Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাগরের দিকে সরে যাচ্ছে জ্বলন্ত আগ্নেয়গিরি এটনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১০:১৫ পিএম

ইউরোপের সবচেয়ে বিপজ্জনক আগ্নেয়গিরি মাউন্ট এটনা ধীরে ধীরে সমুদ্রের দিকে এগিয়ে যাচ্ছে। সিসিলি দ্বীপের ওপর এই আগ্নেয়গিরি বছরে ১৪ মিলিমিটার করে ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাচ্ছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

ব্রিটেনের ওপেন ইউনিভার্সিটির ভূবিজ্ঞানের গবেষক ড. জন মার্ফি বলেন, ‘মাউন্ট এটনার এই সরে যাওয়ার দিকে সতর্কভাবে নজর রাখতে হবে। কারণ এর ফলে নানা ধরনের ঝুঁকি তৈরি হওয়ার শঙ্কা রয়েছে। তবে এখন পর্যন্ত এ থেকে শঙ্কিত হওয়ার কিছু নেই, তবু এই আগ্নেয়গিরির দিকে সতর্ক নজর রাখতে হবে।’
তবে ঘুমন্ত আগ্নেয়গিরি, যাদের মধ্যে আগে এ ধরনের প্রবণতা দেখা গিয়েছে, তাদের কারণে মারাত্মক ভূমিধস ও নানা ধরনের সঙ্কট তৈরি হয়েছে বলে ভূবিজ্ঞানীরা বলছেন।
মাউন্ট এটনা সম্পর্কে ড. জন মার্ফি গবেষণা চালিয়েছেন প্রায় ৫০ বছর ধরে। এই গবেষণায় তিনি এ পর্বতের নানা জায়গায় জিপিএস স্টেশন বসিয়েছেন। সামান্য নড়াচডা হলেও এসব স্টেশনের যন্ত্রে তা ধরা পড়বে। এসব যন্ত্র থেকে গত ১১ বছওে প্ওয়া উপাত্ত থেকেই বিজ্ঞানীরা এখন বলছেন যে মাউন্ট এটনা এখন দক্ষিণ-পূর্বমুখী হয়ে একটু একটু করে ভূমধ্যসাগরের দিকে সরে যাচ্ছে। সূত্র ঃ বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগ্নেয়গিরি

১৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ