Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

সউদী আরবে শাখা খুলবে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সউদী আরব ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো গভীর ও নিবিড় হবার আশাবাদ ব্যক্ত করে বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতা বৃদ্ধির চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে শেষ হল দুদেশের যৌথ অর্থনৈতিক কমিশনের ১২ তম বৈঠক।
গত বৃস্পতিবার সউদী আরবের রিয়াদে দুদিনব্যাপী এই বৈঠকের সমাপনী সভায় দেশটিতে বাংলাদেশ ব্যাংকের একটি ব্যাংকের শাখা খোলার ব্যাপারে সম্মতি পাওয়া গেছে। বৈঠকে সউদী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপ মন্ত্রী ড. আবদুল আজিজ আল-আমর এবং বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম।
এছাড়া বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদারও উপস্থিত ছিলেন। সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের কর্মকর্তারাও বৈঠকে অংশ নিয়েছিলেন।
যৌথ কমিশনের বৈঠকে দুদেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা, ধর্ম ও আইসিটি বিষয়ে সম্পর্ক উন্নয়নে একমত প্রকাশ করা হয়। বাংলাদেশ হাই টেক পার্কে বিনিয়োগের জন্য সউদী আরবের কাছে বিশেষ অনুরোধ জানায়। বৈঠকে বাংলাদেশের ভিশন ২০২১ ও সউদী আরবের ভিশন ২০৩০ এর লক্ষ্য বাস্তবায়নে বাণিজ্য ও বিনিয়োগে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। বাংলাদেশে যৌথ উদ্যোগের মাধ্যমে বিভিন্ন শিল্প কারখানা যেমন, সিমেন্ট কারখানা, বিদ্যুৎ প্রকল্প, সোলার প্ল্যান্ট, টেক্সটাইল শিল্পে বিনিয়োগের জন্য সউদী আরবকে আহবান জানানো হয়। সউদী আরবে হালাল মাংস, মাংসজাত পণ্য, টাটকা মাছ ও চিংড়ি রফতানির জন্য বাংলাদেশ অনুরোধ করা হয়।
সউদী আরব ও বাংলাদেশ বাণিজ্য বহুমুখীকরণের গুরুত্বের বিষয়ে একমত হয় এবং এ প্রেক্ষিতে দুদেশে বিভিন্ন মেলা ও ব্যবসায়িক আলোচনা আয়োজনের ব্যপারে সম্মত হয়। বৈঠকে বাংলাদেশ উন্নত জাতের চাল উৎপাদনে বিনিয়োগের জন্য সউদী আরবকে প্রস্তাব দেয়। দুদেশের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যৌথ উদ্যোগ ও সম্ভাবনার নিয়েও আলোচনা হয়। বাংলাদেশের পক্ষ থেকে দেয়া সউদী আরবে যে কোনো একটি ব্যাংকের শাখা খোলার প্রস্তাবে দেশটি ইতিবাচক সাড়া দেয়। উচ্চতর শিক্ষার ক্ষেত্রে উভয় পক্ষই দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণায় সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করতে একমত প্রকাশ করে। সউদী ও বাংলাদেশ পক্ষ সউদী প্রেস এজেন্সি এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সংবাদ আদান-প্রদানের জন্য একটি সমঝোতা চুক্তি করতে সম্মত হয়।
এছাড়া, বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের অধিকারসহ বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ও বৈঠকে আলোচনা করা হয়।



 

Show all comments
  • SHAUKAUT ৩০ মার্চ, ২০১৮, ৯:২৪ এএম says : 0
    zara ei potrikay artikel likhen tader kache ajobban korbo tara jeno vhashar moddhe ektu shotorko jon karon amra shobai jodi ekh jatiyotar jonbol joi tobe desher raznik bektitter kotha niee onnodesher bebosha baniggoniee eto bar onurudh onurudh bola kemon mone hoy eteki aponar mon kharaf hoy na etaki onnojatider kache jewo mone hoy na?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

১৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ