Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্ট বারের নির্বাচন জাতীয় নির্বাচনের প্রতিফলন -মওদুদ

বিএনপি-আ.লীগের তফাত হবে ৭৫ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সুপ্রিম কোর্ট বারের নির্বাচন জাতীয় নির্বাচনের দেশের জনমতের প্রতিফলন দেখছে বিএনপিবিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমদ বলছেন, সুপ্রিম কোর্ট বার নির্বাচনের মাধ্যমে দেশের জনমতের প্রতিফলন ঘটেছে। দেশের মানুষ কী ভাবছে তা পরিষ্কার হয়েছে। কারণ, এখানে অবাধ সুষ্ঠু নির্বাচন হয়েছে। সবাই প্রতিযোগিতা করেছে। একটা উৎসবের মধ্য দিয়ে নির্বাচন হয়েছে। কোথাও কোনো করচুপি হয়নি। আগামী সাধারণ নির্বাচন যদি এমন উৎসবপূর্ণ ও সুষ্ঠু হয় তাহলে আওয়ামী লীগের সঙ্গে বিএনপির ভোটের পার্থক্য হবে ৭৫ ও ২৫ শতাংশ। এটিই বাস্তবতা। সরকারি দল আওয়ামীলীগ ২৫ শতাংশের বেশি ভোট পাবে না।
গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে জিয়া নাগরিক ফোরাম আয়োজিত প্রতিবাদ সমাবেশে মওদুদ আহমদ এসব কথা বলেন। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এ কর্মসূচির আয়োজন করা হয়।
সুপ্রিম আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেল সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১০ পদে জয়ী হয়েছে। অন্যদিকে আওয়ামী লীগ–সমর্থিত প্যানেল জিতেছে মাত্র ৪টি পদে।
মওদুদ আহমদ বলেন, সরকারের অত্যন্ত প্রভাবশালী নেতারা চেষ্টা করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের হাওয়া উল্টোতে এবং জয়লাভ করতে। কিন্তু তারপরও তাঁরা পারেননি। এই নির্বাচনটি বিএনপি ও আওয়ামী লীগের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। মওদুদ বলেন, গণতন্ত্র ছাড়া সত্যিকারের উন্নয়ন সম্ভব নয়। দেশে গণতন্ত্র নেই, কথা বলার অধিকার নেই। এ অবস্থায় দেশকে উন্নয়নশীল দেশের তকমা অর্থহীন। তাঁর দাবি, বিএনপি ক্ষমতায় থাকলে আরও সাত–আট বছর আগেই দেশ উন্নয়নশীল দেশের স্বীকৃত পেত। মওদুদ বলেন, সরকার সমঝোতায় না এলে রাজপথে কঠোর আন্দোলন ছাড়া বিএনপির সামনে আর কোনো বিকল্প থাকবে না। তিনি বলেন, সরকার ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো আরেকটি নির্বাচনের দিবাস্বপ্ন দেখছে। কিন্তু সেই স্বপ্ন কোনদিনই বাস্তবায়িত হবে না। সব কিছুর একটা সীমা আছে। এই সরকার সেই সীমা পেরিয়ে গেছে। আগামী মাস আমাদের জন্য পরীক্ষার মাস। এখনো শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাচ্ছি। সরকার যদি সমঝোতায় না আসে তাহলে একটা সময় আসবে রাজপথ ছাড়া আর কোনো উপায় থাকবে না। যেখানে গণতন্ত্র নেই সেখানে উন্নয়শীলতার কোনো অর্থ নেই উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, উন্নয়নশীলতার কোনো অর্থ নেই বাংলাদেশের মানুষের কাছে। আর এই উন্নয়নশীল হওয়ার পেছনে সরকারের কোনো একক কৃতিত্ব নেই। আমরা ক্ষমতায় থাকলে আরও ৮/৯ বছর আগেই উন্নয়নশীল হতো দেশ। আওয়ামী লীগের দুঃশাসন ও দুর্নীতির কারণে এটি দেরিতে হয়েছে।
সংগঠনের সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কে এ জামানের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপি নেতা আব্দুস সালাম, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, এ বি এম মোশাররফ হোসেন প্রমুখ।



 

Show all comments
  • গনতন্ত্র ২৪ মার্চ, ২০১৮, ১:৪৯ এএম says : 0
    জনগন বলছেন, “ এমনিতেই দৌড়ের উপরে, আরো বেশী বললে স্ট্রোক হয়ে যাবে ৷”
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ