Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

টাচস্কিন কেড়ে নিচ্ছে লেখার শক্তি
বর্তমান প্রজন্মের নাম টাচস্কীন। এই প্রজন্মের শিশুরা আজ এমন পথে এগুচ্ছে যে, তারা হারাচ্ছে লেখার জন্য পেন্সিল ধরার শক্তি কিংবা ছবি আঁকার হাত। তারা এখন কেবল লেখার জন্য টাচস্কীনে আঙুল চালাতে জানে। হাতে আসে না ছবি আঁকার ঢঙ, জানছে না হাতে লেখার কৌশল। বিশ্বব্যাপি আজ এই সমস্যা প্রকট থেকে প্রকটতর হচ্ছে। বিশেষজ্ঞদের সতর্কবাণী, এভাবে চলতে থাকলে শিশুরা লেখার জন্য পেন্সিলটাই ধরতে পারবে না। যা আগামী দিনের জন্য অশনি সংকেত বটে। লক্ষ করা যায় যে, ইদানিং পাবলিক পরীক্ষার খাতায় হাতের লেখা তেমন ভালো পাওয়া যায় না। দায় সাড়া ভাবে উত্তরপত্রে লেখালেখি করে। টাচস্কীন মোবাইলের প্রতি আসক্ত সব মানুষেরই রয়েছে। তবে শিশুর আসক্ত হওয়াটা বড় ধরণের ক্ষতিতে পরিনত হচ্ছে। এতে শিশুর প্রতিভা নষ্ট হয়ে যাচ্ছে। শিশুর ভবিষ্যৎ গড়ে ওঠার জন্য বাবা মায়ের ভুমিকাই প্রধান। যেভাবে শিশুকে গড়ে তুলবে সেভাবেই শিশু গড়ে উঠবে। শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাদের হাতেই আগামীর বিশ্ব পরিচালিত হবে। শিশুর প্রতিভা নষ্ট নয়, তৈরী করার উৎসাহ যোগাতে হবে। বন্দুকের চেয়েও কলমের শক্তি বেশি। সেই কলমের প্রতিভায় শিশুদের গড়ে উঠাতে সকল অভিভাবকের সতর্ক থাকতে হবে।
আজিনুর রহমান লিমন
আছানধনী মিয়া পাড়া, চাপানী হাট, ডিমলা উপজেলা, নীলফামারী।

ফটিকছড়ি পর্যটন কেন্দ্র গড়ে উঠুক
চটগ্রাম থেকে ফটিকছড়ির দূরত্ব প্রায় ৫৭ কিলোমিটার। এই ফটিকছড়ির প্রকৃতি অপরূপ সাজে সজ্জিত। এখানে আছে চা বাগান, রাবার বাগান, খাল, নদী, ছড়া, পাহাড় ও অরণ্য। শুধু তাই নয়, এখানের মাইজভান্ডার দরবার শরিফে প্রতিদিনই লোকজনের আগমন ঘটে। এ ছাড়া ফটিকছড়িতে রয়েছে সরকারি এবং ব্যক্তিগতভাবে গড়ে তোলা বৃক্ষ বাগান, যা দেখলে নিমেষে চোখ জুড়ায়। এখানের অনেক প্রাচীন স্থাপত্য দেখলে অতীত ইতিহাস জানার জন্য মন ব্যাকুল হয়ে উঠবে। যেমন- ওয়ায়েজ মোহাম্মদ বাড়ি জামে মসজিদ, জমিদার বাড়ি। পাহাড় ও সবুজের ঝোপঝাড় ঘেরা বৃক্ষরাজি, নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত প্রকৃতির একান্ত সুর পাওয়া যায় এই ফটিকছড়িতে। তাই ফটিকছড়িতে গড়ে উঠতে পারে পর্যটন কেন্দ্র। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আকর্ষণ করছি।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন