Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃথা গেল লিটনের শতক ওপেনার মাশরাফির হার

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : লক্ষ্যটা যে খুব বড় ছিল তা না। কিন্তু কি মনে করে আনামুল হকের সঙ্গে গতকাল ওপেন করতে নেমে গেলেন মাশরাফি। মাশরাফির পরিকল্পনাটা অবশ্য কাজে লাগেনি। ব্যাট হাতে করেছেন মাত্র ৭ রান। তার আবাহনীও হেরেছে ২৬ রানে।
আবাহনীর জয়ের রাশ টেনে ধরে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার লিগ পবৃকে জাকজমকপূর্ণ করে তুলেছে শেখ জামাল। ১৩ ম্যাচে ৯ জয় নিয়ে আবাহনী শীর্ষে থাকলেও অষ্টম জয়ে প্রতিযোগিতায় ভালোমত ফিরেছে শেখ জামাল। প্রাইম দোলেশ্বরকে হারিয়ে অষ্টম জয় তুলে নেয় লিজেন্ড অব রূপগঞ্জও। রানের পাহাড় গড়ে খেলাঘরকে হারিয়ে এদিন সপ্তম জয় পায় বর্তমান চ্যাম্পিয়ন গাজী গ্রæপ।
ফতুল্লায় ভারতের উন্মুখ চাঁদের সেঞ্চুরিতে ২৫৬ রানের মাঝারি মানের সংগ্রহ গড়ে শেখ জামাল। টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন চাঁদ। জামালের ইনিংসে প্রাণ চাঁদের ১৩৮ বলে ১০১ রানের ইনিংসটি। দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ রান করেন সৌকত আলী। দুজনে মিলে গড়েন ৯০ রানের ওপেনিং জুটি। তৃতীয় উইকেটে তানবীর হায়দারের সঙ্গে ৮১ রানের জুটিতেও নেতৃত্ব দেন চাঁদ। তবে শেষদিকে মাশরাফিদের দারুণ বোলিংয়ে ২৫৬ রানে আটকে যায় জামালের সংগ্রহ। ৩ উইকেট নেন মাশরাফি, দুটি করে নেন তাসকিন ও মিরাজ।
২৫৭ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালো হয়নি আবাহনীর। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ৮৯ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ দেখে ফেলে আবাহনী। ২৩০ রানে সব শেষ। পুরো ইনিংসে কোন ফিফটি নেই। তিনটি ত্রিশোর্ধো ইনিংস আসে মিরাজ, এনামুল হক ও তাসকিনের ব্যাট থেকে। শেখ জামালের হয়ে আবু জায়েদ ও রবিউল হক নেন ৩টি করে উইকেট।
মিরপুরে বৃথা গেছে লিটনের সেঞ্চুরি। আরেক ওপেনার ইমতিয়াজ হোসেন (৬৬ বলে ২৯) ছিলেন একটু বেশিই ধীর। যে কারণে শেষদিকে ইকবাল আব্দুল্লাহ ২২ বলে ৪২ রানের ঝড়ো ইনিংসের পরও দোলেশ্বরের সংগ্রহ আটকে যায় ২৫৭ রানে। ১০৭ রান আসে লিটনের ব্যাট থেকে। তার ১২৬ বলের ইনিংসে ছিল ৯টি চার ও ২টি ছক্কার মার।
টপ অর্ডারদের দৃড়তায় লক্ষ্যটা ৫ উইকেট ও ৮ বল হাতে রেখেই পেরিয়ে যায় রূপগঞ্জ। সর্বোচ্চ ৮৮ রান করে ম্যাচ সেরা হন মোহাম্মাদ নাইম। আব্দুল মাজিদের (৫৮) সঙ্গে ১৪০ রানের ওপেনিং জুটিতেই জয় অনেকটাই নিশ্চিত করেন এই তরুন ওপেনার। এরপর মুশফিকুর রহিম ৪১, অধিনায়ক নাইম ইসলাম ৩১ ও পারভেজ রসুল ২৩ রান করে দলের জয় নিশ্চিত করেন। আগের ম্যাচে শেখ জামালের কাছে ৭ উইকেটে হেরেছিলো রূপগঞ্জ।
দিনের অপর ম্যাচের নায়ক সিকন্দার রাজা। তার ব্যাটিংয়েই খেলাঘর সমাজ কল্যান সমিতিকে ৩৪ রানে হারায় গাজী গ্রæপ। ব্যাট হাতে ৯০ রানের পর বল হাতে নেন ১ উইকেট। এই জয়ে ১৩ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের পঞ্চমস্থানে আছে গাজী গ্রæপ। সমান ম্যাচে সমান ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের তলানিতে খেলাঘর।
সাভারের বিকেএসপির তিন নম্বর মাঠে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো না হলেও ওপেনার ইমরুল কায়েসের ৬৩ রানের সাথে রাজার ৯০ রান বড় সংগ্রহে পথ এনে দেয় গাজীকে। বাকিদের দায়ীত্বশীল ব্যাটিংয়ে ৬ উইকেটে সংগ্রহ দাঁড়ায় ৩০৪।
জবাবে দুর্দান্ত শুরুই করেছিলো খেলাঘর। দুই ওপেনার রবিউল ইসলাম ও মাহিদুল ইসলাম ১০৮ রানের সূচনা এনে দেন। রবিউল ৬৭ ও মাহিদুল ৬৯ রান করে ফিরে গেলে পরের দিকের ব্যাটসম্যানরা দলকে লড়াইয়ে রাখতে পারেননি। ২৭০ রানে গুটিয়ে যায় খেলাঘর।

সংক্ষিপ্ত স্কোর
শেখ জামাল : ৫০ ওভারে ২৫৬/৮ (সৈকত ৫৬, চাঁদ ১০১, রাকিন ০, তানবীর ৩১; মাশরাফি ৩/৪৬, তাসকিন ২/৫৯, মিরাজ ২/৩৭)। আবাহনী : ৪৭.২ ওভারে ২৩০ (এনামুল ৩৪, নাসির ২৮, মোসাদ্দেক ২৭, মিরাজ ৩৫, সানজামুল ২৭, তাসকিন ৩১; সোহাগ ১/৪১, জায়েদ ৩/৫১, নাজমুল ১/৫০, সানি ১/৩৮, রবিউল ৩/৩৫, জিয়া ১/১৪)। ফল : শেখ জামাল ২৬ রানে জয়ী। ম্যাচ সেরা : উন্মুখ চাঁদ।

প্রাইম দোলেশ্বর : ৫০ ওভারে ২৫৭/৫ (ইমতিয়াজ ২৯, লিটন ১০৭, ফজল ৪৬, ইকবাল ৪২, ফরহাদ ২৯; শহিদ ১/৫০, আসিফ ১/৪৫, নাঈম ইসলাম ২/২৮)। রূপগঞ্জ : ৪৮.৪ ওভারে ২৬০/৫ (মাজিদ ৫৮, নাইম ৮৮, মুশফিক ৪১, নাঈম ইসলাম ৩১; ইকবাল ১/৩৫, ফরহাদ ২/৫৪, ফজল ১/১৯, শাহানুর ১/৩০)। ফল : রূপগঞ্জ ৫ উইকেটে জয়ী। ম্যাচ সেরা : মোহাম্মাদ নাঈম।

গাজী গ্রæপ : ৫০ ওভারে ৩০৪/৬ (ইমরুল ৬৩, মুমিনুল ৪৭, সিকন্দার ৯০, আসিফ ৩২, নাদিফ ৪৫; তানভির ৩/৪৩, মাসুম ২/৭৩, সাদমান ১/৬০)। খেলাঘর : ৪৯.৩ ওভারে ২৭০ (রবি ৬৭, অঙ্কন ৬৯, মাসুম ৪৪; মেহেদী ২/৪৫, আবু হায়দার ৩/৪৩, রাজা ১/৫২, নাইম হাসান ১/৪৮, মুমিনুল ১/৩৫)। ফল : গাজী গ্রæপ ৩৪ রানে জয়ী। ম্যাচ সেরা : সিকন্দার রাজা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ