Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

একসেলেরেটর ৫ম ব্যাচের জন্য আবেদন গ্রহণ করছে গ্রামীণফোন

| প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:২৩ এএম


স্টাফ রিপোর্টার : গ্রামীণফোন একসেলেরেটর তার পঞ্চম ব্যাচের জন্য আবেদন পত্র গ্রহণ শুরু করেছে। স্টার্টআপ ঢাকার সহযোগিতায় আয়োজত এই কর্মসূচিতে অংশ নেয়ার জন্য মিনিমাম ভায়বল প্রোডাক্ট (এমভিপি) আছে এমন প্রযুক্তি বিষয়ক স্টার্টআপগুলোকে আগামী ৭ এপ্রিলের মধ্যে িি.িমৎধসববহঢ়যড়হবধপপবষবৎধঃড়ৎ.পড়স/ধঢ়ঢ়ষু করতে হবে। গতকাল (বৃহস্পতিবার) এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে একথা জানানো হয়। গ্রামীণফোনের পক্ষ থেকে বলা হয়, জিপি একসেলেরেটর একটি উদ্ভাবন সহায়ক প্ল্যটফর্ম যা দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সহায়তায় চার মাসের একটি প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে স্টার্টআপগুলোকে বাজারে তাদের পণ্য ও সেবা নিয়ে আসতে সহায়তা করে। নির্বাচিত স্টার্টআপগুলোর প্রতিটিকে ১৫ হাজার মার্কিন ডলার সিড ফান্ডিং, ১১ হাজার ২০০ ডালারের সমপরিমাণ আমাজন ওয়েব সার্ভিস ক্রেডিট এবং জিপি হাউজে অফিস দেয়া হবে। অভিজ্ঞ বিনিয়োগকারী, খাত বিশেষজ্ঞ এবং পেশাজীবিরা টার্ম শিট, মূল্যায়ন, আর্থিক মডেলিংয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে স্টার্টআপগুলোকে সহায়তা করবেন। প্রতিটি দলকে দেয়া সহায়তার মূল্যমান প্রায় ৬৫ লাখ টাকা।
তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, এটি শুধু জিপি একসেলেরেটর নয় বরং বাংলাদেশের স্টার্টআপ কমিউনিটির জন্য একটি বড় মাইলফলক। স্টার্টআপ বাংলাদেশ থেকে আমরা যেসব স্টার্টআপকে আর্থিক সহায়তা দিয়েছি তাদের মধ্যে সেরা কয়েকটি জিপি একসেলেরেটরে অংশ নিয়েছে। এই কর্মসূচি সম্পর্কে জিপি একসেলেরেটরের প্রধান মিনহাজ আনোয়ার বলেন, সিড মানির পাশাপাশি যে সব সুযোগ সুবিধা গ্রামীণফোন দিয়ে থাকে সেগুলো সহই জিপি একসেলেরেটরের মূল্যায়ন করা উচিত। জিপি একসেলেরেটর স্টার্টআপগুলো সবচেয়ে প্রয়োজনের সময় বাজারে প্রবেশাধিকার, যোগযোগ এবং অন্যান্য সুযোগ সুবিধা দিয়ে থাকে । আমাদের প্রতিটি ব্যাচ ইকো সিস্টেমের জন্য নতুন নতুন মানদÐ সৃষ্টি করছে।
২১টি স্টার্টআপ নিয়ে ইতোমধ্যেই জিপি একসেলেরেটর ৪টি ব্যাচ সম্পন্ন করেছে। আগের ব্যাচগুলোতে সেবা, সিএমডি, ক্র্যামস্ট্যাক, জলপাই, অলটারইয়ুখের মতো সফল স্টার্টআপ ছিলো। এদের মধ্যে কিছু স্টার্টআপ ডিজিটাল উইনার্স এশিয়া, সিডস্টারস ওয়ার্ল্ড, ¯øাশ জিআইএ, স্টার্টআপ গ্রিন্ড, বাংলাদেশ স্টার্টআপ এবং ন্যাশনাল ডেমো ডে’র মতো স্থানীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ এবং বিজয়ী হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ