Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচনের ভোট গ্রহণ সমাপ্ত, গণনা শুরু

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সালের কার্যনিবাহী কমিটির নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন। দুই দিনে মোট ৪ হাজার ৮শত ৬৫ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। গতকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ভোট গ্রহণ শেষ হয়। এর আগে প্রথম দিনে ২ হাজার ৬ শত ০৯ জন ভোট দিয়েছেন। দ্বিতীয় দিনে ভোট পড়েছে ২ হাজার ২শত ৫৬টি। রাত ৯টার দিকে ভোট গণনা শুরু হবে। এরপর চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে নির্বাচন কমিশন। এবারের নিবার্চনে অংশগ্রহনকারী উভয় পক্ষের আইনজীবীরা বিজয়ী হওয়া ব্যাপারে শতভাগ আশাবাদী।
গত বুধবার সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ৪৫টি বুথে ভোট গ্রহণ শুরু হয়। প্রতিদিনই সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে (এক ঘণ্টার) বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়। ভোট গ্রহণ শেষে নির্বাচন উপ-কমিটির আহŸায়ক এ ওয়াই মসিউজ্জামান সাংবাদিকদের বলেছেন, সমিতির ২০১৮-১৯ সেশনের নির্বাচনে মোট ভোটার ৬ হাজার ১শত ৫২ জন। এর মধ্যে মোট ৪ হাজার ৮শত ৬৫ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। কিছুক্ষণ বিরতি দিয়ে রাত ৯টার দিকে ভোট গণনা শুরু করতে পারব বলে আমরা আশা করছি বলে জানিয়েছেন তিনি। ১৪টি পদের বিপরীতে লড়ছেন মোট ৩৩ প্রার্থী।
নির্বাচনে ১৪টি পদের বিপরীতে সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ অঘোষিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে শেখ মো. মোরসেদ এবং বিএনপি- আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নীল প্যানেল থেকে সভাপতি পদে অ্যাডভোকেট জয়নুল আবেদনী ও সম্পাদক পদে ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন প্রতিদ্বদ্বিতা করছেন। প্রথমদিনের মতো গতকালও সকাল ১০টা থেকে সুপ্রিম কোর্ট চত্বরে উৎসবমুখর পরিবেশে ও সিনিয়র আইনজীবীরা স্ব স্ব প্যানেলের পক্ষে ভোট চেয়েছেন। তবে এবছর নির্বাচন পরিচালনা কমিটির বিধি নিষেধ থাকায় আইনজীবীদেরকে সাদা ও নীল ক্যাপ পরে সেøাগানে সেøাগানে দিতে দেখা যায়নি।
সাদা প্যানেল থেকে সভাপতি ও সম্পাদক পদ ছাড়া অপর পদগুলোতে যারা প্রার্থী হয়েছেন তারা হলেন- সহ-সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, অর্থ সম্পাদক ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ-সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, ও মোহাম্মদ মুজিবর রহমান স¤্রাট প্রতিদ্বদ্বিতা করছেন।
নীল প্যানেল থেকে সভাপতি ও সম্পাদক পদ ছাড়া অপর পদগুলোতে যারা প্রার্থী হয়েছেন তারা হলেন- সহ-সভাপতি ড. মো. গোলাম রহমান ভুইয়া, এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা বেগম, সদস্য ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান প্রার্থী হয়েছেন।
এছাড়া স্বতন্ত্রভাবে পাঁচজন বিভিন্ন পদে প্রতিদ্বদ্বিতা করছেন। তারা হচ্ছেন, সভাপতি পদে অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান, ইউনুস আলী আকন্দ, সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক পদে মোহাম্মদ আবুল বাসার ও সদস্য পদে তাপস কুমার দাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ