Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৬ এএম, ১৮ মার্চ, ২০১৮

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উদযাপিত হয়েছে। একই সঙ্গে দিনটিকে ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে উদযাপন করা হয়।
দিবসটি উপলক্ষে গতকাল শনিবার দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিল, মোনাজাত, প্রার্থনা, আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বইমেলা, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে চিকিৎসা, পুরস্কার বিতরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদি। শনিবার ভোর সাড়ে ৬টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনের কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকাল ৭টায় ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলীয় প্রধান হিসেবে দলের নেতাকর্মীদের নিয়ে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
এ সময়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, সভাতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ভবন এলাকা ত্যাগ করার পর আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।
গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময়ে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। পরে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে অনুষ্ঠিত মোনাজাতে অংশ নেন।
দিবসের তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলোতে বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করা হয়। দিনটি ছিল সরকারি ছুটির দিন। বন্ধবন্ধুর জন্মদিন উপলক্ষে সারাদেশের সকল সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত বিশেষ সেবাদান কর্মসূচির আয়োজন করা হয়। পাশাপাশি রোগীদের উন্নতমানের খাবার পরিবেশন এবং সকল মেডিকেল কলেজ হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। আজিমপুর এতিম খানায় দুস্থ ও এতিমদের মাঝে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটি খাবার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন। এ সময় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতারাও উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে আলোচনা সভার আয়োজন করে হল শাখা ছাত্রলীগ। হল শাখা ছাত্রলীগের সভাপতি বরিকুল ইসলামের সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রমুখ বক্তব্য রাখেন। জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যায়ে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা, রক্তদান, কর্মসূচি, চিত্রাঙ্কন প্রতিযোগীতাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। কলাবাগানে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু পরিষদ। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডা. এসএ মালেক।
এছাড়াও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল- রাত ১২ টা ১ মিনিটে কেক কাটা, সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সঙ্গীতানুষ্ঠান প্রভৃতি। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আখতারুজ্জমান সভাপতিত্ব করেন। এছাড়াও কেন্দ্রীয় মসজিদসহ আবাসিক হল, হোস্টেল, মসজিদ ও উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা করা হয়।
ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এ উপলক্ষে বিশেষ প্রার্থনা সভার আয়োজন করে মহানগর সার্বজনীয় পূজা কমিটি। ডিএন চ্যার্টার্জীর সভাপতিত্বে এতে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দি, সাংবাদিক স্বপন কুমার সাহা প্রমুখ উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বায়তুল মোকাররম মিলনায়তনে ইসলামিক ফাউন্ডেশন ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। ইসলামিক ফাউন্ডেশনের ডিজির সভাপতিত্বে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ এতে প্রধান অতিথি ছিলেন।
এর আগে সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাতবরণকারী সকল সদস্যের রূহের মাগফিরাত কামনায় কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দীন কাশেম।
স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ, মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ, ঢাকা সিটি কলেজ, ঢাকা কলেজসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপন করেছে।
স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম জেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিশু-কিশোর সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে।
সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীর ডিসি হিলে সকালে ১০ হাজারেরও অধিক শিশু-কিশোর বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা, সমবেত সঙ্গীত, আবৃত্তি, নৃত্য, নাটক পরিবেশিত হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। অনুষ্ঠানে বেলুন উড়িয়ে এবং কেক কেটে কর্মসূচির সূচনা করা হয়। শিশু সমাবেশের আগে মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন এবং খতমে কোরআন, মিলাদ মাহফিল ও মোনাজাতে অংশগ্রহণ করেন। জেলা প্রশাসনের উদ্যোগে সকালে সার্কিট হাউস থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত আনন্দ র‌্যালি, শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে কেক কাটা, আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। মহানগর আওয়ামী লীগ, উত্তর জেলা আওয়ামী লীগ, জেলা কৃষক লীগ, চট্টগ্রাম প্রেসক্লাব, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট), চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয় ও কলেজের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, র‌্যালি, আলোচনা সভাসহ বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়্যদ মোহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল জামেয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
যশোর ব্যুরো জানায় যশোরে সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বের হয় শোভাযাত্রা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সামাজিক, সাংস্কৃতিক ও সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী শোভাযাত্রায় অংশ নেন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, রাজশাহী মহানগর আওয়ামীলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। একই সময়ে রাজশাহী শিক্ষা বোর্ডের আলোচনা সভায় রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান আবুল কালাম আজাদসহ বিভিন্ন কর্মকর্তাগন।
দিনাজপুর অফিস জানায়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও জন্মদিনের কেক কাটা হয়। দিনাজপুর জেলা ছাত্রলীগের আয়োজনে সরকারী শিশু পরিবারের এতিম শিশুদের নিয়ে কেক কাটা হয়।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী এর পক্ষে জেলা প্রশাসক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দিনভর র‌্যালি, পুস্পার্ঘ অর্পণ, মিলাদ মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
জাবি সংবাদদাতা জানান, সকালে ভিসি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে এক শোভাযাত্রা বের করা হয়।
ল²ীপুর সংবাদদাতা জানান, ল²ীপুরে র‌্যালি, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার মধ্য দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধুর ৯৯তম জন্ম দিন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মানবাধিকার সংস্থা আইন ও সহায়তা কেন্দ্র (আসক)ফাউন্ডেশন বিকাল ৪টা পর্যন্ত এক”ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ করে।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, সরকারী ও বেসরকারীভাবে মৌলভীবাজারে পালিত হয়েছে বঙ্গবন্ধুর ৯৮ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, ফেষ্টুন, পায়রা উড়ানো, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
নারায়নগঞ্জ জেলা সংবাদদাতা জানান, নারায়নগঞ্জ সিটি করপোরেশন, নারায়নগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যেগে শিশু সমাবেশ, চিত্রাংকন প্রতিযোগিতা এবং কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত হয়।
সরকার আদম আলী, নরসিংদী থেকে জানান, নরসিংদীতে সকালে¡ এক বর্ণাঢ্য র‌্যালী কালেক্টরেট ভবন থেকে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। অপরদিকে নরসিংদী জেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন, কেক কাটা ও এক আলোচনা সভার আয়োজন করে।
নাটোর জেলা সংবাদদাতা জানান, জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসন চত্তরে পুষ্পমাল্য অর্পণ র‌্যালী, দোয়া মাহফিলের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত হয়।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য রালী ও শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
শরীয়তপুর জেলা সংবাদদাতা জানান, র‌্যালি, আলোচনা সভা, শিক্ষার্থীদের চিত্রাংকন প্রতিযোগিতা, দোয়া মাহফিল, আলোচনা সভা অনুষ্ঠিত হয়
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, সকালে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি, জেলা প্রশাসক এর নেতৃত্বে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আনন্দ র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।
নীলফামারী সংবাদদাতা জানান, জেলা প্রশাসনের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত¡র থেকে শোভাযাত্রা, আলোচনা সভার অনুষ্ঠিত হয়।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, শহরের বঙ্গবন্ধু স্কয়ারে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসক এর সভাপতিত্বে র‌্যালী বের হয়।
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, সকালে কুমিল্লা সরকারি মহিলা কলেজের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা চিত্রাঙ্কন প্রতিয়োগিতা এবং কলেজ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে বনার্ঢ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া দৌলতপুর ,ধামরাই, পাকুন্দিয়া, নেছারাবাদ, গোমস্তাপুর, কমলগঞ্জ, কোটালীপাড়া, লালপুর, লামায়, মধুখালী, মহেশপুর, নান্দাইল, সোনাইমুড়ী, পার্বতীপুর, ফুলপুর, পীরগঞ্জ, রাণীশংকৈল, রাউজান, রূপগঞ্জ, সরিষাবাড়ী, শিবগঞ্জ, শ্রীমঙ্গল, সুন্দরগঞ্জ , ত্রিশাল, উল্লাপাড়া, বোচাগঞ্জ, বোদা উপজেলাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিশু-কিশোর সংগঠন ব্যাপক কর্মসূচি পালন করে।



 

Show all comments
  • তারেক মাহমুদ ১৮ মার্চ, ২০১৮, ৩:৩৯ এএম says : 0
    ৯৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে শ্রদ্ধভরে স্বরণ করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ