Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ফিরেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ মালালার

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেশে ফেরার পর পাকিস্তানি প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসির সঙ্গে সাক্ষাৎ করেছেন পাকিস্তানের নোবেলজয়ী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসূফজাই। পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানায়, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়। তালেবান বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হয়ে চিকিৎসা নিতে যুক্তরাজ্যে যাওয়ার প্রায় ছয় বছর পর এ প্রথম পাকিস্তানের মাটিতে পা দিয়েছেন মালালা।
নারী শিক্ষার অধিকার নিয়ে সোচার ভূমিকার কারণে ২০১২ সালের ৯ অক্টোবর মালালাকে গুলি করে তালেবানরা। মাথায় গুলি লাগলেও অল্পের জন্য বেঁচে যান তিনি। মালালার বয়স চিল তখন ১৪ বছর। উন্নত চিকিৎসার জন্য তাকে লন্ডনে নিয়ে যাওয়া হয়। সেখানকার এক হাসপাতালে মাথায় অস্ত্রোপচারের পর সেরে ওঠেন মালালা। কিš এই ঘটনা সারা বিশ্বে তার নতুন পরিচিতি তৈরি করে। ২০১৪ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পান। বর্তমানে সপরিবারে যুক্তরাজ্যে বসবাস করছেন মালালা। যুক্তরাজ্যে যাওয়ার পর বুধবার দিনগত রাত দেড়টার দিকে প্রথমবারের মতো দেশে ফিরেছেন ২০ বছর বয়সী এ শিক্ষা অধিকারকর্মী।
এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী আব্বাসির সঙ্গে মালালার বৈঠক হয়। বৈঠকে পাকিস্তানের স¤প্রচারবিষয়ক মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব, তথ্য-প্রযুক্তিবিষয়ক মন্ত্রী আনুশা রেহমান এবং মারভি মেমন।
মালালা দেশে আসছেন বলে আনুষ্ঠানিক কোনও ঘোষণা ছিল না। সূত্রকে উদ্ধৃত করে এক্সপ্রেস ট্রিবিউন জানায়, নিরাপত্তাজনিত কারণে তার দেশে ফেরার কথা গোপন রাখা হয়েছিল। মালালা, তার পরিবার এবং মালালা ফাউন্ডেশনের কর্মকর্তারা দুবাই হয়ে ইসলামাবাদ আসেন। বার্মিংহাম থেকে দুবাইয়ে অন্য একটি ফ্লাইটে এসেছিলেন তারা। আগামী ২ এপ্রিল পর্যন্ত মালালার পাকিস্তানে থাকার কথা রয়েছে।
পাকিস্তানে থাকাকালে দেশটির স্বল্পোন্নত এলাকাগুলোতে শিক্ষার প্রসার নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে মালালার আলোচনা করার কথা রয়েছে। তবে মালালা তার জন্মশহর সোয়াটে যাবেন কিনা সে ব্যাপারে জানা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ