Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘মসুল পুনর্গঠন করতে না পারলে আইএস আবার ফিরে আসবে’

ধ্বংসস্তূপ থেকে উত্থান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

মসুলের পশ্চিমাঞ্চলীয় বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তা মোহাম্মদ শাবান বলেন, ‘আমরা যদি পরবর্তী ছয় মাস ধরে প্রতিদিনই কাজ করি, তবুও আমরা এখানকার এই কাজটি শেষ করতে পারবো না- আমাদের যথেষ্ট সমর্থন বা সরঞ্জাম নেই’। অত্যন্ত ক্লান্ত স্বরে বলছিলেন শাবান, তিনি এমন এক ব্যক্তি, যিনি তার জীবনকে কাজ থেকে আলাদা করতে পারবেন না। শাবান ও তার সহকর্মীরা যুদ্ধ শেষ হওয়ার এক মাস পর গত বছরের আগস্ট মাসে প্রতিদিন ৩০টি করে লাশ উদ্ধার করেছেন। যেখানে শেষ রক্তাক্ত যুদ্ধ হয়েছে সেই টাইগ্রীস নদীর তীরে ধ্বংসস্তূপের নিচে আরো লাশ এখনো চাপা পড়ে রয়েছে। ‘আমরা আমাদের হাত দিয়ে কাজ করছি এবং এটি খুবই কঠিন,’ বলেন শাবান। তাকে এখনও বেতন পরিশোধ করা হয়নি।
মসুলের পুনর্নির্মাণের চিন্তা মৃতদের লাশ উদ্ধারে নিয়োজিত মানুষের চিন্তার অনেক বাইরে। এখানে আইএসের বিরুদ্ধে চূড়ান্ত অভিযানের সময় ইরাকি বাহিনীর হাতে আটকে থাকা পরিবারগুলির যেসব সদস্য বিমান বাহিনী ও স্নাইপারদের কাছ থেকে পালাতে না পেরে প্রাণ হারিয়েছে তাদের সংখ্যা এখনও অজানা। তবে অ্যাসোসিয়েটেড প্রেসের রিপোর্ট অনুযায়ী প্রায় ১০ হাজার বেসামরিক লোকের মৃত্যু ঘটে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায় এ সংখ্যা কমপক্ষে ২ হাজার ৫শ’ ২১ জন। মসুলের অর্থনীতির প্রধান কেন্দ্র এবং হৃদস্পন্দন পুরাতন শহরটি এখন একটি সমাধিস্থলে পরিণত হয়েছে।
কিন্তু যখন ইরাকি বাহিনী আইএসকে তাদের সর্বশেষ নগরদূর্গ মসুল থেকে বের করে দেয় তখন ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি সুযোগ পান ১০ ডিসেম্বর বিজয় উদযাপনের, আর এদিন থেকেই একটি নতুন কাজ শুরু হয় - যা এখনও চলছে।
শহর জুড়ে স্বেচ্ছাসেবীরা রাস্তা, লাইব্রেরী ও বিশ্ববিদ্যালয়গুলোকে পরিষ্কার করতে শুরু করে - যেসব আইএসের অধীনে ব্যাপকভাবে বিপর্যস্ত হয়েছিল।
এখন শহরটি দেখুন, আমরা এসব নিজ হাতে পরিষ্কার করেছি। আমরা যদি কর্তৃপক্ষের অপেক্ষায় থাকতাম, তবে এটি এখনও ধ্বংসস্তূপই থাকত।
অগ্রগতি মন্থর, পার্শ্ববর্তী ১৫টি এলাকা সম্পূর্ণ মাটিতে মিশিয়ে ফেলা হয়েছে; জোটের বিমানবন্দরগুলো টাইগ্রিস নদীর পাঁচটি সেতুই ধ্বংস করেছে এবং বিদ্যুৎ কেন্দ্র, কারখানা ও পানি শোধনাগারে লুটপাট চালানো হয় এবং পুড়িয়ে ফেলা হয়।
তিন মাস হয়, পশ্চিম মসুলের বেশিরভাগ এলাকা সময়ের সাথে সাথে নিরব হয়ে রয়েছে। সঙ্কুচিত রাস্তায় বিস্ফোরিত ভবন থেকে আসবাবপত্র ও কংক্রিট ছড়িয়ে পড়ে। সড়কগুলিতে ড্রাইটার ক্র্যাটারগুলি চালানোর জন্য ড্রাইভাররা দুটি অস্থায়ী সেতুতে টাইগ্রিস অতিক্রম করে। লাশ এখনও ধ্বংসস্তূপে আটকে আছে। যদিও পুনর্নির্মাণের প্রত্যাশা অনুযায়ী সড়কটি পুনরায় খোলা হয়েছে, কেউ জানে না এটি কখন সচল হয়ে উঠবে।
ইরাকের অন্যসব জায়গাতেও পুনর্নির্মাণ কাজ চলছে ধীর গতিতে। আইএসকে হটানোর কয়েক বছর পরও রামাদি, ফালুজা এবং সিনজারের কিছু অংশে এখনও ধ্বংসাবশেষে রয়ে গেছে। এখন বিপদ হল, আইএসের কাছ থেকে মসুল পুনরুদ্ধারের আনন্দকে মøান করা হবে যদি নিরাপত্তা, বাড়িঘর, চাকরি এবং স্কুল দ্রæততার সাথে পুনরায় চালু করা না হয়।
বড় টাকা, বড় দুর্নীতি
প্রাথমিকভাবে বিলম্বের একটি কারণ হচ্ছে বিল কে দেবে? গত মাসে কুয়েতে একটি দাতা সম্মেলনে যুদ্ধবিধ্বস্ত ইরাক পুনর্গঠনের জন্য তার মিত্রদের কাছে ৮৮ বিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি ৭ লাখ ৩০ হাজার ১৮৪ কোটি টাকা প্রায়) সাহায্য চেয়েছে। এর মধ্যে ঋণ এবং বিনিয়োগের প্রতিশ্রুতি আকারে ৩০ বিলিয়ন মার্কিন ডলার (যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন ডলারেরও বেশি) প্রাপ্তির নিশ্চয়তা মিলেছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটটি আইএসের সাথে সম্পর্কযুক্ত লড়াইয়ে ১৪ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে।
ইরাকি সরকারকে ব্যাপক ভর্তুকি দিতে হবে। ইরাকের জাতিসঙ্ঘ উন্নয়ন কর্মসূচির প্রতিনিধি লাইস গ্রান্ডে বলেন, শুধুমাত্র যুদ্ধের সময় গৃহহীন পরিবারগুলোকে পশ্চিম মসুলে ফিরিয়ে আনতে প্রয়োজন হবে প্রায় ৭০ কোটি ডলার অর্থের। এটা আমরা যা ধারণা করেছিলাম তার দ্বিগুণ। কারণ যুদ্ধের চূড়ান্ত পর্যায়ে মসুলের ধ্বংসকান্ড পূর্ব মসুলের চেয়ে অনেক বেশি ব্যাপক ছিল।
এদিকে, মসুলের প্রায় ৭ লাখসহ ২৩ লাখেরও বেশি ইরাকী বাস্তুচ্যুত হয়েছেন। তাদের বাড়ি ফিরে যাওয়ার জন্য শুধুমাত্র শান্ত পরিবেশই যথেষ্ট নয়, তাদের বাসস্থান, শিক্ষা এবং কর্মসংস্থান প্রয়োজন। যে জন্য, ভবন এবং অবকাঠামো মেরামত করা আবশ্যক। অক্ষত বাড়ির অভাবে দাম গেছে বেড়ে। অনেক পরিবার বাড়ির ভাড়া পরিশোধে অক্ষম। এ কারণে অভাবী মানুষের আবারো ছিন্নমূল হবার আশঙ্কা রয়েছে।
মসুল বিশ্ববিদ্যালয়ের অনতিদূরে অবস্থিত তার সুপ্রশস্থ অফিসে কথা বলতে গিয়ে মসুলের সহকারী পৌরসভা পরিচালক আহমেদ সালেহ আল-জাবরী বলেন, ‘পুরাতন শহরটি সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। ‘আমি জানি না মসুল পুনঃনির্মাণে কত খরচ হবে, তবে তা হবে কোটি কোটি ডলারের মতো’। তিনি বলেন, রাস্তার ক্লিনারদের বেতনসহ শুধুমাত্র পৌরসভার ৭ মিলিয়ন ডলার বকেয়া রয়েছে।
ধ্বংস থেকে রক্ষা পাওয়া কারখানাগুলো লুট হয়েছিল - তাই মসুলকে আমরা আবার কীভাবে একটি ব্যবসাভিত্তিক শহর হিসেবে গড়ে তুলতে পারব?
তেলের দাম কমায় ধুঁকতে থাকা ইরাক পুনঃনির্মাণের জন্য ৩৩৭ মিলিয়ন ডলার ধরে রাখা হয়েছে। আশা করা হচ্ছে, পুনর্গঠন, পরিবহন ও ব্যবসায়ে বৈদেশিক বিনিয়োগের প্রসার ঘটবে এবং প্রাইভেট সেক্টরের প্রবৃদ্ধি আরও বাড়বে, রাষ্ট্রের চাপ কিছুটা লাঘব হবে।
নীনেভের ডেপুটি গভর্নর আব্দুল কাদের সিনজারি বলেন, বিষয়টি এখন আর সেখানে নেই। প্রত্যেকটি ফ্যাক্টরি ধ্বংস হয়ে গেছে এবং যেগুলো ধ্বংস করা হয়নি সেগুলো লুট হয়ে গেছে। সুতরাং আমরা মসুলকে আবার একটি ব্যবসা-ভিত্তিক শহর কিভাবে করতে পারি?
ইরাকের ফুটো ও দুর্নীতিবাজ সরকারি খাতও এর বিরুদ্ধে কাজ করছে। সাদ্দাম হোসেনের বাথ পার্টি এবং ১৯৯০-এর দশকের জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলি ফিরে আসার ফলে পুনরুদ্ধারের প্রচেষ্টার মূল্যবৃদ্ধি বেড়েছে। ২০১৭ সালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৬৯তম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ইরাককে স্থান দেয়।
যদিও প্রধানমন্ত্রী আবাদী যুদ্ধের পর আরও স্বচ্ছতা বজায় রেখেছিলেন, তবুও তিনি ঘুষ গ্রহণের সংস্কৃতি পরিবর্তন করতে সফল হননি। এখন এমন ভয় রয়েছে যে, যদি এটি করা না হয় তবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান আইএসের সম্ভাব্য পুনরুজ্জীবনের বিরুদ্ধে নজরদারি করতে পারবে না।
নভেম্বর মাসে নিনেভের গভর্নর, নফাল হাম্মাদিকে দুর্নীতির অভিযোগে বরখাস্ত করা হয়, কিন্তু তিনি অফিস ছেড়ে যেতে অস্বীকৃতি জানান। বাসিন্দারা বলছেন যে, এই বছরের মে এবং ডিসেম্বরে নির্বাচনের আগে রাজনৈতিক অস্থিরতা পুনঃনির্মাণ থেকে মনোযোগ ভিন্ন দিকে নিয়ে যাওয়া হচ্ছে।
বাগদাদে অবস্থিত একটি গবেষণা ইনস্টিটিউট বায়ান সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক সজদ জিয়াদ বলেন, ইরাক যখন নির্বাচনমুখী তখন দেশটির জনগণ নির্বাচনে দুর্নীতি মোকাবেলায় রাজনৈতিক নেতাদের কর্মকান্ড দেখতে চায়। ‘আমি মনে করি কিছু অগ্রগতি তৈরি হচ্ছে, কিন্তু বেশিরভাগ মানুষ পদক্ষেপ দেখার অপেক্ষা করছে যে, সরকার প্রকৃতপক্ষে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করছে’।
‘তারা অগ্রগতি দেখতে চায়, এবং আমি মনে করি তাদের ধৈর্য শেষ হচ্ছে’।
‘সরকার খুব ধীর গতির’
‘এটি আমার শহর,’ মসুল বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্যের ধ্বংসাবশেষের কারণে সামনে আসতে না পেরে গাড়িটি পিছন দিক থেকে বলছিলেন ২৯ বছর বয়সী আলী নাজম। তিনি অনেক স্বেচ্ছাসেবকদের একজন যারা যুদ্ধ বন্ধ হবার পর পরিষ্কার-প্রচেষ্টায় সহায়তার জন্য রাস্তায় নেমেছেন। ‘যদি আমি এটা পরিষ্কার না করি, তবে কে করবে?’
পড়াশোনার ছেড়ে বেঁচে থাকার জন্য ঘড়ি বিক্রি করতে বাধ্য হন তিনি। তিনি কেঁদে ফেলেছিলেন যখন শোনেন যে, আইএস গোষ্ঠী পালিয়ে যাবার আগে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছিল। তিনি গত এপ্রিল মাসে ধ্বংসাবশেষ সাফ করতে একটি স্বেচ্ছাসেবক দলের সাথে যোগদান করেন। এমনকি যুদ্ধ তখনও নদীর তীরজুড়ে চলমান ছিল। তারা ধ্বংসপ্রাপ্ত লাইব্রেরি থেকে বই উদ্ধার এবং একটি নতুন অস্থায়ী লাইব্রেরিতে সেগুলোকে স্থানান্তর শুরু করেন। স্বেচ্ছাসেবকেরা শহরের পাবলিক বিল্ডিংগুলিকে পরিষ্কার করে দেয় যাতে লোকেরা কর্মক্ষেত্র এবং স্কুলে ফিরে আসতে পারে।
তিনি বলেন, ‘আমরা কাজ শুরু করলাম, কারণ সরকার ছিল খুব ধীরগতির, দুর্নীতগ্রস্থ এবং তারা বলে যে, তাদের কাছে যথেষ্ট টাকা নেই’। ‘এখন শহরটি দেখুন - এগুলো আমরা আমাদের নিজস্ব ব্যবস্থায় করেছি। আমরা যদি কর্তৃপক্ষের জন্য অপেক্ষা করতাম, তবে এখনও ধ্বংসস্তূপ থেকে যেত’।
এটা সত্য যে, পুরাতন শহর ধ্বংসাবশেষের মধ্যেই রয়ে গেছে, মসুলের অন্যান্য জায়গায় স্বাভাবিক অবস্থা ফিরে আসছে। স্বেচ্ছাসেবকদের প্রচেষ্টায় শহরের মানুষের মনোবল চাঙা হয়েছে এবং একটি বিজয়ী ইরাকের অনুভূতি সৃষ্টি করা গেছে।
টাইগ্রিস নদীর তীরে, একটি ক্যাফে মালি তার রেস্তোরাঁ স্থাপন করেছে এবং তার পিকনিক টেবিলগুলিতে পরিবারের সদস্যরা বাসা থেকে নিয়ে আসা খাবার খাওয়ায় ব্যস্ত। রাস্তার পাশে কিশোর ছেলেমেয়েদের একটি গ্রæপ পপ সঙ্গীত গেয়ে নাচে মশগুল। আইএস জমানায় যেসব ছিল নিষিদ্ধ।
পুনরুদ্ধার এখনও একটি দীর্ঘ পথ দূরে এবং ভবিষ্যতও অনিশ্চিত। কিন্তু এই মুহূর্তে জীবন উদযাপন এবং চ্যালেঞ্জ গ্রহণের প্রতিবন্ধকতা অনুধাবন করা যায়।
ছোট কফির কাপ হাতে তার সানলিট লিভিং রুমে বসা ড. আদেল বাকরি (৮৭) বলেন, ‘আমি মসুলের আবারো উত্থান অনুভব করতে পারি’। পূর্ব মসুলের একটি সুদৃশ্য সুনসান রাস্তায় পাশে অবস্থিত তার বাড়ি যুদ্ধের কারণে সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছিল। ‘মানুষ তাদের বাড়িগুলির পুনঃনির্মাণ এবং স্বেচ্ছাসেবা করছে। মসুল অনেক বার ধ্বংস হয়েছে, আবার অনেক বার জেগে উঠেছে’- বলেন তিনি।
কিন্তু সে আশাবাদের বিপরীত কথা এই যে, যে কাঠামোগত সমস্যা আইএস-এর আগে মসুলে বিদ্যমান ছিল তা এখনও রয়ে গেছে। মসুলের গ্রামাঞ্চলের মানুষ আইএস’র হামলার আশঙ্কায় আতঙ্কিত এবং শহরেও তাদের সাথে সম্পৃক্তদের প্রতি সামান্য সহানুভূতি রয়েছে।
যদিও মসুলের নিরাপত্তা পুনর্দখলের পর থেকে প্রত্যাশার চেয়ে অনেক ভাল হয়েছে, কিন্তু আইএস একটি বিদ্রোহের দিকে আবারো ফিরে এসেছে। উত্তর এবং কেন্দ্রীয় ইরাকের গ্রামাঞ্চলে হিট-এবং-রান হামলা চালানোর জন্য সেলগুলি পুনর্গঠিত হয়েছে, যেখানে সরকার-সমর্থিত মিলিশিয়ারা দায়িত্বপ্রাপ্ত। গত ১৮ ফেব্রæয়ারী কিরকুকের কাছে সামরিক কনভয়ে আইএস যোদ্ধাদের হামলায় ২৭ জন নিহত হয়।
ইরাক কেন্দ্রের শান্তিবিষয়ক শিক্ষায় গবেষণা সহযোগী ম্যাথু শুইজারজ যুক্তি দেন যে, গেরিলা তৎপরতা প্রত্যাবর্তন সত্তে¡ও সংগঠিত অপরাধ, দুর্নীতি এবং মিলিশিয়া যুদ্ধের ঝুঁকি পাশাপাশি রয়েছে। তিনি বলেন, শহরে উচ্চাশা আকাশচুম্বী, তারপরও সরকারকে অবশ্যই পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে রাখতে হবে। এটা পুনরুদ্ধারের আগে নিরাপত্তাহীনতার হুমকি থেকেই যাবে।
‘আল্লাহ চাহেন তো সরকার আমাদের নিরাপত্তা দেবে। আইএস যোদ্ধাদের পরে আমরা চাই কেউ আমাদের যতœ নিক’ -বলেন রোড ক্লিনার সুহাইল মিজার। তার বাড়ি ভেঙে ফেলার আগে তিনি পশ্চিম মসুলের বেকারীতে কাজ করতেন। তিনি বাধ্য হয়েছেন পূর্ব মসুলে চলে আসতে। তার প্রতিদিনের ৮ ডলার বেতন এখনো পরিশোধ করা হয়নি। ‘আমরা পশ্চিম মসুলের পুনর্নির্মাণ এবং পরিষ্কার করার অপেক্ষায় রয়েছি’- বলেন তিনি। ‘এটি মসুলের কেন্দ্রস্থল এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। যদি তা না ঘটে তবে হয়তো আইএস আবার ফিরে আসবে’। সূত্র : দি গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ