Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

দায়িত্ব নিলেন বিএসএমএমইউ’র নতুন ভিসি ডা. কনক কান্তি বড়ুয়া

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:৪২ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি হিসেবে দায়িত্ব নিলেন বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন ও নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া। গতকাল শনিবার সকালে তিনি এই পদে যোগ দেন। তিনি প্রফেসর ডা. কামরুল হাসান খানের স্থলাভিষিক্ত হলেন।
বিএসএমএমইউ’র ভিসি হিসেবে যোগ দিয়ে প্রথমেই তিনি প্রতিষ্ঠানটির বি বøকে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর দুপুর ১২টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা তার সঙ্গে উপস্থিত ছিলেন।
ভিসি ডা. কামরুল হাসান খানের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়াকে এ নিয়োগ দেন। গত ১৫ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। তার এ নিয়োগ তিন বছর স্থায়ী হবে।
দায়িত্ব নিয়ে বিশ্ববিদ্যালয়কে চিকিৎসা শিক্ষা, গবেষণা এবং চিকিৎসা সেবায় সেন্টার অব এক্সিলেন্স হিসেবে ঘোষণার বাস্তব প্রতিফলন ঘটাতে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর প্রত্যয় ব্যক্ত করেছেন ডা. কনক কান্তি বড়ুয়া। তিনি ১৯৫৩ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামের মিরের সরাই উপজেলার হাইতকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর স্ত্রী ডা. শিউলি চৌধুরী একই বিশ্ববিদ্যালয়ে অবস অ্যান্ড গাইনি বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি দুই সন্তানের জনক।
ডা. কনক কান্তি বড়ুয়া ১৯৭৭ সালের এপ্রিলে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বিএসএমএমইউ-এর সাবেক সভাপতি এবং বর্তমানে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি।
এছাড়াও তিনি বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস)-এর সভাপতি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিনের সভাপতি, সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন অফ নিউরোসার্জন্স-এর সভাপতি এবং বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জন্স-এর সভাপতির দায়িত্ব পালন করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর