Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮, ১১ বৈশাখ ১৪২৫, ০৭ শাবান ১৪৩৯ হিজরী
শিরোনাম

উন্নয়নশীল বাংলাদেশের উত্তরণে রেলওয়ের বিশেষ সেবাসপ্তাহ শুরু আজ থেকে

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : স্বল্পোন্নত (এলডিসি) থেকে বাংলাদেশ ‘উন্নয়নশীল’ দেশ হিসেবে উত্তরণের পরিপ্রেক্ষিতে দেশব্যাপী আজ (মঙ্গলবার) থেকে ‘বিশেষ সেবা সপ্তাহ’ উদযাপন করছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ২৫ মার্চ পর্যন্ত এ সেবা সপ্তাহ চলবে। বিশেষ এই সেবা সপ্তাহ সফলভাবে সম্পন্ন করতে রেলওয়ের (পূর্ব) কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে সকল আন্তঃনগর, মেইল ও লোকাল ট্রেনের নির্ধারিত রেক এবং সকল কোচের ভেতরের আসন ও পর্দা পরিষ্কার-পরিচ্ছন্ন, ফ্যানসমূহ সচল এবং টয়লেটসমূহ পানিসহ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হবে। স্টেশন এপ্রোচ রোড, প্ল্যাটফর্ম পরিষ্কার-পরিচ্ছন্ন হকারমুক্ত রাখা এবং যে সকল স্টেশনে সুপেয় পানির ব্যবস্থা আছে সেখানে পানির প্রাপ্যতা নিশ্চিত করা হবে। এছাড়া সকল আন্তঃনগর, মেইল ও লোকাল ট্রেনের নির্ধারিত রেকসমূহ যথাসময়ে প্ল্যাটফর্মে স্থাপন করে টাইম টেবিল অনুযায়ী ট্রেন পরিচালনা করার ব্যবস্থা নেয়া হচ্ছে। রাত্রিকালীন ট্রেন ভ্রমণের নিরাপত্তা নিশ্চিতে প্রারম্ভিক স্টেশন থেকে স্টপেজ স্টেশনে ছাদে যাত্রী ওঠা প্রতিরোধ করা হবে। সকল স্টেশনের বিশ্রামাগারের ফার্নিচার, পরিষ্কার, বাতি, ফ্যান ও এসি মেশিন চালু রাখা এবং টয়লেটসমূহ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যাত্রীদের টিকিট প্রাপ্তির বিষয়টি দ্রæততার সাথে সম্পন্ন করে টিকিট কালোবাজারি প্রতিরোধ এবং যাত্রী হয়রানি রোধে সার্বক্ষণিক নজরদারি নিশ্চিত রাখা হচ্ছে।
গুরুত্বপূর্ণ স্টেশনসমূহে প্রতিবন্ধী এবং অসুস্থ যাত্রীদের জন্য হুইল চেয়ার, ট্রলি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করবে রেল কর্তৃপক্ষ। যাত্রীদের যে কোন অভিযোগের বিষয়ে রেলওয়ে গার্ড, স্টেশন মাস্টারগণ এবং সেবা সপ্তাহ উপলক্ষে গঠিত টাস্কফোর্স তাৎক্ষণিক যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন। রাত্রিকালে ট্রেনে যাত্রীদের ব্যবহারের জন্য সরবরাহকৃত বেডিং পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হবে। খাবার গাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ নির্ধারিত মূল্যে মানসম্মত খাবার সরবরাহ নিশ্চিত করা হবে। ট্রেনের ইঞ্জিনে, ছাদে, বাম্পারে এবং দরজার হ্যান্ডেলে ঝুলন্ত যাত্রীদের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। পরিবাহিত মালামাল বুকিং, বোঝাই, পরিবহন ও গন্তব্য স্টেশনে খালাসে ব্যবসায়ীদের হয়রানি বন্ধে সজাগ দৃষ্টি রাখবে রেলওয়ে কর্তৃপক্ষ। বিশেষ সেবা সপ্তাহ সর্বাত্মক সফল করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক সহযোগিতা প্রত্যাশা করছে রেলওয়ে (পূর্ব) কর্তৃপক্ষ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর