Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট : বড় ধরনের চ্যালেঞ্জের মুখে আমরা

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশের অভ্যন্তরীণ নানাবিধ সমস্যায় জর্জরিত অবস্থার মধ্যেই রোহিঙ্গা শরণার্থীদের লাখ লাখ শরণার্থীর চাপে নতুন সঙ্কট তৈরি হয়েছে। এ সঙ্কট শুধু অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়েই পরিণত হয়নি, বরং বৈশ্বিক পরিমন্ডলগুলোর বর্তমান বাস্তবিক পরিস্থিতিতে জাতীয় নিরাপত্তার ওপর নতুন ধরনের ঝুঁকি তৈরি করেছে। তৈরি করেছে বাংলাদেশের ক‚টনীতি এবং এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় সরকারের সক্ষমতার। যদিও অনেক সীমাবদ্ধতা আর প্রাথমিক অব্যবস্থার মাঝেও বাংলাদেশের ওপর চাপিয়ে দেয় নতুন ও জটিল ধরনের সঙ্কটকে সরকার এ পর্যন্ত সামাল দিয়েছে।
মিয়ানমারের উত্তর-পশ্চিম রাখাইন প্রদেশে যেভাবে রোহিঙ্গা উৎখাত করা হচ্ছে, তা নতুন নয়। এর আগে ১৯৯১ সালেও এ ধরনের পরিস্থিতির কারণে প্রায় চার লাখ শরণার্থী এ দেশে আশ্রয় নিয়েছিল। যার বেশিরভাগ এখনো কক্সবাজার জেলার টেকনাফ অঞ্চলের কুতুপালংয়ে রয়েছে। এবারের ভয়াবহতা ১৯৭৮, ১৯৯১ ছাড়িয়ে গেলেও হঠাৎ করেই হয়নি। রোহিঙ্গা নিধনের ছক ও পরিকল্পনা বহুদিন থেকে বাস্তবায়িত হচ্ছে। এবারের সহিংসতার পেছনে আরসা (ARSA) নামক সংগঠনের হঠাৎ আক্রমণকে ‘জঙ্গি’ হামলা বলে মিয়ানমার যতই যুক্তি দিক না কেন, এটা যে একটি জাতিগোষ্ঠীকে নিশ্চিহ্ন করার প্রয়াস তা এখন বিশ্ববাসীর কাছে অজানা নয়। এসব ভাগ্যাহত অসহায় মানুষকে নিজেদের আবাসভ‚মি থেকে যে নারকীয় হত্যাযজ্ঞের মাধ্যমে বিতাড়িত করা হয়েছে, তা আমাদের প্রধানমন্ত্রীকে দারুণভাবে নাড়া দিয়েছে; যা দেশবাসী প্রত্যক্ষ করেছে।
বস্তুত প্রথম দিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় অনেকটা দ্বিধা-দ্বন্দ্বে থাকলেও পরবর্তীতে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, তুরস্কের ফার্স্ট লেডির সফর এবং সর্বোপরি প্রধানমন্ত্রীর সফরের পর থেকে বিশ্ব মিডিয়ায় এ বিষয়টি আরো আলোচিত হচ্ছে, যার কারণে নিরাপত্তা পরিষদে নিন্দা প্রস্তাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী, জাতিসংঘের মানবাধিকার কমিশন ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শক্ত অবস্থান নিয়েছে। তবে এবারের এ মানবেতর ইস্যুতে প্রধানমন্ত্রীর অত্যন্ত সহানুভ‚তিশীল, ইতিবাচক ও মানবতার সপক্ষে দাঁড়ানোর কারণে দৃশ্যপট অনেকটাই পরিবর্তন হয়েছে। এর মধ্যে এবারের হত্যাযজ্ঞকে ‘নরহত্যা’র পর্যায় এবং ‘এথনিক ক্লিনজিংয়ের পর্যায় আখ্যা দিয়ে বিশ্বের বহু দেশ ও মানবাধিকার সংগঠন, এমনকি জাতিসংঘের মানবধিকার কমিশনও শক্ত ভাষায় ‘গণহত্যা’ বলে আখ্যায়িত করেছে।
ইতোপূর্বে ১৯৭৮ ও ১৯৯১ সালে একই ধরনের পরিস্থিতির শিকার হয়ে বিপুলসংখ্যক রোহিঙ্গা বাংলাদেশের আশ্রয় শিবিরে স্থান নিয়েছিল। সব মিলিয়ে বাংলাদেশেই প্রায় ৯ লাখ রোহিঙ্গা আশ্রয়প্রার্থী রয়েছে। তবে এবারের সঙ্কট বাংলাদেশকে বড় ধরনের সঙ্কটে ফেলেছে। সঙ্কটটি ক‚টনৈতিক এবং বৃহদাকারের নিরাপত্তার ঝুঁকির মধ্যে ফেলেছে। যদিও বিশ্বব্যাপী মিয়ানমার সরকারের এহেন মানবেতর কর্মকান্ডের, যাকে এথনিক ক্লিনজিং বললেও কম বলা হবে, বিরুদ্ধে সোচ্চার হয়ে এক ধরনের চাপ সৃষ্টি করেছে, তারপরও মিয়ানমার সরকার একে সন্ত্রাসের বিরুদ্ধে তাদের অভিযান বলে চালিয়ে দেয়ার প্রচেষ্টায়রত। অবশ্য এমন কথা বাংলাদেশেও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির বক্তব্যে শোনা গেছে। এ ধরনের বক্তব্য যে মিয়ানমার সরকারের মানবেতর কর্মকান্ডকেই পরোক্ষভাবে সমর্থন দেয়া হবে, সে বিষয়টি হয়তো তেমনভাবে চিন্তা করা হয়নি।
মিয়ানমার যে উত্তর রাখাইনসহ অন্যান্য অঞ্চল থেকে রোহিঙ্গা মুসলমানদের উচ্ছেদ করে বিতাড়িত করবে তা তাদের সামরিক সরকারের বড় ধরনের পরিকল্পনায় ছিল, সেটা মিয়ানমারের তৎকালীন সামরিক জান্তা সরকার এবং বর্তমানে নেপথ্যের সামরিক জান্তা রাখঢাক করেনি। বরং এ পরিকল্পনা বাস্তবায়ন করতে বহু ধরনের পদক্ষেপ নিয়ে রোহিঙ্গাদের নিজের দেশের ভিটেবাড়িতে থাকাই দুঃসহ। ২০১৪-১৫ এর জাতিগত দাঙ্গার পর রাখাইনের পাঁচ-সাত হাজার রোহিঙ্গা মুসলমান পরিবারকে বিভিন্ন জায়গায় পাঠিয়ে এক ধরনের বন্দিশালায় রাখা হয়েছে। এসবই পরিকল্পনা ছকে বাঁধা, যার দৃশ্যমান আরম্ভ হয়েছিল ১৯৮২ সালে সামরিক জান্তা কর্তৃক নতুন নাগরিকত্ব আইনে রোহিঙ্গাদের না রাখা ও রোহিঙ্গাদের প্রায় ৭০ বছরের নাগরিকত্বের দাবি অগ্রাহ্য এবং সংগ্রামকে নাকচ করা। এরপর ২০১২ সালে ব্যাপক পরিকল্পনা করা হয়, যার অনুমোদন দেন তৎকালীন সামরিক জান্তার প্রেসিডেন্ট থেইন সেইন এবং যার বাস্তবায়ন করছে বর্তমান সামরিক বাহিনীর সিনিয়র জেনারেল মিন আং হিং (Min Aung Hlaing)। গত বছরের ১ সেপ্টেম্বর সামরিক বাহিনী প্রধানের বক্তব্য থেকেই প্রতীয়মান। তিনি ঘোষণা দেন, অতীত সরকার পারেনি, এবারের সরকার বাঙালি প্রশ্নের সমাধান করবে। দুঃখজনক হলেও গণতন্ত্রের মানসকন্যা বলে কথিত অং সান সু চিও প্রায় একইভাবে রোহিঙ্গাদের বাঙালি বলে আখ্যায়িত করেছেন।
অং সান সু চি আরসার আক্রমণকে ‘জঙ্গি’ আখ্যায়িত করার প্রচেষ্টায় রত। অথচ তিনি ভালো করেই জানেন, শুধু রোহিঙ্গারাই নয়, মিয়ানমারে জাতিগত ইনসারজেন্সি মিয়ানমার বা তৎকালীন বার্মার স্বাধীনতার পর থেকে শুরু হয়েছিল, যা চরমে ওঠে ১৯৬২ সালে সামরিক জান্তার ক্ষমতা দখলের পর এবং বার্মা ইউনিয়ন বাতিল করার পর থেকেই। ওই সময় বার্মার সামরিক বাহিনীতে কারেন, চিন, কাচিনসহ অন্যরা সামরিক বাহিনী থেকে তাদের সদস্যদের প্রত্যাহার করার পর এসব জাতিগোষ্ঠী দ্বিতীয় বিশ্বযুদ্ধে বার্মায় জেনারেল অং সাংয়ের নেতৃত্বে জাপানী বাহিনীর সহায়ক হিসাবে ব্রিটিশ ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে যুদ্ধ করেছিল। তাদের আশা ছিল, বার্মা ইউনিয়ন হলে এসব অঞ্চলে স্বায়ত্তশাসিত অঞ্চল হবে। তেমনটা না হওয়ায় ১৯৬২ সালে কারেন, কাচিনসহ অন্যরা মিয়ানমার সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে নিজ নিজ বাহিনী তৈরি করে। যার প্রভাব পড়ে রাখাইন রাজ্যে, বিশেষ করে রোহিঙ্গা মুসলমানদের ওপর। তবে রোহিঙ্গারা কাচিন, কারেন এবং অন্যদের মতো প্রতিরোধ গড়ে তুলতে পারেনি।
বর্তমানে কারেন বিদ্রোহী গোষ্ঠীসহ প্রায় ১৪টি ইনসারজেন্সি গ্রæপ সরকারের সঙ্গে যুদ্ধ চুক্তি করলেও কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি ১৯৬১ থেকে ১৯৯৪ সালের পর একবার যুদ্ধ বিরতি করলেও ২০১১ থেকে এ পর্যন্ত আবার মিয়ানমার বাহিনীর সঙ্গে যুদ্ধরত। বর্তমানে আটটি ইনসারজেন্সি গ্রæপ, যার মধ্যে আরাকান লিবারেশন আর্মি (কাচিন স্টেট) যারা কাচিন, রাখাইন, সান এবং মিয়ানমার বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় আরাকান লিবারেশন আর্মি (কাইন স্টেট)-এ মিয়ানমার বাহিনীর সঙ্গে যুদ্ধরত। এরা স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য যুদ্ধ করছে। অন্যদিকে অতীতের এবং বর্তমানের আরসা শুধু তাদের নাগরিকত্বের দাবির জন্য মাঠে নেমেছে বলে ঘোষণা দিয়েছে। মিয়ানমারে এ ধরনের ইনসারজেন্সিকে সামরিক জান্তা জঙ্গি বলে আখ্যায়িত করেনি। যা হোক, এর মধ্যে ১৪টি ইনসারজেন্সি সংগঠন বর্তমানে যুদ্ধবিরতিতে রয়েছে এবং ২১টি সংগঠন বিলুপ্ত ঘোষণা করেছে, যার মধ্যে পূর্বতন রোহিঙ্গা ইনসারজেন্ট গ্রæপও রয়েছে।
যা হোক, মিয়ানমারে রোহিঙ্গাদের নির্মূল করার দায়-দায়িত্বে রয়েছেন সামরিক বাহিনীর সর্বাধিনায়ক এবং তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের তিনজন জেনারেল। এ গুরুত্বপূর্ণ তিন মন্ত্রণালয়ের নিয়োগ ও পরিচালনায় রয়েছেন সামরিক বাহিনীর প্রধান বা সর্বাধিনায়ক। এ তিন মন্ত্রাণালয় হলো- স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যার প্রধান লেফটেন্যান্ট জেনারেল কায়ান সু। এর বিরুদ্ধে কো নি নামক মিয়ানমারের রোহিঙ্গা-মূলের মুসলমান সংবিধান বিশেষজ্ঞ ও মানবাধিকারকর্মীর হত্যার নেপথ্যে থাকার জন্য সন্দেহ করা হচ্ছে। আরেক জেনারেল ‘ইয়ে আং’ রয়েছেন সীমান্ত মন্ত্রণালয়ের দায়িত্বে। অন্যদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন লেফটেন্যান্ট জেনারেল সেইন ওইন। এ চারজনই বর্তমানে মিয়ানমারের অভ্যন্তরীণ নিরাপত্তা ও রোহিঙ্গা সমস্যা সমাধানের রূপকার। সামরিক বাহিনীর সর্বাধিনায়ক মিন হ্লিংয়ের চাকরির মেয়াদ শেষ হলেও তাকে বেসামরিক ও সামরিক জান্তার তরফ থেকে তার চাকরি আরো পাঁচ বছর মানে ২০২০ সাল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। অনেকেই মনে করেন, ২০২০ সালের নির্বাচনে তার প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সামরিক গোষ্ঠীর পেছনে রয়েছে কট্টরপন্থী বৌদ্ধ ধর্মগুরু অসিন ওই রাথু, যাকে টাইম ম্যাগাজিন প্রচ্ছদে তার ছবির ওপর শিরোনাম দেয়া হয়েছিল ‘সন্ত্রাসের মুখ’ (Face of Terror)|। এ বৌদ্ধ ধর্মগুরু নির্মম মুসলমান, বিশেষ করে রোহিঙ্গাবিরোধী এবং এদের নির্মূল করতে তার অনুসারীদের মাঠে নামিয়েছেন।
মিয়ানমারের অভ্যন্তরীণ ও রাজনৈতিক পরিস্থিতি অনেক জটিল। কারণ সংবিধানের বলে শুধু গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ই নয়, জাতীয় ও প্রাদেশিক সংসদে ২৫ শতাংশ সামরিক বাহিনীর চাকরিরত সদস্য। বর্তমানে অং সান সু চি সরকারের যে অংশের পরিচালনার দায়িত্বে রয়েছেন, তাতে তথাকথিত অভ্যন্তরীণ নিরাপত্তার সার্বিক দায়িত্বে থাকা সর্বাধিনায়ক মিন হ্লিংয়ের ওপর কোনো কর্তৃত্ব বা প্রভাবই নেই। সু চি ‘পোস্টার লেডি’ মাত্র। মিয়ানমারের সামরিক বাহিনীর ৯৯ শতাংশ সদস্য বার্মার বা বরমন জাতিগোষ্ঠীর। কাজের অন্যান্য জাতিগোষ্ঠীর বিরুদ্ধে নৃশংস হওয়া তাদের প্রশিক্ষণেরই অংশ। বর্তমানে মিয়ানমার সামরিক বাহিনীর সর্বাধিনায়কের সাংবিধানিক দায়িত্ব হচ্ছে জাতীয় রাজনীতিতে তার বাহিনীর নেতৃত্ব প্রদান নিশ্চিত করা। কাজেই রোহিঙ্গা নিধন এবং গণহত্যার জন্য আন্তর্জাতিক অঙ্গনে চার জেনারেল ও এক ধর্মগুরুই দায়ী থাকবেন। তবে সু চির দায়িত্ব এতে কমার নয়। মিয়ানমারে এ কতিপয় সামরিক ও বেসামরিক নেতা যে ধরনের মানবতাবিরোধী কর্মকান্ড করেছেন, তা একপর্যায়ে বলকান সঙ্কটে সার্ব বাহিনীর ভ‚মিকাকেও ছাড়িয়ে গেছে। এসব মানবতাবিরোধী অপরাধের জন্য এদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ উত্থাপন করা যায় কি না, তা সক্রিয়ভাবে চিন্তা করার যথেষ্ট উপাদান বাংলাদেশের হাতে রয়েছে। বিশেষ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হালের বিবৃতির পর।
এত কিছুর পরও ক্রমাগতভাবে রোহিঙ্গাদের উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে। এ পর্যায়েও রোহিঙ্গাদের পরিত্যক্ত ভিটেবাড়ি এবং গ্রামের পর গ্রাম পুড়িয়ে ধুলিসাৎ করা হচ্ছে। এরই নেপথ্যে আন্তর্জাতিক সংস্থাগুলোর ধারণা, প্রায় ৬০ বছরের মিয়ানমার সামরিক জান্তার রাখাইন রাজ্য রোহিঙ্গাশূন্য করার পরিকল্পনা সম্পূর্ণভাবে বাস্তবায়ন হওয়ার পথে। কাজেই বাংলাদেশের জন্য সঙ্কট যে স্বল্প সময়ের, তা মনে করার কোনো কারণ নেই।
এ দীর্ঘস্থায়ী সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের সামনে অন্য পথ খোলা নেই ক‚টনৈতিক প্রচেষ্টা ছাড়া। এর সমাধান রয়েছে বিশ্ব^ বিবেকের কাছে। এর সমাধানের ফর্র্মুলা বিশ্ব সংস্থা এবং বৃহৎ শক্তিদের হাতে রয়েছে, যার নজির রয়েছে সুদানের কসোভো ও বসনিয়া হার্জেগোভিনা সঙ্কটের সমাধানের উদাহণের। আর এখানেই বাংলাদেশের তৎপরতার দারুণ প্রয়োজন রয়েছে। ইতোমধ্যেই রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবর্তনে বাংলাদেশ-মিয়ানমার যে সমঝোতা হয়েছে তাতে ওয়ার্কিং কমিটি করার কথা ছিল এবং সে প্রেক্ষিতে দু’দেশের শীর্ষ কর্মকর্তাদের সাথে কয়েক দফা বৈঠকও হয়েছে। ওই প্রত্যাবর্তন চুক্তি বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে হয়েছে, কিন্তু যাদের নিয়ে এই চুক্তি তাদের কোনো মতামত প্রতিফলিত হয়নি। এখানে প্রধান সমস্যা হচ্ছে- মিয়ানমার যাদের এভাবে বিতাড়িত করেছে, তাদের কোন যুক্তিতে নিজ উদ্যোগে ফিরিয়ে নেবে। তাছাড়া তৃতীয় কোনো পক্ষের অন্তর্ভুক্তি করা হয়নি যারা প্রত্যাবর্তিত রোহিঙ্গাদের প্রধান দাবি আদায় এবং নিরাপত্তা বিধান করতে পারবে। এরই প্রেক্ষিতে জানুয়ারি ২০১৮ সালে জাতিসংঘের হাইকমিশন ফর রিফিউজি বলেছে যে, চুক্তি যৌক্তিকভাবে কার্যকর করা উচিত হবে না। কারণ ওই অঞ্চলে জাতিসংঘের এ সংস্থাকে মিয়ানমার প্রবেশাধিকার দেয়নি। কাজেই মিয়ানমার আদৌ প্রবেশাধিকার দেবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। এমতাবস্থায়, জাতিসংঘের পক্ষে সায় দেয়া সম্ভব হচ্ছে না। জাতিসংঘের এ অবস্থান বাংলাদেশের সঙ্কটের উত্তরণে সহায়ক হবে বলে মনে হয় না। আমরা যে সঙ্কটে রয়েছি, তার আশু নিষ্পত্তি হবে এমনটা মনে হয় না। সে পরিস্থিতি মোকাবেলার জন্যও আমাদের তৈরি থাকতে হবে।

লেখক : সাবেক নির্বাচন কমিশনার
সূত্র : বার্মার রোহিঙ্গারা গণহত্যার ইতিহাস



 

Show all comments
  • গনতন্ত্র ১ এপ্রিল, ২০১৮, ১:৫১ এএম says : 0
    জনগন বলছেন, “ আমরা কিনতু দিন দিন বেড়ার ভিতরে আটকে যাচ্ছি, এদিকে রোহিংগা সংকট , অন্যদিকে যদি আসামের সমস্যাও কাঁধের উপরে পড়ে, তাহলে আমাদের কি করনীয় ? আমাদের মনে হয়, আমাদের রাজনৈতিক অস্হিরতার ফায়দা লুটার চেষ্টা হচ্ছে ৷ দেশের স্বার্থে আমাদেরকে দেশের রাজনৈতিক বিভেদ ভুলে , যৌথ প্রচেষ্টায় এসব সমস্যার সমাধানে এগিয়ে আসা উচিত কারন অনেকেই রাজনৈতিক অস্হিরতার সুযোগে অনেক অপ্রতিকর বাক্য উচ্চারিত করিতেছে ৷“
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন