Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দুই সপ্তাহের মধ্যে পদ্মাসেতুর রেল প্রকল্প চুক্তি -রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৮, ৩:৫৮ পিএম

পদ্মাসেতু রেল লিংক প্রকল্পের অর্থায়নের বিষয়ে চীনের সঙ্গে আগামী দুই সপ্তাহের মধ্যে চুক্তি সম্পাদন করা হবে জানিয়ে রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, জিটুজি ভিত্তিতে এ প্রকল্পের কাজ হবে। এর মাধ্যমে ঢাকা থেকে পদ্মাসেতুতে রেল সংযোগের কাজের অনিশ্চয়তা দূর হবে।

বৃহস্পতিবার (২৯ মার্চ) দুপুরে কাকরাইল ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশল সমিতির কাউন্সিল অধিবেশনে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন।

রেলমন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম ডাবল রেললাইনের কাজ ৭৫ শতাংশ শেষ হয়েছে। কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ চলছে। আখাউড়া-সিলেট ডাবল লাইন করা হবে। মংলাতেও রেললাইন যাবে।

বিএনপি-জামায়াত সরকারের সময় রেলে একসঙ্গে ১৩ হাজার লোকের ছাটাই করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তারা (বিএনপি) কোনো বগি বা রেল আনেনি। শেখ হাসিনা সরকার রেলের উন্নয়নে একের পর এক প্রকল্প নিয়েছে। এখন ৪৬টি প্রকল্পের কাজ চলমান আছে।
ডিপ্লোমা প্রকৌশলীদের দাবি মেনে নেওয়া হয়েছে জানিয়ে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, নিয়োগ পদন্নোতিসহ সব দাবি যথাসাধ্য পূরণ করা হবে। এজন্য প্রকৌশলী নেতাদের রেলমন্ত্রণালয়ে আমন্ত্রণ জানানো হয়েছে।

ডিপ্লোমা প্রকৌশলীদের এ সম্মেলনে এসব দাবি ছাড়াও রেলের আধুনিকায়নসহ বৈদ্যুতিক রেলের দাবি তোলা হয়।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন- রেল সচিব মোফাজ্জল হোসেন, রেলের মহাপরিচালক প্রকৌশলী আমজাদ হোসেন, আইডিইবি’র সভাপতি একেএমএ হামিদ, রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল

২৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ