Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃত্রিম ভূমিকম্পের ঝুঁকিতে মার্কিনরা

প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক অঞ্চলই ভূমিকম্পের ঝুঁকিতে আছে তা সবারই জানা। তবে প্রাকৃতিক ভূমিকম্পের পাশাপাশি কৃত্রিম ভূমিকম্পও মার্কিনিদের ঝুঁকিতে রেখেছে।
বিজ্ঞানীরা বলছেন, প্রায় ৭০ লাখ মার্কিন নাগরিক কৃত্রিম ভূমিকম্পের কবলে পড়তে যাচ্ছে। গাস উৎপাদনে ব্যবহৃত পানি বর্জ্য হয়ে পতিত হয়ে বিভিন্ন এলাকার তলা ফাঁকা করে দিচ্ছে। মার্কিন ভূ-ত্বত্তবিদরা সম্প্রতি এক রিপোর্ট প্রকাশ করেছে যেখানে যুক্তরাষ্ট্রের এলাকাভিত্তিক প্রাকৃতিক ও কৃত্রিম ভূমিকম্পের ঝুঁকিপ্রবণতা উল্লেখ করা হয়। জাতীয় ভূমিকম্প প্রবণ এলাকা চিহ্নিতকরণ প্রকল্পের প্রধান মার্ক পিটারসেন বলেন, মানব কর্তৃক সৃষ্ট পরিবেশ দূষণের মাত্রা যোগ হওয়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে ভূমিকম্পের প্রবণতা বাড়ছে।
সামনের বছরগুলোতে ভূমিকম্পের ঝুঁকি খুই বেশি বলে জানিয়েছেন গবেষকরা। ভূ-তাত্বিকরা বলছেন, তেল শোধনাগার ও গাস উৎপাদনের কারখানায় যেসব বর্জ্য পানি থাকে তা ভূপৃষ্টের নি¤েœর স্তরের পাথরের অভ্যন্তরে বাষ্প বৃদ্ধি করে।
মানব সৃষ্ট ঝুঁকিপ্রবণ এলাকার মধ্যে অকলাহোমা, টেক্সাস, কানসাস, কোলোরাডো, নিউ মেক্সিকো ও আরকানসাস অঙ্গরাজ্য রয়েছে। অঙ্গরাজ্যগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিপ্রবণ রাজ্য হচ্ছে অকলাহোমা এবং তারপরেই আছে টেক্সাস যা বহুল জনবসতিপূর্ণ রাজ্য হিসেবে ঝুঁকির মুখে রয়েছে। যুক্তরাষ্ট্রের সিটি ইউনিভার্সিটির পদার্থ বিজ্ঞানের অধ্যাপক মিসিও কাকু বলেন, ঝুঁকিপ্রবণ ৬টি অঙ্গরাজ্য প্রায় ১ লাখ বছরের মধ্যে তেমন পরিবর্তন হয়েছিল না যা মাত্র কয়েক বছরে হয়েছে। শুধুমাত্র কাাখানার বর্জ্য পানিই এর জন্য দায়ী কারণ তেলের লুব্রিকেন্ট মাটির তলদেশের স্তরকে অস্থির করে তুলেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃত্রিম ভূমিকম্পের ঝুঁকিতে মার্কিনরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ