Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানসম্মত লেখাপড়াই সুনাগরিক হওয়ার পথ দেখাবে

কুমিল্লা শিক্ষাবোর্ডের নবাগত চেয়ারম্যান

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : ব্যবসায়িক মনোবৃত্তির উর্ধ্বে থেকে শিক্ষা প্রতিষ্ঠান পরিচলনা করতে পারলে সেখানে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব। শতশত বড় গ্রেড অর্জন মানেই বড় অনেক কিছু প্রাপ্তি নয়। লেখাপড়ার ধারবাহিকতা থাকতে হবে। পুঁথিগত মুখস্ত বিদ্যায় পরীক্ষায় স্কুল কলেজের পাশের হার বাড়ানোর মধ্যে বড় কৃতিত্ব নেই। কৃতিত্ব সেখানেই, যেখানে মানসম্মত লেখাপড়া আগামীদিনে শিক্ষার্থীদের সুনাগরিক হওয়ার পথ দেখাবে। কৃতিত্ব সেখানেই, যেখানে শিক্ষার সাথে নৈতিকতার গুনাবলী অর্জনের রোডম্যাপ থাকবে। আর শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষাদানের ক্ষেত্রে শিক্ষকতায় নিয়মিত পেশাগত দক্ষতা অর্জন করতে হবে। শিক্ষার্থীদের সুশিক্ষায় গড়ে তুলতে হলে শিক্ষকদের নতুন নতুন শিক্ষা পদ্ধতি রপ্ত করতে হবে।
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের নবাগত চেয়ারম্যান প্রফেসর মো. রুহুল আমিন গতকাল রবিবার দায়িত্ব গ্রহণের পর দৈনিক ইনকিলাবের সাথে একান্ত সাক্ষাতকারে এসব কথা তুলে ধরেন। এর আগে সকালে কুমিল্লা নগর উদ্যানের সামনে জাতিরজনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান নবাগত চেয়ারম্যান প্রফেসর রুহুল আমিনসহ বোর্ডের কর্মকর্তা-কর্মচারি নেতৃবৃন্দ। শিক্ষাবোর্ড চেয়ারম্যান আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বদৌলতে আজকে মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুর জীবনী ও কর্মের সঠিক ইতিহাস শিক্ষার্থীদের সামনে এসেছে। তিনি বলেন, কুমিল্লা শিক্ষাবোর্ডের অতীত ইতিহাস অনেক গৌরবের। এই গৌরব আমাদেরকে ধরে রাখতে হবে, রক্ষা করতে হবে। আর এজন্য কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মানসম্মত শিক্ষাদানের ক্ষেত্রে ভূমিকা রাখতে হবে। আমার বিশ্বাস, আগামীদিনে কুমিল্লা শিক্ষাবোর্ড ফলাফলে ভালো স্থানে অবস্থান করবে।
উল্লেখ্য, প্রফেসর মো. রুহুল আমিন ভূইয়া ১৯৯২ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে শিক্ষকতা শুরু করেন। তিনি কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-পরিদর্শক, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ও পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেছেন। তিনি দীর্ঘ ছয় বছর কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালের ডিসেম্বর মাসে তিনি কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ পদে যোগদান করেন। সেখান থেকে তিনি কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান নিযুক্ত হোন। প্রফেসর রুহুল আমিন ভূইয়া ১৯৬২ সালে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মাহিনী গ্রামে জন্মগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানসম্মত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ