Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জরুরি অবস্থা প্রত্যাহারের পর মালদ্বীপে পাকিস্তানের সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৮, ১:০৩ পিএম

মালদ্বীপে ৪৫ দিনের জরুরি অবস্থা প্রত্যাহারের পর দেশটিতে প্রথম সর্বোচ্চ পদাধিকারী বিদেশি অতিথি হিসেবে সফর করছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া।
মালদ্বীপ ও ভারতের মধ্যকার টানাপড়েনের মধ্যে এ সফরটি অনুষ্ঠিত হচ্ছে। ভারতীয় মিডিয়া বলছে, এটি রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার একটি ‘রাজনৈতিক ইঙ্গিত’।

মালদ্বীপের সেনাপ্রধানের আমন্ত্রণে রোববার তিন দিনের সফরে মালদ্বীপে পৌঁছান পাকিস্তানের সেনাপ্রধান।

বিমানবন্দরে জেনারেল বাজওয়াকে স্বাগত জানান মালদ্বীপের প্রতিরক্ষা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহমদ সিয়াম ও মালদ্বীপে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত।

বাজওয়া মালদ্বীপ সফরকালে প্রতিরক্ষামন্ত্রী আদম শরিফ ওমর এবং অন্যান্য কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন। ২০১৬ সালের নভেম্বরে দায়িত্ব গ্রহণের পর এটিই তার প্রথম মালদ্বীপ সফর।

গত বছর সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ স্বাধীনতা দিবস অনুষ্ঠানের সময় মালদ্বীপ সফর করেছিলেন। ওই সময় পাকিস্তানের সহায়তায় একটি মেডিকেল কলেজ উন্নয়নের চুক্তি হয়েছিল।

প্রধানমন্ত্রীর ওই সফরকালে ১০ মিলিয়ন ঋণের আওতায় সামরিক বিমান কেনা হবে বলে মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী বললেও তা হয়নি। ওই সময় অবশ্য ছয়টি চুক্তি হয়েছিল। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ