Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে লেনদেন কমেছে ৯ শতাংশ

প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গত সপ্তাহের শুরুটা ভালো হয়নি। শুরুর দুই দিনই বাজারে সূচকের পতন হয়েছে এবং আর্থিক লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকার নিচে। সপ্তাহের দুই দিনের টানা পতনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইক্স) প্রায় ৪৩০০ পয়েন্টে নেমে আসে। এটি ছিল ১১ মাসের মধ্যে সূচকের সর্বনিম্ন অবস্থান। অবশ্য টানা দুই দিনের পতন শেষে ঘুরে দাঁড়ায় বাজার। সপ্তাহের পরবর্তী ৩ কার্যদিবসেই সূচক বেড়েছে এবং একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। কিন্তু তারপরও আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে আর্থিক লেনদেন ও সূচক উভয়ই কমেছে। শুধু তাই নয়, বাজার মূলধন ও মূল্য-আয় (পিই) অনুপাতও কমেছে।
গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৭৭ কোটি ৭৪ লাখ টাকা। গড় লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৪৮ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮৩৮ কোটি ৭৪ লাখ টাকা। এ হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন কম হয়েছে ৮ দশমিক ৭৭ শতাংশ।
অপরদিকে গত সপ্তাহের মোট লেনদেনের ৮৮ দশমিক ৪৩ শতাংশ লেনদেন হয়েছে ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর। ১ দশমিক ৮৯ শতাংশ লেনদেন হয়েছে ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৭ দশমিক ৭৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০ দশমিক ৯১ শতাংশ হয়েছে ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ায় সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ দশমিক ৯৬ পয়েন্টে। সূচক কমার এ হার ০ দশমিক ৩ শতাংশ। সপ্তাহের শুরুতে ডিএসইর প্রধান সূচক ছিল ৪৩৭০ দশমিক ৫০ পয়েন্ট। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৪৩৫৭ দশকি ৫৪ পয়েন্টে। আগের সপ্তাহে সূচক কমেছিল ৭৫ দশমিক ৭৯ পয়েন্ট।
এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ সামান্য কমেছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৪ হাজার ১৭২ কোটি টাকা। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৩ হাজার ৬৪১ কোটি টাকায়। সপ্তাহ শেষে বাজার মূলধন কমেছে ০ দশমিক ১৭ শতাংশ।
সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে রয়েছে আমান ফিড। কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬২ কোটি ৫৮ লাখ ৪৭ হাজার টাকা। সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৭৩ শতাংশই লেনদেন হয়েছে এ কোম্পানিটির। লেনদেনের দ্বিতীয় স্থানে রয়েছে বিএসআরএম। ৬২ কোটি ১ লাখ ৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এ কোম্পানির। যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৭০ শতাংশ। লেনদেনের তৃতীয় স্থানে থাকা এমারল্ড অয়েলের সপ্তাহজুড়ে ৬০ কোটি ৮৬ লাখ ৪১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া লেনদেনের শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- ড্রাগন সোয়েটার, কেয়া কসমেটিকস, ওরিয়ন ইনফিউশান্স, কেডিএস এক্সেসরিজ, লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মা, এএফসি এগ্রোবায়োটেক।
ডিএসই ১০ আর সিএসই’র ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা : ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ পরবর্তী শেয়ার বাজারের শেয়ার হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে দেশের দুই স্টক এক্সচেঞ্জ। এর মধ্যে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ ১০ আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পর্ষদ ৬ লভ্যাংশ ঘোষণা দেওয়া হয়। গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়। এতে বলা হয়, ডিএসই’র চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়ার সভাপতিত্বে ডিএসইর ৫৪তম বার্ষিক সাধারণ সভা অনষ্ঠিত হয়। সভায় ২০১৪-১৫ অর্থবছরের জন্য ডিএসইর পর্ষদ ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেওয়া হয়। যা ডিএসইর এজিএম সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে। সভায় ডিএসইর পরিচালনা পর্ষদ থেকে এ বছর বাদ পড়েছেন শরীফ আনোয়ার হোসেন। তার স্থলাভিষিক্ত হয়েছেন রকিবুর রহমান। এর আগে গত মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালনা পর্ষদ অনুষ্ঠিত হয়। সভায় শেয়ার হোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেওয়া হয়। আগামী ২১ মে বিকেল ৩টায় কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম)। সবার সর্বসম্মতিক্রমে অনুমোদন দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে লেনদেন কমেছে ৯ শতাংশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ