Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কেপটাউনে মুক্ত রাবাদা

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আউট করার পর স্টিভেন স্মিথের সঙ্গে ইচ্ছাকৃত শারীরিক সংঘর্ষে জড়িয়ে পড়েছিলেন কাগিসো রাবাদা। এমন অভিযোগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের বাকি দুই টেস্টে নিষিদ্ধ করা হয় দক্ষিণ আফ্রিকান পেসারকে। কিন্তু তার প্রতি অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছিলেন রাবাদা। এজন্য আপিলও করেন আইসিসি বরাবর। শেষ পর্যন্ত সেই রায় এসেছে রাবাদার পক্ষে।
তার মানে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া কেপ টাউন টেস্টে খেলায় বাধা থাকল না রাবাদার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকাও (সিএসএ) জানত নির্দোষ প্রমাণিত হবেন দলের অন্যতম প্রধাণ বোলিং অস্ত্র। যে কারণে ডাহাতি পেসারকে রেখেই সিরিজের বাকি দুই টেস্টের জন্য দল ঘোষণা করে সিএসএ।
অবশ্য পুরোপুরি মুক্তি মেলেনি রাবাদার। নেতিবাচক আচরণের কারণে দুটির পরিবর্তে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে। ফলে ২৪ মাসের মধ্যে ২২ বছর বয়সীর প্রাপ্ত ডিমেরিট পয়ন্ট আট থেকে সাতে নেমে আসায় দুই টেস্ট বহিষ্কারাদেশ থেকে এখন তিনি মুক্ত। জরিমানাও ম্যাচ ফির ৫০ শতাংশ থেকে কমে হয়েছে ২৫ শতাংশ।
আইসিসি এক বিবৃতিতে জানায়, ‘ রাবাদার বিরুদ্ধে একজন খেলোয়াড়ের সঙ্গে শারীরিক সংঘর্ষের যে অভিযোগ আনা হয়েছিল তার সত্যতা পাওয়া যায়নি।’ তবে, ‘বাজে আচরণের প্রমাণ মিলেছে।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট ও ২৫ শতাংশ ম্যাচ ফি জরিমানার জন্য সুপারিশ করা হয়েছে। মোট ডিমেরিট পয়েন্ট সাত হওয়ায় আপাতত খেলায় তার কোন বাধা নেই।’
পোর্ট এলিজাবেথের সেই টেস্টে ১১ উইকেট নিয়ে ম্যাচসেরা হন রাবাদা। দু’দলের মধ্যকার চার ম্যাচ সিরিজে চলছে ১-১ সমতা। কাল থেকে কেপ টাউনে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ