Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিভারপুলের ‘সুপার সালাহ’

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইংলিশ ফুটবলকে চমকিত করেই যাচ্ছেন মিশরীয় তারকা মোহামেদ সালাহ। তারই ধারাবাহিকতায় এবার প্রিমিয়ার লিগে এক ম্যাচে একাই করলেন চার গোল। অ্যানফিল্ডের ম্যাচটিতে তার দল লিভারপুল ৫-০ গোলে বিধ্বস্ত করে ওয়াটফোর্র্ডকে। বাকি গোলটিতেও ছিল তার অবদান। চলতি সৌমুসে সব প্রতিযোগিতা মিলে এ নিয়ে ৩৬টি গোল করলেন সালাহ। প্রিমিয়ার লিগেরও সর্বোচ্চ গোলদাতা তিনিই।
দুই সপ্তাহের আন্তর্জাতিক বিরতির আগে লিভারপুলের হয়ে সালাহর এটি ছিল শেষ ম্যাচ। এখন দলের কোচ ইয়ুর্গুন ক্লপের আশা গুরুত্বপূর্ণ এপ্রিল মাসকে সামনে রেখে বিরতি কাটিয়ে সালাহসহ অন্যরা যেন সুস্থ্য হয়ে আবারো দলে ফিরে আসে। এই জয়ে টটেনহ্যাম হটস্পারকে পিছনে ফেলে প্রিমিয়ার লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে লিভারপুল। ম্যাচ শেষে প্রিয় শিষ্যের প্রতি জার্মান কোচের মূল্যায়ন, ‘যে পাঁচ গোলে মো জড়িত ছিল তা সত্যিই অসাধারণ। কিন্তু নিজে চার গোল করা আরো অসাধারণ। তার গোল আমাদের জন্য দারুন গুরুত্বপূর্ণ। আশা করছি আন্তর্জাতিক দায়িত্ব শেষে সবাই সুস্থ হয়ে দলে ফিরবে।’
প্রিমিয়ার লিগে ৩১ ম্যাচে ২৮ গোল করেছেন সালাহ। নিকটতম প্রতিদ্ব›দ্বী টটেনহ্যাম তারকা হ্যারি কেনের চেয়ে যা চার গোল বেশি। ম্যাচ শেষে ২৫ বছর বয়সী নিজের অনুভুতি প্রকাশ করেন এভাবে, ‘প্রতি ম্যাচেই আমরা তিন পয়েন্ট অর্জন করতে চাই। একই সাথে প্রতি ম্যাচে আমি গোল করতে চাই ও দলকে সহযোগিতা করতে চাই।’
রোমা থেকে চলতি মৌসুমেই রেড শিবিরে নাম লেখান সালাহ। আনফিল্ডের দল থেকে ফিলিপ কুতিনহো বার্সেলোনায় নাম লেখানোর পর ক্লপের অন্যতম প্রধাণ অস্ত্রে পরিণত হয়েছেন এই ফরোয়ার্ড। এরই মধ্যে পেয়ে গেছেন ‘সুপার সালাহ’ তকমা। সব মিলে মৌসুমে করেছেন ৩৬ গোল। ক্লাবে এসেই প্রথম মৌসুমে অল রেডদের হয়ে এত গোল এর আগে কেউ কখনো করেনি। প্রথম মিসরীয় হিসাবে প্রিমিয়ার লিগে করলেন হ্যাটট্রিক। লিগে তার ২৮ গোল আফ্রিকান খেলোয়াড় হিসাবে এক মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ। মাত্র এক গোল করতে পারলেই ছুঁয়ে ফেলবেন শীর্ষে থাকা সাবেক চেলসি তারকা দিদিয়ের দ্রগবাকে। লিগ মৌসুমে এখনো সাত ম্যাচ বাকি। রেকর্ডটা যে তিনি নিজের করে নেবেন একথা বলা যেতেই পারে।
শুধু ইংল্যান্ডে কেন, ইউরোপিয়ান ফুটবলেই এখন আলোচনার নাম সালাহ। ইউরোপের শীর্ষ ৫ লিগের মধ্যে সবচেয়ে বেশি গোল তারই। পেরিয়ে গেছেন হ্যারি কেইন ও বার্সার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে। প্রিয় শিষ্যের প্রশংসায় তাই ক্লপ নিয়ে আসেন মেসি ও ম্যারাডোনার মত কিংবদন্তিদের, ‘আমি কল্পনাও করিনি মো লিওনেল মেসির সঙ্গে প্রতিযোগিতা করবে। মেসি যা করে চলেছে ২০ বছর আগে একই করেছে ডিয়াগো ম্যারাডোনা। মোও অসাধারণ পথেই আছে, এটা নিশ্চিত।’ সাবেক লিভারপুল অধিনায়ক স্টিফেন জেরার্ডের বিশ্বাস, ‘আমরা খ্যাতিমান এক ফুটবলারের শুরুর পর্বটা দেখছি।’ উঠতি তারকাকে প্রশংসায় ভাসিয়েছেন গ্যারি লিনেকার, মাইকেল ওয়েনের মত তারকারা। অনেকে ভবিষ্যত এই তারকাকে দেখছেন বার্সেলোনার জার্সিতে।

২০১৭-১৮ মৌসুমে ইউরোপিয়ান ফুটবলের শীর্ষ গোলদাতা
খেলোয়াড় ক্লাব গোল
মোহামেদ সালাহ লিভারপুল ৩৬
হ্যারি কেইন টটেনহ্যাম ৩৫
লিওনেল মেসি বার্সেলোনা ৩৪
সিরো ইমোবিল লাজিও ৩৪
এডিনসন কাভানি পিএসজি ৩৩
ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ৩৩



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ