Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা নিয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ না করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় গত বৃহস্পতিবার এই রিট দায়ের করেন বলে ইনকিলাবকে জানিযেছেন বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। রিটে খালেদা জিয়ার স্বাক্ষরযুক্ত ওকালতনামা সরবরাহ করতে আদালতের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। এতে বিবাদী করা হয়েছে স্বরাষ্ট্র সচিব, আইজি প্রিজন্স, ডিআইজি প্রিজন ও জেল সুপারিনটেনডেন্ট। আগামী সপ্তাহে রিট আবেদনটি শুনানির জন্য আদালতে উপস্থাপন করা হবে বলে জানান তিনি।
এ প্রসঙ্গে খালেদা জিয়ার ওই আইনজীবী বলেন, জিয়া অরফানেজ মামলায় খালেদা জিয়া জেলে যাওয়ার পর তাকে চারটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। অনেকবার চেষ্টা করেও ওকালতনামায় খালেদা জিয়ার স্বাক্ষর পাওয়া যায়নি। ওকালতনামায় সই নিয়ে খালেদা জিয়ার জামিনের জন্য আবেদন করা হবে। ব্যারিস্টার কায়সার কামাল বলেন, গত কয়েক দিনে বেশ কয়েকটি মামলার ওকালতনামায় খালেদা জিয়ার সই নিতে গিয়ে কারা কর্তৃপক্ষের অনুমতি না পেয়ে আইনজীবীরা ফিরে এসেছেন। এ জন্য এসব মামলায় আইনি পদক্ষেপ নেয়া যাচ্ছে না। কারা কর্তৃপক্ষ যাতে ওকালতনামায় খালেদা জিয়ার স্বাক্ষর গ্রহণে আইনজীবীদের অনুমতি দেয় সেই নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট আবেদন করেছি। খালেদা জিয়ার ওকালতনামা না পেয়ে গত ২০ মার্চ কারা কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ