Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের বিদ্যমান শাসন ব্যবস্থাকে ছুড়ে ফেলতে হবে আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিদ্যমান শাসন ব্যবস্থাকে ছুড়ে ফেলতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, পাকিস্তানী উপনিবেশিক শাসন ব্যাবস্থা ছুড়ে ফেলার জন্য অস্ত্র ধরেছিলাম।
গতকাল শুক্রবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘সিরাজুল আলম খানের ১৪ দফা দেশ উন্নতির কর্মসূচী’ শীর্ষক আলোচনা সভাটির আয়োজন করে মুক্ত রাজনৈতিক আন্দোলন কেন্দ্রীয় কমিটি।
আ স ম আবদুর রব বলেন, রাজনীতির নামে টাউটারি, বাটপারি করা, ক্ষমতায় গিয়ে লুটপাট করা, লুটপাটের টাকা দিয়ে বিদেশে বেগম পাড়া করা, ব্যাংক লুট করে নিয়ে যাওয়া এটা রাজনীতি হতে পারে না। এটা হল দু:শাসন। শাসন আর রাজনীতি এক জিনিস না। তিনি বলেন, এক দল গায়ের জোরে, পুলিশ দিয়ে, লাঠি দিয়ে, বিরোধীদলকে মাঠ থেকে তাড়াতে চাচ্ছে, আরেক দল জোর করে জনগণকে পক্ষে নেয়ার জন্য সভা সমিতি করে বেরাচ্ছে। একদলের পারমিশন নাই, আরেক দলের পারমিশন লাগে না। একদল দিনের পর দিন পারমিশন পায় না, আরেকজনের পারমিশন লাগে না।
স¤প্রতি ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন সমাবেশ আয়োজননের ইঙ্গিত করে আ স ম রব বলেন, বঙ্গবন্ধুর মৃত্যুর আগে শেষ জনসভা ছিল কুমিল্লাতে। কোনো গেটে হাজারের উপর লোক ছিল না। সরকারী কোষাগারের টাকা দিয়ে গাড়ি-ঘোড়া, অফিস, আদালত, স্কুল কলেজ ছুটি করে জনগনকে এনে বড় সমাবেশ দেখানোই যদি কর্মকান্ডের মুল্যয়ন হয় তাহলে আমার কিছু বলার নাই।
ম রব বলেন, দুই কোটি টাকার জন্য একজনকে জেলে দেয়, আর দুই লক্ষ কোটি টাকার জন্য বিচার হয় না। হাজার হাজার কোটি টাকার বিচার হয় না, লক্ষ কোটি টাকার বিচার হয় না। আমরা দুর্নীতির পক্ষে না, দুর্নীতির বিচার চাই। কিন্তু দুর্নীতি করলে আ স ম আব্দুর রবেরও করতে হবে, আ স ম আবদুর রবের বিরুদ্ধে যে আছে তারও করতে হবে।
জেএসডি সভাপতি বলেন, আজকে দুর্নীতির দায়ে যার অপরাধ হয়েছে, অপরাধ যদি প্রমাণিত হয় নিশ্চয়ই সেটার নিন্দা করবো। আগামীকাল যদি এই সরকারের প্রধানকেও গ্রেফতার করে, তার বিরুদ্ধে যদি অন্যায়ভাবে গ্রেফতার করা হয় তাহলে তারও বিরোধিতা করবো। তিনি বলেন, আজকে সারা জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে অন্যায়, দুর্নীতি, জুলুম, ডাকাতি, সন্ত্রাসী, চাঁদাবাজি, গুম, খুনের বিরুদ্ধে।
রব বলেন, ছয় বছরের শিশু নির্যাতন হয়! আমি কোনো বই পুস্তকেও পড়ি নাই, বাপ-দাদার কাছ থেকেও এ কথা শুনি নাই। এটা কি? এটার নাম যদি উন্নয়ন হয়, এই উন্নয়ন আমাদের দরকার নাই। এই উন্নয়ন চাই না। আমার শিশু, বাংলাদেশের শত শত শিশু নির্যাতিত হবে এই উন্নয়ন আমরা চাই না।
আয়োজক সংগঠনের সভাপতি স্বরূপ হাসান শাহীনের সভাপতিত্ব আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক মিন্টন হোসেন, মহিলা বিষয়ক সম্পাদিকা রেহেনা পারভিন, সদস্য শামসুদ্দিন শাচ্চু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাসন

১৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ