Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মামলা জট কমাতে সান্ধ্য আদালত চালুর উদ্যোগ নেয়া হবে -প্রধান বিচারপতি

প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ষোল কোটি মানুষের দেশে মাত্র ১৬শ’ জন বিচারক নিতান্তই অপ্রতুল। তারপরও আছে বিচারকক্ষের স্বল্পতা। জটে আটকে রয়েছে ত্রিশ লাখ মামলা। এই মামলার জট কমিয়ে আনতে আইনজীবী ও সরকারের সাড়া পাওয়া গেলে দেশে সান্ধ্য আদালত চালুর উদ্যোগ নেয়া হবে।
গতকাল শুক্রবার সকালে সাভারের ব্র্যাক সেন্টারে আয়োজিত বিচার বিভাগীয় কর্মকর্তাদের কাজের যথাযথ মূল্যায়ন ও সাফল্য নির্ধারণের মানদ- বিষয়ক কর্মশালায় প্রধান বিচারপতি এসব কথা বলেন। সুপ্রিম কোর্ট আয়োজিত দুই দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন পর্যায়ের ৪০ জন বিচার বিভাগীয় কর্মকর্তা অংশ নিয়েছেন। দ্বিতীয় দিন শনিবার আরও ৪০ জন বিচার বিভাগীয় কর্মকর্তা বিভিন্ন আলোচ্য বিষয়ে অংশগ্রহণ করবেন। ইউএসএইডের সহযোগিতায় আয়োজিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।
প্রধান বিচারপতি বলেন, দেশে গণতন্ত্র, আইনের শাসন প্রতিষ্ঠা আর মানবাধিকার রক্ষার জন্য আমাদের সংবিধান পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ সংবিধান। আমরা যে কোনো মূল্যে এই সংবিধানের মর্যাদা রক্ষায় বদ্ধপরিকর। পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে আমাদের সংবিধানে অবৈধভাবে ক্ষমতা দখলের সব পথ বন্ধ করে দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই আইন ভঙ্গ করলে সর্বোচ্চ শাস্তির বিধান রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা জট কমাতে সান্ধ্য আদালত চালুর উদ্যোগ নেয়া হবে -প্রধান বিচারপতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ