Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাক শিল্পের জন্য সহায়ক সফটওয়্যার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

পোশাক শিল্পে ‘সময়ের সঙ্গে সঠিক উৎপাদন’ পেতে দুটি সহায়ক সফটওয়্যার বাংলাদেশে নিয়ে এসেছে বিশ্বখ্যাত রোমানিয়ান কোম্পনি ডাটাএস রোমানিয়া। আরএমজি কারখানাবান্ধব সফটওয়্যার দুটি বাজারজাতে ডাটাএস-এর ব্যবসায়িক সঙ্গী হোসান্না রিসোর্সেস-বাংলাদেশ।
সফটওয়্যার দুটির নাম হচ্ছে ‘টাইমএসএসডি’ এবং জিপিডি গার্মেন্টস প্রডাকশন ডাটা। সফটওয়্যার দুটি বাংলাদেশে পোশাক কারখানায় পণ্য উৎপাদনের ক্ষেত্রে আন্তর্জাতিক যে সময় মান রয়েছে তার ভিত্তিতে বিজ্ঞানভিত্তিক কর্মপরিমাপক যন্ত্র হিসেবে কাজ করবে। ‘টাইমএসসডি’ সফটওয়্যার কর্মীর দক্ষতা নিখুঁতভাবে হিসেবে করে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিতে পারবে। লক্ষ্যমাত্রা অর্জনে কোথায় সীমাবদ্ধতা তাও শনাক্ত করতে সক্ষম হবে। ফলে একই সময়, শ্রম ও খরচে উৎপাদন অনেক বাড়ানো যাবে।
আর ‘জিপিডি’ সফটওয়্যারটি হলো রিয়েল টাইম ট্র্যাকিং। এটা মার্চেন্ডাইজিং থেকে শুরু করে কস্টিং, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, ইন্ডাষ্ট্রিয়াল প্ল্যানিং, প্রডাকশন মনিটরিং এসব করতে পারে। যা একটি কারখানার কাজকে অনেকটাই সহজ এবং দক্ষতার সঙ্গে সম্পাদনে সক্ষম করে তোলে।
বাংলাদেশে সফটওয়্যার দুটির আনুষ্ঠানিক বাজারজাতকরণ উপলক্ষে গত শুক্রবার উত্তরার ম্যারিনো রয়্যাল হোটেলের সুরমা হলে আয়োজন করা হয় টেকনিক্যাল সেমিনারসহ নানা অনুষ্ঠানের। সেমিনারে অংশ নেন দেশ-বিদেশের আরএমজি খাতের কর্মকর্তা, প্রযুক্তি বিশেষজ্ঞ, পোশাক ব্যবসায়ী এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিসহ দুই শতাধিক অংশগ্রহণকারী।
সেমিনারে সফটওয়্যার দুটির উপযোগিতা ও কার্যকারিতা সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপণ করেন ডাটাএস রোমানিয়ার ম্যানেজিং ডিরেক্টর লাজলো জাবো, ডাটাএস-এর সিনিয়র কনসালটেন্ট জিলার্ড ভার্গা এবং হোসান্না রিসোর্সেস, বাংলাদেশের সিইও জুয়েল বৈদ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক

২৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ