তাহ দরপতনের মধ্যে থাকলো শেয়ারবাজার। শেষ সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১০৭ দশমিক ৩৯ পয়েন্ট বা এক দশমিক ৮৪ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৪২ দশমিক ৮৫ পয়েন্ট বা দশমিক ৭৩ শতাংশ। আর টানা চার সপ্তাহের পতনে ডিএসইএক্স কমেছে ৩২৯ পয়েন্ট। অপর দু’টি সূচকের মধ্যে শেষ সপ্তাহে ডিএসই-৩০ কমেছে ২৭ দশমিক ৭২ পয়েন্ট বা এক দশমিক ২৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ২৫ দশমিক ১৪ পয়েন্ট বা এক দশমিক ১৬ শতাংশ। আর ডিএসই শরিয়াহ সূচক শেষ সপ্তাহে কমেছে ২৪ দশমিক ২৫ পয়েন্ট বা এক দশমিক ৭৭ শতাংশ। তবে আগের সপ্তাহে এই সূচকটি বেড়েছিল। আগের সপ্তাহে ডিএসইএক্স বাড়ে দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক শূন্য ৪ শতাংশ।
শেষ সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ৫৪টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ২৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম। মূল্য সূচক পতনের পাশাপাশি শেষ সপ্তাহে কমেছে লেনদেনের পরিমাণ। সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২৭৫ কোটি ৯৯ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩৭১ কোটি ৯০ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৯৫ কোটি ৯১ লাখ টাকা বা ২৫ দশমিক ৭৯ শতাংশ। গড় লেনদেনের পাশাপাশি মোট লেনদেনের পরিমাণও কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩৭৯ কোটি ৯৭ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৮৫৯ কোটি ৫২ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৪৭৯ কোটি ৫৫ লাখ টাকা।
এদিকে গত সপ্তাহে মূল্য সূচকের পাশাপাশি ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৭৯৩ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৬ হাজার ৩৪৪ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

২৮ ফেব্রুয়ারি, ২০২২
২৫ জানুয়ারি, ২০২২
৪ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ