Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যারিবিয়ায় টেস্টে শুরু, ভারতে আফগানিস্তান

বাড়ছে বাংলাদেশের ব্যস্ততা

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

নিদহাস কাপের ফাইনালে আরেকটি হৃদয়ভাঙা হারের পর মাস দুয়েক খেলা নেই বাংলাদেশ জাতীয় দলের। কিছুটা ছুটির আমেজ দলে। তবে একেবারে অলস বসে সময় কাটানোর ফুরসত কই সাকিব-তামিমদের! শ্রীলঙ্কা থেকেই পিএসএলে খেলতে সরাসরি পাকিস্তান উড়ে গেছেন দুই তারকা তামিম-মাহমুদউল্লাহ। মুশফিক-সৌম্য-সোহানদের সময় কাটছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে। ঘরোয়া লিগে ব্যস্ততা থাকলেও আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়ানোর সম্ভাবনা জুলাইয়ের আগে নেই। সবকিছু ঠিক থাকলে আগামী জুনে লম্বা সূচি নিয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সফর করবে টাইগাররা। দুইটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে ওয়েস্ট ইন্ডিজে যাবার কথা টাইগারদের। টেস্ট ও ওয়ানডের আগে একটি করে প্রস্তুতি ম্যাচও খেলার কথা বাংলাদেশ দলের। ওয়েস্ট ইন্ডিজ এই মুহূর্তে বিশ্বকাপে জায়গা করে নিতে খেলছে বাছাইপর্ব। এখন অব্দি নিশ্চিত হয়নি ক্রিস গেইলরা ২০১৯ বিশ্বকাপে খেলতে পারবেন কিনা।
নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, ‘সামনে আমাদের অনেক খেলা আছে। ওয়েস্ট ইন্ডিজ সফর চূড়ান্ত হয়েছে। সম্ভাব্য সূচীও হয়ে গেছে। সেখানে আগে টেস্ট, পরে ওয়ানডে ও শেষে টি-টোয়েন্টি সিরিজ হবে।’ জানা গেছে, ভিসা জটিলতা না থাকলে ওয়েস্ট ইন্ডিস সফরের শেষ দুই টি-টোয়েন্টি আয়োজিত হবে মার্কিন যুক্তরাষ্ট্রে।
জাতীয় দল ছাড়াও একই সময়ে ব্যস্ত থাকবে এ দল। টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা-এ দল। হাবিবুল এ দলের সিরিজকে দেখছেন ব্যাকআপ বেঞ্চের চেখে দেখা হিসেবে, ‘আমাদের জন্য সুখবর এ দলের বেশ কিছু খেলা পাচ্ছি। একই সময়ে এ দল ব্যস্ত থাকবে। জাতীয় দলের বাইরের খেলোয়াড়দের তাই নিরীক্ষা করে দেখার সুযোগ পাব আমরা।’
তবে ক্যারিবিয়ান সফরের আগের সময়টা কি এক্কোবরে শুয়ে-বসেই কাটাবে জাতীয় দল! তেমনটা হবার সম্ভাবনাও নেই ব্যস্ত এই ক্রিকেট সূচির ভীড়ে। বাংলাদেশের এই ফাঁকা সময়টাই চাইছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। এই সময়ে বাংলাদেশের বিপক্ষে একটি দ্বিপাক্ষিক সিরিজে খেলতে আগ্রহী আফগানরা। তবে বাংলাদেশের মাটিতে নয় নিরপেক্ষ ভেন্যু ভারতে। বেশ কয়েক মাস ধরেই সিরিজটি নিয়ে আলোচনা হচ্ছিলো। সূত্র মতে সিরিজটি প্রায় চূড়ান্ত করে ফেলেছে দুই দেশের ক্রিকেট বোর্ড। আফগানদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার বিষয়টিও স্বীকার করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানা গেছে, জুনের প্রথম সপ্তাহেই দেরাদুনে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হতে পারে।
আগামী ১৪ জুন টেস্ট ক্রিকেটের আঙিনায় পা রাখছে আফগানিস্তান ক্রিকেট দল। ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে স্বাগতিক ভারতের বিপক্ষে প্রথম বারের মতো সাদা পোষাকে খেলতে নামবে তারা। এই ঐতিহাসিক সিরিজের আগেই বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগ্রহী আফগানরা। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেই বিসিবির কাছে আনুষ্ঠানিকভাবে জুনের প্রথম সপ্তাহে তিন ম্যাচের সিরিজ খেলার প্রস্তাব পাঠানো হয়েছে। বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন গতকাল সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘আমরা আফগান ক্রিকেট বোর্ডের কাছ থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার প্রস্তাবে পেয়েছি। ভেন্যু ভারতের দেহরাদুন এবং সময়কাল জুনের প্রথম সপ্তাহে।’ সিরিজটি খেলার ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড রাজি হয়েছে বলেও নিশ্চিত করেছেন এই বিসিবি কর্মকর্তা, ‘আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি যে, সিরিজ খেলতে রাজি। তবে এ বিষয়ে এখনও আলোচনা চলছে। সিরিজ এবং সূচি নিশ্চিত নয়।’
উইন্ডিজ-বাংলাদেশ সম্ভাব্য সফরসূচী
ম্যাচ তারিখ ভেন্যু
প্রস্তুতি ম্যাচ ২৮-২৯ জুন অ্যান্টিগা
প্রথম টেস্ট ৪-৮ জুন অ্যান্টিগা
দ্বিতীয় টেস্ট ১২-১৬ জুন জ্যামাইকা
ওয়ানডে প্রস্তুতি ১৯ জুন জ্যামাইকা
প্রথম ওয়ানডে ২২ জুন গায়ানা
দ্বিতীয় ওয়ানডে ২৫ জুলাই গায়ানা
তৃতীয় ওয়ানডে ২৮ জুলাই সেন্ট কিটস
প্রথম টি-টোয়েন্টি ৩০ জুলাই সেন্ট কিটস
দ্বিতীয় টি-টোয়েন্টি ৪ আগস্ট ফ্লোরিডা
তৃতীয় টি-টোয়েন্টি ৫ আগস্ট ফ্লোরিডা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট

২৯ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ