Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: প্রতি বছরের ন্যায় এবারও বিপুল উৎসাহ, উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানসূচীর মধ্যে ছিল বাদ ফজর শহীদদের রুহের মাগফিরাত কামনায় খতমে কুরআন, খতমে গাউছিয়া শরীফ, মিলাদ ও দোয়া মাহফিল। এছাড়াও কর্মসূচির মধ্যে ছিল সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা, আলোকসজ্জাকরণ ও আলোচনা সভা। বিভিন্ন প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে।

ইসলামী ব্যাংক
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান ইসলামী ব্যাংক টাওয়ারে অনুষ্ঠিত হয়। ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান এতে প্রধান অতিথি ছিলেন। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান ড. মো. জিল্লুর রহমান, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান হেলাল আহমদ চৌধুরী, পরিচালক সামীম মোহাম্মদ আফজাল, মো. সাইফুল ইসলাম, এফসিএ, এফসিএমএ, মো. জয়নাল আবেদীন, প্রফেসর ড. কাজী শহীদুল আলম, সৈয়দ আবু আসাদ ও ডা: তানভীর আহমেদ এবং ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর আবু রেজা মো. ইয়াহিয়া। এ সময় ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর, ঊর্ধতন নির্বাহী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


রূপালী ব্যাংক
ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে রূপালী ব্যাংক লিমিটেডের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হাসনে আলম, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোরশেদ আলম খন্দকার ও কামরুজ্জামান চৌধুরীর নেতৃত্বে এই শ্রদ্ধা জানানো হয়। এ সময় ব্যাংকের মহাব্যবস্থাপক মো. এবনুজ জাহান, বিষ্ণু চন্দ্র সাহা, অরুন কান্তি পাল, মো. মাঈন উদ্দিন, সাঈদা খাতুনসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে দিলকুশাস্থ ব্যাংকের প্রধান কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর‌্যালেও ব্যাংকের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

কৃষি ব্যাংক
কৃষি ব্যাংকের (বিকেবি) ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলী হোসেন প্রধানিয়া ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্প অর্পণ করেন। এ সময় ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

হামদর্দ
হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এর উদ্যোগে দেশব্যাপী হামদর্দের সকল চিকিৎসা ও বিক্রয়কেন্দ্রে গরীব, দুঃস্থ ও অসহায় রোগীদের মাঝে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ করা হয়। হামদর্দ প্রধান কার্যালয়ে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ কার্যক্রমর উদ্বোধন করেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এর চীফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক এবং হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ড. হাকীম মোঃ ইউছুফ হারুন ভূঁইয়া। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া পরিচালনা করা হয়।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এর মোতাওয়াল্লী ও উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জামাল উদ্দিন ভূঁইয়া (রাসেল), পরিচালক অর্থ ও হিসাব মোঃ আনিসুল হক, পরিচালক মার্কেটিং হাকীম সাইফ উদ্দিন মুরাদ ভূঁইয়া এবং হামদর্দের কর্মকর্তা, চিকিৎসক ও কর্মচারীবৃন্দ।

বিএসএমএমইউ
নানা কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৮ উদযাপন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ম্যূরালে ও সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা, ক্যাম্পাসে আলোকসজ্জাকরণ, হাসপাতালের রোগীদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন, বিএসএমএমইউ’র কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর মোনাজাত ইত্যাদি। এরপর বিশ্ববিদ্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যূরালে ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন ডা. এম ইকবাল আর্সলান, নার্সিং অনুষদের ডীন ডা. অসীম রঞ্জন বড়–য়া, মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডীন ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, সার্জারি বিভাগের চেয়ারম্যান ডা. মো. জুলফিকার রহমান খান, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান ডা. মো. আসাদুল ইসলাম, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (মানব সম্পদ) ডা. জামাল উদ্দিন খলিফা, পরিচালক (পরিদর্শন) ডা. একেএম সালেক, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবদুস সোবহান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) বিএসএমএমইউ শাখার সাধারণ সম্পাদক ডা. হারিসুল হক, নাক কান গলা বিভাগের ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, ফিজিক্যাল মেডিসিন বিভাগের ডা. সৈয়দ মোজাফফর আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে ভিসি’র নেতৃত্বে সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো হয়।

অগ্রণী ব্যাংক
অগ্রণী লিমিটেড এর পক্ষ থেকে ব্যাংকের ব্যব¯’াপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলম এর নেতৃত্বে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপ¯ি’ত ছিলেন ব্যাংকের উপ-ব্যব¯’াপনা পরিচালক মোঃ ইউসুফ আলী, মোঃ খাইর“ল কবির, মহাব্যব¯’াপকবৃন্দ এবং ব্যাংকের সকল সংগঠন, এক্সিকিউটিভ ফোরাম, অফিসার সমিতি, সি বি এ,মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সভাপতি, সাধারণ স¤ক্সাদক সহ সকল কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ।

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন
ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের উদ্যোগে সকাল ১১টায় মিরপুরে ইসলামী ব্যাংক মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আলোচনা সভা পুরুস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, বক্তৃতা প্রতিযোগীতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান সাবেক সচিব, সৈয়দ মন্জুরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের ভাইস-চেয়ারম্যান প্রফেসর মো. নাজমুল হাসান পিএইচডি এবং ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের পরিচালক মো. জয়নাল আবেদীন, ডা.তানভীর আহমেদ, মো. সাইফুল ইসলাম (এফসিএ,এফসিএমএ), প্রফেসর ডা. কজী শহিদুল আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামী ব্যাংক ফাউন্ডেনের নির্বাহী পরিচালক গোলাম হাফিজ আহমেদ।

মাইলস্টোন কলেজ
জাতির বীর সন্তানদের স্মরণ আর শ্রদ্ধা নিবেদন করেছে উত্তরায় মাইলস্টোন কলেজ। দিনের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন, সমবেতকন্ঠে শুদ্ধস্বরে জাতীয় সংগীত পরিবেশন, আলোচনা সভা, খেলাধুলা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়াও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ঢাকা জেলা প্রশাসন আয়োজিত শিশুÑকিশোর সমাবেশে মাইলস্টোন কলেজ থেকে একটি সুসজ্জিত চৌকষ দল অংশগ্রহণ করে।
অনুষ্ঠানে অতিথি ছিলেন মাইলস্টোন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. সহিদুল ইসলাম, প্রশাসনিক অধ্যক্ষ লে. কর্নেল এম. কামালউদ্দিন ভূঁইয়া (অব.) এবং প্রশাসনিক পরিচালক মো. মাসুদ আলম। অনুষ্ঠানে কলেজের সকল অনুষদের প্রধানগণ, শিক্ষকÑশিক্ষিকা, ছাত্রÑছাত্রী এবং সকল কর্মচারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আওয়ামী পর্যটন লীগ
বাংলাদেশ আওয়ামী পর্যটন লীগ কেন্দ্রীয় কমিটি সকালে জাতীয় স্মৃতিসৌধে দুপুর ২টায় পুষ্পস্তবক অর্পন করেন। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি শামীম আল জাবের, সাংগঠনিক সম্পাদক প্রীতম আহম্মেদ বাবুল, প্রচার সম্পাদক মোক্তার আহম্মেদ ও কেন্দ্রীয় সদস্য শেখ মোঃ কাদের, সোহাইল আব্দুল্লাহ, জোবায়ের আল মামুন, রোমান হোসাইন, জাকারিয়া খোকা,ও মোঃ আলী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ