Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

লালপাতার রস স্ট্রোকজনিত মস্তিষ্কে রক্তক্ষরণ বন্ধ পক্ষাঘাত ও স্মৃতিভ্রম কমাতে সহায়ক

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৫:৫৩ পিএম, ৩১ মার্চ, ২০১৮

স্ট্রোকজনিত মস্তিস্কে রক্তক্ষরণ বন্ধসহ পক্ষাঘাত ও স্মৃতিভ্রম কমাতে সাহায্য করে লালপাতা বা মৃত সঞ্জিবনী গাছের পাতার রস। একইভাবে এ পাতার রস নিয়মিত সেবন করলে শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণসহ মস্তিস্কের অনেক ক্ষত নিরাময়েও সহায়তা করে থাকে। এছাড়াও মহিলাদের ঋতুস্রাবের সময় তলপেটের ব্যথা নিরাময়েও এ পাতার রস যথেষ্ট উপকারী বলে জানিয়েছেন বরিশালে একটি বেসরকারি ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রির কেমিষ্ট আবু মুঈন আহমদ চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি-ফার্ম করা এ কেমিস্ট নিজের মাসহ বেশ কয়েকজন স্ট্রোক জনিত মস্তিস্কে রক্তক্ষরনের রোগীর ওপর পরীক্ষা করে যথেষ্ঠ ইতিবাচক ফল পেয়েছেন বলে জানিেেছন।
অনেকটা শোভা বর্ধনকারী ভিনদেশী লাল পাতা গাছের বৈজ্ঞানিক নাম ‘আরভা সেনগুইনো লেনটা’। কেমিষ্ট মুঈন চৌধুরী দু-তিনটি পাতার রস এক চামচ খাটি মধুর সাথে ভালভাবে মিশিয়ে প্রতিদিন একবার করে সেবনের পরামর্শ দিয়েছেন। তার মতে বিশ্বের বহু দেশে এ লাল পাতা নিয়ে গবেষণা চলছে। এ গাছটি আমাদের দেশী কোন উদ্ভিদ নয়। ভিনদেশী এ গাছের উদ্ভিদ নাম ‘আরভা সেনগুইনো লেনটা’ হলেও বিভিন্ন দেশে এর নানা ধরনের স্থানীয় নাম রয়েছে। এমনকি ভারতের বিভিন্ন রাজ্যেও এটি ভিন্ন ভিন্ন নামে পরিচিত বলে জানিয়েছেন মুঈন চৌধুরী। তার মতে লালপাতার রস আমাদের দেশে আদীকাল থেকে পরচিতি ‘শতমূল’ গাছের মূল-এর রসও মস্তিস্কের নানাবিধ সমস্যায় যথেষ্ঠ উপকারী। পাশাপাশি শতমূল প্রশ্রাবের যেকোন ত্রুটি সহ প্রজননতন্ত্রের সুস্থতার জন্যও উপকারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ