Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

এসএমই খাতে বেড়েছে ঋণ

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ বিতরণ বেড়েছে। এক বছরের ব্যবধানে এ খাতে ঋণ বেড়েছে প্রায় ২০ হাজার কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের তদারকি ও ব্যাংকগুলোর প্রচেষ্টায় এসএমই খাতে ঋণ বিতরণ ও ঋণের গুণগত মান বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংক প্রকৃত উদ্যোক্তাদের কাছে ঋণ পৌঁছাতে নানা পদক্ষেপ নিয়েছে। মাঠপর্যায়ে গিয়ে ঋণের মান ও উদ্যোক্তা যাচাই করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এসএমই খাতের ৭ লাখ ৪৫ হাজার উদ্যোক্তার মাঝে মোট এক লাখ ৬১ হাজার ৭৭৭ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। আগের বছর ৬ লাখ ৩৫ হাজার উদ্যোক্তার মাঝে বিতরণ হয় এক লাখ ৪১ হাজার ৯৩৫ কোটি টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে এ খাতে ঋণ বেড়েছে ১৯ হাজার ৮৪২ কোটি টাকা। আর শতকরা হিসাবে বেড়েছে ১৩ দশমিক ৯৮ শতাংশ। আলোচিত সময়ে প্রায় ৫৪ হাজার নারী উদ্যোক্তা মোট ৪ হাজার ৭৭২ কোটি টাকা ঋণ পেয়েছেন। যা মোট এসএমই ঋণের মাত্র দুই দশমিক ৯৫ শতাংশ। ২০১৬ সালে ৪২ হাজার নারী উদ্যোক্তা পেয়েছিলেন পাঁচ হাজার ৩৪৬ কোটি টাকার ঋণ। ওই বছরের মোট এসএমই ঋণের যা ছিল ৩ দশমিক ৭৭ শতাংশ।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত বছরের মোট এসএমই ঋণের মধ্যে ৯৬ হাজার ৯৩৫ কোটি টাকা তথা ৫৯ দশমিক ৯২ শতাংশ দেয়া হয়েছে ব্যবসায়। উৎপাদন খাতে গেছে ৪২ হাজার ৩৩৫ কোটি টাকা বা ২৬ দশমিক ১৭ শতাংশ। আর সেবা খাতে দেয়া হয়েছে ২২ হাজার ৫০৮ কোটি টাকা। যা মোট এসএমই ঋণের ১৩ দশমিক ৯১ শতাংশ। যদিও বর্তমানে মোট এসএমই ঋণের সর্বোচ্চ ৫৫ শতাংশ ব্যবসায়, অন্তত ৩০ শতাংশ উৎপাদন এবং ১৫ শতাংশ সেবায় বিতরণ করার নির্দেশনা রয়েছে। ২০১৭ সালে মোট এসএমই ঋণের মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলো ৭ লাখ ১২ হাজার উদ্যোক্তার মাঝে বিতরণ করেছে এক লাখ ৫৩ হাজার ৭৬১ কোটি টাকা। এ সময় আর্থিক প্রতিষ্ঠানগুলো মোট ৩২ হাজার ৫৫৮ উদ্যোক্তাকে ৮ হাজার ১৭ কোটি টাকা ঋণ দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএমই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ