Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

থার্ড ক্যারিয়ার চালুর দাবি উপেক্ষিত প্রতি বছর ৪০ কোটি টাকা গচ্চা

হজযাত্রী নিবন্ধন শেষ হচ্ছে আজ

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

 শামসুল ইসলাম : সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম আজ রোববার শেষ হচ্ছে। হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা আর বাড়ানো হবে না। ধর্ম মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সরকারী ব্যবস্থাপনায় ৫ হাজার ৮শ’ ৭৭ জন এবং বেসরকারী ব্যবস্থাপনায় ৮৭ হাজার ১শ’ ৭৯ জন হজযাত্রী চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। সরকারী ব্যবস্থাপনায় চলতি বছর ৭ হাজার ১শ’ ৯৮ জন হজে যাবেন আর বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী’র হজে যাওয়ার কথা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা রয়েছে। জাতীয় হজ ও ওমরাহ নীতিতে অনুমোদন লাভ এবং হাই কোর্টের রায় পাওয়ার পরেও হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর বিষয়টি উপেক্ষিত থেকে যাচ্ছে। চলতি বছরও হজযাত্রীগণ থার্ড ক্যারিয়ারে হজে যাওয়া-আসার সুযোগ থেকে বঞ্চিত হতে যাচ্ছে। বিশ্ব মুক্ত বাজার অর্থনীতি’র সুবাতাস অধিকাংশ সেক্টরীরেই বইছে। কিন্ত দ্বি-পাক্ষিক হজ চুক্তির ভিত্তিতে হজযাত্রী পরিবহনের শুধুমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্স বাংলাদেশ থেকে ৫০% করে হজযাত্রী পরিবহন করবে। হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালুর বিষয়টি বিমান মন্ত্রী প্রত্যাখ্যান করেছেন। 

গত ২২ মার্চ হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী’র কাছে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে থার্ড ক্যারিয়ার চালুর জোর দাবী জানান। লিখিত দাবীতে বলা হয়, দু’টি এয়ারলাইন্সে’র মাধ্যমে হজযাত্রী পরিবহন করায় যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। হজযাত্রীদের ফিরতি হজ ফ্লাইট ৪৫ দিন থেকে ৫০ দিন হয়ে থাকে। এক্ষেত্রে শর্ট প্যাকেজ করার তাদের কোনো সুযোগ থাকে না। ২০১৭ সালে প্রায় ১৪ হাজার হাজী সউদী আরব থেকে ক্রয়কৃত ফিরতি ফ্লাইটের টিকিট ফেলে দিয়ে বিভিন্ন থার্ড ক্যারিয়ার থেকে নতুন ফিরতি টিকিট কিনে দ্রæত দেশে ফিরেছেন। এতে প্রায় ৪০ কোটি টাকা গচ্চা দিতে হয়েছে বাংলাদেশী হাজীদের। ২০১২ সালে তৎকালিন হাব নেতৃবৃন্দ হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর দাবীতে হাইকোর্টে রিট পিটিশন রুজু করে। দীর্ঘ শুনানী শেষে হাই কোর্ট রায়ে উল্লেখ করে সরকার শুধুমাত্র দু’টি এয়ারলাইন্সের’ মাধ্যমে হজযাত্রী পরিবহনের সুযোগ দেয়ায় প্রতিযোগিতা সীমিত করেছে যা সম্পূর্ন বেআইনী। হাইকোর্ট উল্লেখিত রায়ে থার্ড ক্যারিয়ার চালু করার নির্দেশনা প্রদান করে। হাইকোর্টের রায় কার্যকর না করে সরকার সুপ্রীম কোর্টের আপীল বিভাগে হাইকোর্টের রায় স্থগিতের আবেদন করে। দীর্ঘ দিন শুনানীর পর আপীল বিভাগ ২০১৬ সালের ৮ ডিসেম্বর থার্ড ক্যারিয়ার চালুর নিদের্শ দেয়। এ ছাড়া জাতীয় হজ নীতিতে (২০১৮) এর ১০.১.১ ধারায় থার্ড ক্যারিয়ার চালু করার বিষয়েও স্পষ্ট বিধান রাখা হয়েছে। সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ফ্লাইট সিডিউল নির্ধারণ সংক্রান্ত বৈঠকেও হাবের পক্ষ থেকে থার্ড ক্যারিয়ার চালুর বিষয়টি জোরালোভাবে উত্থাপন করা হয়। কিন্ত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী শাহজাহান কামাল দ্বি-পাক্ষিক হজ চুক্তির শর্ত উল্লেখ করে থার্ড ক্যারিয়ার চালু সম্ভব নয় বলে জানিয়ে দেন।
চলতি বছর বেসরকারি হজযাত্রীদের চ‚ড়ান্ত নিবন্ধন হচ্ছে মাত্র ১,৩৮,১৯১/-(এক লক্ষ আটত্রিশ হাজার একশত একানব্বই টাকা) জমা দিয়েই। এটা হাজীদের হজযাত্রার সময় হজ ব্যবস্থাপনায় এক বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হবে বলে অভিজ্ঞ মহল মনে করেন। বাংলাদেশ বর্তমানে ৭০ শতাংশ বেসরকারি হজযাত্রী মধ্যসত্ত¡ভোগী গ্রæপ লিডারদের মাধ্যমে এজেন্সীতে বুকিং দেয়। সরাসরি হজযাত্রী ও হজ এজেন্সির মধ্যে কোন যোগাযোগ নেই। এ টাকা দিয়ে হজযাত্রীদের চ‚ড়ান্ত নিবন্ধন হয়ে গেলে হজযাত্রার সময় মধ্যসত্ত¡ভোগীরা যদি হজ এজেন্সীকে আর টাকা জমা না দেয় তবুও হজ এজেন্সীকে চ‚ড়ান্ত নিবন্ধনের কারণে হজযাত্রীদের হজে পাঠাতে হবে। এতে করে হজ এজেন্সী সমূহ হজ ফ্লাইটের সময় এক মারাত্মক সংকটের মধ্যে পড়ার আশংকা রয়েছে। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের এক বিবৃতিতে বলেন, মধ্যসত্ত¡ভোগী দালাল চক্রের দৌরাত্ব রোধ এবং হজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যেই প্রস্তাবিত জাতীয় হজ্জ নীতিতে সর্বনিন্ম হজ প্যাকেজের পুরো টাকা জমা নিয়েই হজযাত্রীদের (১৪৩৯ হিজরি ২০১৮ খ্রী:) হজের নিবন্ধন স¤পন্ন করার প্রস্তাব পাশ করা হয়েছে। হজের ইসি কমিটির সভা সহ বেসরকারি হজ এজেন্সীর মালিকদের একাধিক সভায়ও দালালদের প্রতারণা রোধ এবং সুষ্ঠ হজ ব্যাবস্থাপনার স্বার্থে হজ প্যাকেজের পুরো টাকা একসাথে জমা নিয়েই প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম স¤পন্ন করার উপর সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু কোন অজ্ঞাত কারণে বা কার স্বার্থে ১,৩৮,১৯১/-(এক লক্ষ আটত্রিশ হাজার একশত একানব্বই) টাকা নিয়ে চ‚ড়ান্ত নিবন্ধন করা হচ্ছে তা সকলের মনের প্রশ্ন। ১,৩৮,১৯১/-(এক লক্ষ আটত্রিশ হাজার একশত একানব্বই) টাকায় চ‚ড়ান্ত নিবন্ধনের আদেশে প্রায় সকল হজ এজেন্সী উদ্বিগ্ন ও উৎকণ্ঠার মধ্যে দিন অতিবাহিত করছে। হজ এজেন্সীরা মনে করছে এবার গ্রæপ লিডাররা টাকা না দিলে হজযাত্রী পাঠানোর সময় আমরা ধরাশায়ী হবো। তিনি হজ প্যাকেজের পুরো টাকা যথাসময়ে আদায় এবং আদালতের রায়কে মেনে নিয়ে থার্ড ক্যারিয়ার চালুর লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান ও ধর্ম সচিব মো: আনিছুর রহমানের আশু হস্তক্ষেপ কামান করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ