Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুষার ঝড়ের ঘটনায় নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:২২ পিএম

যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলে বুধবার তুষার ঝড় আঘাত হেনেছে। গত তিন সপ্তাহের মধ্যে সেখানে আঘাত হানা এটি চতুর্থ তুষার ঝড়। বৈরী আবহাওয়ার কারণে এ অঞ্চলের অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি করা এবং বিভিন্ন স্কুল ও ফেডারেল অফিস বন্ধ রাখা হয়েছে। খবর এএফপি’র।

শীতকালীন ঝড় টোবির ফলে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক রাজধানী নিউইয়র্কে সাত ইঞ্চি উচ্চতার তুষারপাত হয়েছে। তবে আবহাওয়া পূর্বাভাসের চেয়ে রাতে কম তুষারপাত হয়েছে।

এ ঝড়ের ফলে সৃষ্ট তুষারপাত অতীতের রেকর্ড ভেঙেছে কিনা তা জানা যায়নি। ১৯১৫ সালের এপ্রিল মাসে নিউইয়র্কে ১০ ইঞ্চি উচ্চতার তুষারপাত হয়।

জাতীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাসে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাটে প্রতি ঘণ্টায় ৪০ মাইল বেগে ঝড় হতে পারে বলে সতর্ক করে দেয়া হয়। এছাড়া ঝড়ে এসব এলাকায় গাছপালা উপড়ে পড়তে ও বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হতে পারে বলে সতর্ক করা হয়।

প্রচণ্ড তুষারঝড়ের আশঙ্কায় নিউইয়র্কের স্টেট গভর্নর পুরো নগরীতে জরুরি অবস্থা জারি করেন। এ বৈরী আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রে প্রায় ৪ হাজার ৪শ’র বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

নিউইয়র্কে মেয়র বিল ডি ব্লাসিও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কর্মীদের বাড়িতে থাকতে অনুমতি দেয়ার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরুরি অবস্থা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ