Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয়শ-ই-মোহাম্মদকে কালো তালিকাভুক্ত করতে পাকিস্তানের আহ্বান প্রত্যাখ্যান চীনের

প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানভিত্তিক জিহাদি গ্রুপ জয়শ-ই মোহাম্মদকে জাতিসংঘ নির্দেশিত কালো তালিকাভুক্ত করার ভারতীয় আহ্বান প্রত্যাখ্যান করেছে চীন। জাতিসংঘের এক কূটনীতিক এ খবর জানান। ভারত জানুয়ারি মাসে উত্তরাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের পাঠানকোটে হামলার জন্য মাসুদ আজহারকে দায়ী করে আসছে। চীনা রাষ্ট্রদূত লু জেই শুক্রবার বলেন, জিহাদি নেতাকে জাতিসংঘ নির্দেশিত আল-কায়েদা বা আইএসের মতো কালো তালিকাভুক্ত করার ক্ষেত্রে কোনো নির্দিষ্ট কারণ নেই। তিনি বিস্তারিত আর কিছু বলেননি।
লু বলেন, যে কোন তালিকাভুক্তির জন্য প্রয়োজনীয় তথ্য-প্রমাণাদি দরকার। পরিষদের সকল সদস্যেরই এ ব্যাপারে নিশ্চিত হয়ে পদক্ষেপ নেয়া তাদের দায়িত্বের পর্যায়ে পড়ে। জাতিসংঘের ওই কূটনীতিক জানান, অবরোধ কমিটি এ ব্যাপারে আগামী ২০ এপ্রিল আলোচনায় বসবে। চীন তখন সিদ্ধান্ত নেবে, তারা এর বিরোধিতা করবে কি করবে না। পাকিস্তানভিত্তিক এই জিহাদি গোষ্ঠীটি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে যুদ্ধ করছে। তারা ইতোমধ্যে জাতিসংঘের কালো তালিকাভুক্ত হয়েছে, কিন্তু আজহারকে সে তালিকায় রাখা হয়নি। ১৯৪৭ সালে ব্রিটিশের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে একটি অংশ ভারত ও একটি অংশ পাকিস্তান দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে এবং উভয় কাশ্মীরেই ব্যাপক সামরিক উপস্থিতি রাখা হয়েছে। উভয় দেশই কাশ্মীরের পূর্ণ অধিকার দাবি করে আসছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়শ-ই-মোহাম্মদকে কালো তালিকাভুক্ত করতে পাকিস্তানের আহ্বান প্রত্যাখ্যান চীনের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ