Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ২:৪৫ পিএম

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার ভোর সাড়ে ৫টার দিকে ভূ-কম্পনের পর সুনামি সতর্কতা জারি করে দেশটির ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা।
তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিলো ১৭১ কিলোমিটার (১০৬ মাইল)। এর কেন্দ্র বিন্দু ছিলো ইন্দোনেশিয়ার তানিমবার দ্বীপপুঞ্জ থেকে বান্ডা সমুদ্রের ২২২ কিলোমিটার উত্তর-পশ্চিমে একটি বিচ্ছিন্ন এলাকায় এবং মালুকু প্রদেশের রাজধানী আম্বন থেকে ৩৮০ কিলোমিটার দূরে।
ভূ-কম্পনের পর প্রথমে সুনামি সতর্কতা জারি করলেও দ্বিতীয় বুলেটিনে ‘ভারত মহাসাগরের দেশগুলোতে কোনো হুমকি নেই’ বলে জানায় ভারতীয় মহাসাগর সুনামি ওয়ার্নিং অ্যান্ড মিটিগেশন সিস্টেম (আইওটিডাব্লিউএমএস)।
এই অঞ্চলে প্রায়ই ভূমিকম্প হয়। গত মাসে ৬ দশমিক ১ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে দেশটিতে।
এর আগে ২০০৪ সালে ৯ দশমিক ৩ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ার সুমাত্রা উপকূলে আঘাত হানে। এতে ভারত মহাসাগরের পার্শ্ববর্তী দেশগুলোতে প্রায় দুই লাখের বেশি মানুষ মারা যায়। যার মধ্যে ১ লাখ ৬৮ হাজারের বেশি ইন্দোনেশিয়ান ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৭ ফেব্রুয়ারি, ২০১৯
১৫ আগস্ট, ২০১৮
২৪ এপ্রিল, ২০১৮

আরও
আরও পড়ুন