Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

বন্ধ্যাত্ব ঘুঁচবে নিউজিল্যান্ডের?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

১৯ বছর হয়ে গেল ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল নিউজিল্যান্ড। এরপর সাতটি টেস্ট সিরিজে কোনটিই জিততে পারেনি কিউইরা। প্রায় দুই দশকের এই বন্ধ্যাত্ব ঘোঁচানোর লক্ষ্যে আবার মাঠে নামছে ব্ল্যাক ক্যাপ বাহিনী। বাংলাদেশ সময় আগামীকাল সকাল সাতটায় অকল্যান্ডে শুরু হবে দু’দলের মধ্যকার প্রথম দিবারাত্রির এই ম্যাচটি।
১৯৩০ সাল থেকে টেস্ট সিরিজ খেলছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। দ্বিপক্ষীয় লড়াই শুরুর পর ২০টি সিরিজে কোন জয় পায়নি নিউজিল্যান্ড। প্রথম ২০টি সিরিজের মধ্যে ১৫টি জিতে নেয় ইংলিশরা। ৫টি হয় ড্র। ১৯৮৪ সালে নিজ মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বাদ নেয় নিউজিল্যান্ড। ১৯৮৬ সালে ইংল্যান্ড সফরে গিয়ে আবারো সিরিজ জিতে নেয় কিউইরা। এরপর আবারো থমকে যায় নিউজিল্যান্ডের জয়রথ। পরের পাঁচটি সিরিজের চারটিতে জিতে নেয় ইংল্যান্ড। তবে ১৯৯৯ সালে শেষবারের মত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পায় সফরকারী নিউজিল্যান্ড। ঐ-ই শেষ। এরপর সাতটি সিরিজের মধ্যে ৪টি জিতে ইংল্যান্ড, ৩টি হয় ড্র।
এবার দীর্ঘদিনের বন্ধ্যাত্ব ঘোচাতে বদ্ধপরিকর নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসনের কন্ঠে তেমনি সুর, ‘ইংল্যান্ডের বিপক্ষে দীর্ঘদিন ধরে সিরিজ জিততে পারছি না আমরা। এটি খুবই হতাশার একটি রেকর্ড। এবার সিরিজ জয়ের স্বাদ নিতে চাই। এবার আমাদের ভালো সুযোগ রয়েছে সিরিজ জয়ের। নিজেদের কন্ডিশনের সুবিধা কাজে লাগানোর পাশাপাশি প্রতিপক্ষের সাম্প্রতিক পারফরমেন্স আমাদের সুযোগ তৈরি করেছে। ইংল্যান্ড সর্বশেষ টেস্ট সিরিজে (অ্যাশেজ) অস্ট্রেলিয়ার কাছে বাজেভাবে হেরেছে। তাই তারা এখন চাপে রয়েছে। তাদেরকে হারাতে আমাদের সামনে এটাই বড় সুযোগ। তাছাড়া আমাদের খেলোয়াড়রাও খেলার মধ্যে এবং ফর্মে রয়েছে।’
অপরদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের দুর্দান্ত রেকর্ড ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করছেন ইংলিশ অধিনায়ক জো রুট, ‘রেকর্ড দেখলে বোঝা যায়- নিউজিল্যান্ডের বিপক্ষে আমাদের সাফল্য বরাবরই ভালো। এবারও সেটি ধরে রাখতে হবে। আমরা চাই কিউইদের বিপক্ষে ভালো ক্রিকেট খেলতে এবং সিরিজ জিততে। সেটি করতে পারলে রেকর্ড আরও সম্মৃদ্ধি হবে। তবে আমাদের জন্য কাজটি সহজ হবে না। টেস্ট সিরিজে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তবে আশা করছি, সতীর্থরা ভালে পারফরমেন্স করতে পারবে।’
গত ডিসেম্বরে দেশের মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজ খেলেছিলো নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো তারা। তবে অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে হেরে এখানে খেলতে হবে ইংল্যান্ডকে। তারপরও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের জয় সাথে রয়েছে তাদের। টেস্ট সিরিজ শুরুর আগে এখানে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।