Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে চালের দাম খুব একটা বেশি না -খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৮, ৪:৩৬ পিএম

দেশে চালের দাম খুব একটা বেশি না বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম। তিনি বলেন, দেশের সব পণ্যের দামই বেড়েছে। এর ধারাবাহিতকায় চালের দামও বেড়েছে। তবে পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় বাংলাদেশে চালের দাম খুব একটা বেশি না। যে মূল্যে বর্তমানে চাল বিক্রি হচ্ছে তা স্বাভাবিক। আমরা চাল আমদানি শুরু করেছি চালের দাম সামনে আরও কমবে।

বুধবার (২১ মার্চ) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত চার দিনব্যাপী খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, দেশে কৃষিজমি অনেক কমেছে। তারপরও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। এর প্রধান কারণ কৃষক এখন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও সময়মত সার পাচ্ছে। কৃষকদের জন্য যা যা করার দরকার সরকারের পক্ষ থেকে তা করা হচ্ছে। কৃষক কৃষিপণ্য উৎপাদনে উৎসাহিত হচ্ছেন।

চালের দাম বেশি কমলে সমস্যা আছে উল্লেখ করে কামরুল ইসলাম বলেন, দেশের প্রধান খাদ্যশস্য হলো ধান। আর এ ধান দিয়েই কৃষকরা তাদের জীবিকা নির্বাহ করে। তারা যদি ঠিকমত চালের মূল্য না পায় তাহলে তারা ধান উৎপাদন থেকে মুখ ফিরিয়ে নেবে। এতে করে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে প্রধান বাধা হয়ে দাঁড়াবে।

প্রদর্শনীর উদ্বোধন ঘোষণার পর খাদ্যমন্ত্রী মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। চার দিনব্যাপী এ প্রদর্শনীতে তৃতীয় ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮, তৃতীয় এগ্রোক্যাম বাংলাদেশ এক্সপো-২০১৮ এবং তৃতীয় ইন্টারন্যাশনাল পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক বাংলাদেশ এক্সপো-২০১৮ একসঙ্গে অনুষ্ঠিত হচ্ছে।

প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, চীন, রাশিয়া, ভিয়েতনাম ও ভারতের খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ শিল্পের খ্যাতনামা প্রায় ১৩০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ১৮০টি স্টল অংশ নিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুড সেইফটি অথরিটির চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, সেমস গ্লোবালের ব্যবস্থাপনা পরিচালক মেহরুন এন ইসলাম প্রমুখ।



 

Show all comments
  • zaman ২১ মার্চ, ২০১৮, ৬:৪৭ পিএম says : 0
    just 70 tk
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২১ মার্চ, ২০১৮, ৭:১৯ পিএম says : 0
    Air condition roome boshe nanabidh shushadhu Khabar khaia shohojei je kono kotha bola jai desher manush ar bajarer bikretara jane chauler dam khoob beshi na kom!
    Total Reply(0) Reply
  • জনগন ২১ মার্চ, ২০১৮, ৯:২৬ পিএম says : 0
    .........র টাকা আছেত তাই বেশি মনে হচ্ছে না স্যার
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ২১ মার্চ, ২০১৮, ৯:৩৩ পিএম says : 0
    জনগন বলছেন, ২০ টাকার স্বাক্ষর যদি ২ লক্ষ হয়,তাহলে চাউলের দাম পানির দামের মত, তাইনা ??????
    Total Reply(0) Reply
  • khayr ২১ মার্চ, ২০১৮, ১১:০৯ পিএম says : 0
    ........রাই এই ধরনের কথা বলে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ