Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাগরতল থেকে পাকিস্তানের ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘বাবর’ পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৮, ১২:৪৩ এএম

পাকিস্তান নৌবাহিনী সফলভাবে ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘বাবর’-এর সাবমেরিন থেকে ছোঁড়ার উপযোগী সংস্করণ (এসএলসিএম বাবর) পরীক্ষা করেছে। এসএলসিএম (সাবমেরিন-লাঞ্চড ক্রুজ মিসাইল) বাবরের পাল্লা ৪৫০ কিলোমিটার।
পাকিস্তান আইএসপিআরের প্রেস বিজ্ঞপ্তি জানায়, এসএলসিএম বাবর ‘আন্ডারওয়াটার ডায়নামিক প্লাটফর্ম’ থেকে নিক্ষেপ করা হয় এবং ‘সব ধরনের ফ্লাইট প্যারামিটার পূরণ করে নিখুঁতভাবে তার টার্গেটে আঘাত’ হানে। আইএসপিআর আরো জানায়, এসএলসিএম বাবরের ‘বিশ্বাসযোগ্য সেকেন্ড-স্ট্রাইক সামর্থ্য’ রয়েছে।
পাকিস্তান দ্বিতীয়বারের মতো এসএলসিএম পরীক্ষার কথা ঘোষণা করল। এর প্রথম পরীক্ষা করা হয়েছিল ২০১৭ সালে। সা¤প্রতিক পরীক্ষার মতো মূল বাবর-৩ এসএলসিএম পরীক্ষাও অশনাক্ত ‘আন্ডারওয়াটার মোবাইল প্লাটফর্মের’ মাধ্যমে করা হয়েছিল। গুরুত্বপূর্ণ বিষয় হলো, আইএসপিআর কিন্তু এসএলসিএম বাবর পরীক্ষার যে ফুটেজ প্রকাশ করেছে। তাতে দেখা যায়, একটি আবদ্ধ কাঠামোর আন্ডারওয়াটার প্লাটফর্ম থেকে এটি নিক্ষেপ করা হয়।
এতে মনে হয়, এবার পাকিস্তান এসএলসিএম বাবর কোনো সাবমেরিন থেকে পরীক্ষা করেনি। প্রথম কারণ হলো, পাকিস্তান নৌবাহিনীর তিনটি আগস্তা ৯০বি সাবমেরিনের দুটি এখন পাকিস্তানের রাষ্ট্রীয় মালিকানাধীন টার্কিশ প্রতিরক্ষা ঠিকাদারের মাধ্যমে আধুনিকায়ন করা হচ্ছে। দ্বিতীয়ত, পাকিস্তান দ্বিতীয় প্রজন্মের এআইপি-সজ্জিত সাবমেরিন চীনের কাছে অর্ডার দিলেও ২০২২ সালের আগে তা সে হাতে পাবে না। তবে মনে হচ্ছে, পাকিস্তান বিশেষ কোনো ব্যবস্থায় এ পরীক্ষাটি চালিয়েছে। ২০১০ সালে এমবিডিএ সাবমেরিনের বিকল্প হিসেবে বিশেষ ব্যবস্থা উদ্ভাবনা করেছিল। পরীক্ষাটি সম্ভবত এর মাধ্যমেই হয়েছে।
এসএলসিএম বাবর ও হারবা ডুয়েল-অ্যন্টি-শিপ মিসাইলের (এএসএইচএম) দীর্ঘমেয়াদি লক্ষ্য হলো সাগর থেকে ব্যাপকভিত্তিক কৌশলগত উপাদান নির্মাণ করা। তবে এর পাল্লা বাড়ানোর কোনো প্রয়াস আছে কিনা তা জানা যায়নি। তা করার জন্য জ্বালানী সাশ্রয়ী ইঞ্জিন, উড্ডয়ন নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নতি সাধন করতে হবে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ