Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতিবাচক সংবাদে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের প্রথম দুই ঘণ্টায় মূল্যসূচকের বড় পতন হয়। তবে শেষ ঘণ্টায় লেনদেনে পতন কাটিয়ে উভয় বাজারের সূচক ঊর্ধ্বমুখী হয়।
ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) পক্ষ থেকে যৌথ এক সংবাদ সম্মেলন করার পরই মূলত ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার। সংবাদ সম্মেলনে সংগঠন দুটির পক্ষ থেকে বলা হয়, শেয়ারবাজারের চলমান সংকট উত্তরণে আমাদের পুঁজিবাজার সংশ্লিষ্টরা অর্থ মন্ত্রণালয়ে যে প্রস্তাব দিয়েছিল তা বিশেষ বিবেচনায় মেনে নিয়েছে। সেইসঙ্গে তা বাস্তবায়ন করতে বাংলাদেশ ব্যাংককে চিঠিও দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এই সংবাদ প্রচার হওয়ার পর ঊর্ধ্বমুখী হতে থাকে সবকটি সূচক। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৮০ পয়েন্টে দাঁড়ায়। অথচ দুপুর সাড়ে ১২টার দিকে এই সূচকটি ৬৮ পয়েন্ট কমে গিয়েছিল।
ডিএসইর অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ বৃহস্পতিবার আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ৮২ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩২২ পয়েন্টে।
বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ২১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৫২ কোটি ৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩২ কোটি ১৩ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১৩৯টি প্রতিষ্ঠানে শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৩টির।
এদিন টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয় আল-আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসআইবিএলর লেনদেন হয় ১৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার। ৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনিক হোটেল।
লেনদেনে এরপর রয়েছে-স্কয়ার ফার্মাসিটিক্যাল, ওয়াটা কেমিক্যার, উত্তরা ফাইন্যান্স, ইফাদ অটোস, আমরা নেটওয়ার্ক, লংকাবাংলা ফাইন্যান্স এবং সালভো কেমিক্যাল।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪১৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন বাজারটিতে লেনদেন হয় ১৪ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৯১টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৩টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ